বান্দরবান সীমান্ত সীলগালা : বিজিবি ও স্থানীয়দের কড়া প্রহরা
বান্দরবানের ঘুমধুম সীমান্তের অরক্ষিত পয়েন্ট দিয়ে রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে

বান্দরবান ঘুমধুম সীমান্ত থেকে ফয়সাল বিকাশ : বিজিবি ও স্থানীয়দের কড়া প্রহরার মধ্যেও নানা কৌশল অবলম্বন করে বান্দরবানের ঘুমধুম ইউনিয়নের অরক্ষিত সীমান্তবর্তী বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রতিদিনই বাংলাদেশে ঢুকে পড়ছে রোহিঙ্গা। ঘুমধুম ও তুমব্রু সীমান্ত পয়েন্টে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে ব্যপক প্রস্তুতি থাকায় ৩ হাজারের অধিক রোহিঙ্গা নারী-শিশু ও পুরুষ বাঁধা দিয়ে রাখা হয়েছে। এসব রোহিঙ্গারা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের জলপাইতলীর কলাবাগান এবং তুমব্রু সীমান্তের এপারে-ওপারে জিরো পয়েন্ট এলাকায় পলিথিনের তাবু টাঙিয়ে অস্থায়ী ভাবে ছোট ছোট ক্যাম্প তৈরী করে অবস্থান করছে।

এদিকে রিজু ও আমতলী সীমান্তের বেশ কিছু দুর্গম এলাকা অরক্ষিত থাকায় ঐসব পয়েন্ট দিয়ে প্রতিদিনই অনুপ্রবেশ করছে শত শত রোহিঙ্গা। তারা এদেশে ঢুকার পর ২-১ জন করে জনশ্রোতে মিশে গিয়ে কেউ আশ্রয় নিচ্ছে শরনার্থী শিবিরে আবার অনেকে চলে যাচ্ছে দীর্ঘদিন থেকে এদেশে বসবাসরত রোহিঙ্গাদের ঠিকানায়।

মিয়ানমারের সাবেক ইউপি চেয়ারম্যান দিল মোহাম্মদ জানান, মংডু জেলার আকিয়াব, তুমব্রু, ঢেকিবুনিয়া, কুয়ানচিবং, চাওম্যাকাটাসহ ২৫টি গ্রামে সহিংস হামলার ঘটনা ঘটেছে। তারা বাড়ী-ঘর জমি-জমাসহ সবকিছু ছেড়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশ সীমান্তে চলে আসছে। সমস্যার সমাধান হলে তারা স্বদেশে ফিরে যেতেও প্রস্তুত রয়েছে বলে জানান মিয়ানমারের এই জনপ্রতিনিধি।

উখিয়ার নুর হোটেল এর মালিক জয়নাল আবেদীন জানান, আগে থেকে এমনিতে ৫ লাখের অধিক রোহিঙ্গা অবস্থান করছে। নতুন করে রোহিঙ্গাদের এই আগমন আইন শৃঙ্খলার অবনতিসহ, চুরি-ডাকাতি খুন খারাবি বেড়ে যাবে। মিয়ানমারের সহিংসতা বন্ধে তিনি আর্ন্তজাতিক মহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, এখনো পরিস্থিতি বুঝে উঠতে পারছি না। হাজার তিনেক রোহিঙ্গা কাটাতারের বেড়ায় এসেছে, আরো আসলে ভয়ারহ হবে, এলাকাবাসী ও বিজিবি সদস্যরা এটা ট্যাকেল দেয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে। যাতে পরিবেশ ঘোলাটে না হয়। বিষয়টি সম্পুর্ণ মিয়ানমারের তাই মিয়ানমারকেই এই সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। বার বার রোহিঙ্গাদের নিয়ে সংকট তৈরী হয়। এটা কোন অবস্থাতেই মেনে নেয়া হবে না।

বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক জানান, এটি আর্ন্তজাতিক সমস্যা। সীমান্তে বিজিবি সদস্যরা কঠোর সতর্কাবস্থায় আছে। যাতে সমস্যার সুষ্টু সমাধান হয় সে লক্ষ্যেই সরকার কাজ করছে। দালালদের সম্পর্কে জেলা প্রশাসক বলেন, এ বিষয়ে জনপ্রতিনিধিসহ প্রশাসন যৌথ ভাবে কাজ করছে। ঘুমধুম ইউনিয়ন পরিষদে এ বিষয়ে মতবিনিময় সভা করা হয়েছে যাতে দালালরা উৎপাত করতে না পারে। দালাল চিহ্নিত হলে তাদের আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

রবিবার (২৭ আগস্ট) বিকেলে বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, কোন অবস্থাতেই রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশ করতে দেয়া হবে না। এ বিষয়ে বিজিবি সদস্যদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশের সীমান্ত সুরক্ষার জন্য ইতিমধ্যে সীমান্ত সীলগালা করা হয়েছে। রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত ফাড়ি গুলোতে ১৫ হাজার বিজিবি সদস্য বাড়ানো হবে। মিযানমার বিদ্রোহী কোন সন্ত্রাসী বাংলাদেশ ভুখন্ডে নেই।
এদিকে মিয়ানমারে এখনো সহিংস ঘটনা অব্যহত থাকায় সীমান্ত উত্তেজনাসহ কঠিন সংকটে পড়ছে বাংলাদেশ। দ্রæত এই সমস্যার সমাধান হবে তারও সঠিক কোন লক্ষণ দেখা যাচ্ছে না। মিয়ানমারের রোহিঙ্গা বিদ্রোহীরা আরাকান স্বাধিনতার ঘোষনা দিয়ে সংঘাতে জড়িয়ে পরার পর এই সংকট তৈরী হয়েছে।