মিয়ানমার ফের অশান্ত
ঝাঁক বেঁধে রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে

বান্দরবান সীমান্ত দিয়ে ঝাঁক বেঁধে রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে। ছবি : প্রতিনিধি

বান্দরবান থেকে ফয়সাল বিকাশ : মিয়ানমারের সীমান্তবর্তী তুমব্রু ও ঢেকিবুনিয়া এলাকায় হেলিকপ্টারে মিয়ানমার সেনাবাহিনীর গোলাবর্ষণ এবং বর্বোরোচিত হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক গোলাবর্ষণের ফলে বাংলাদেশ ভুখন্ডের জামতলী নামক স্থানে ধান খেতে ২টি মটর সেল এসে পড়ে। এতে এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার (২৬ আগস্ট) বিকেলে বিজিবি’র বাধা উপেক্ষা করে সহশ্রাধিক রোহিঙ্গ্যা বান্দরবান সীমান্তের কলাবাগান এলাকায় অনুপ্রবেশ করেছে।

মিয়ানমারের সীমান্তবর্তী তুমব্রু ও ঢেকিবুনিয়া এলাকায় হেলিকপ্টারে মিয়ানমার সেনাবাহিনীর গোলাবর্ষণ এবং বর্বোরোচিত হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। ঘটনায় আতংকিত হয়ে বিজিবি’র বাধা উপেক্ষা করে সহশ্রাধিক রোহিঙ্গ্যা বান্দরবান সীমান্তের কলাবাগান এলাকায় অনুপ্রবেশ করেছে।

স্থানীয়রা জানান, মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক গোলাবর্ষণ করলে বাংলাদেশ ভুখন্ডের জামতলী নামক স্থানে ধান খেতে ২টি মটর সেল এসে পড়ে। এতে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে এবং লোকজন দিকবেদিক ছুটোছুটি করতে থাকে।

বান্দরবান সীমান্ত দিয়ে ঝাঁক বেঁধে রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে। ছবি : প্রতিনিধি

মিয়ানমান থেকে পালিয়ে আসা রোহিংঙ্গারা জানান, ঢেকিবুনিয়া এলাকার বাজারপাড়া, কিয়াত পাড়া, ফকিরাপাড়া, গাইট্যাবুনিয়া পাড়ায় সেনাবাহিনী হেলিকপ্টারে এবং স্থল আক্রমনে ব্যাপক পুরুষ ও শিশু হতাহত হয়েছে। তাদেও এই নারকিয় হত্যাকান্ড সহ্য করতে না পেরে নিরাপদ আশ্রয় হিসেবে বাংলাদেশে অনুপ্রবেশ করতে বাধ্য হয়েছে।

এদিকে স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিরা জানান, অব্যহত গোলাবর্ষণের কারণে বাংলাদেশের সীমান্ত এলাকায় বসবাসকারীরা চরম আতংকিত হয়ে পরেছে।

এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা ও আইন শৃঙ্খলা অবনতির আশংকা বিরাজ করছে। তবে বিজিবি সদস্য ও স্থানীয় লোকজন সীমান্ত এলাকা জুড়ে পাহাড়া দিচ্ছে।