রোহিঙ্গা সংকট : ড. ইউনূসের খোলা চিঠি

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর দমন–পীড়নে সৃষ্ট সংকট নিরসনে জাতিসংঘের হস্তক্ষেপ চেয়ে নিরাপত্তা পরিষদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন শান্তিতে নোবেল জয়ী মুহাম্মদ ইউনূস।

মিয়ানমারে চলমান সেনা অভিযানের মুখে ঘরবাড়ি ছেড়ে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার প্রেক্ষাপটে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ইউনূস সেন্টার থেকে ওই চিঠি পাঠানো হয়েছে।

খোলা চিঠিতে ইউনূস লিখেছেন, মিয়ানমারের রাখাইন এলাকায় মানবীয় ট্রাজিডি ও মানবতার বিরুদ্ধে অপরাধ ভয়ঙ্কর রূপ নিয়েছে, যে বিষয়ে অবিলম্বে জাতিসংঘের হস্তক্ষেপ প্রয়োজন। রাখাইনে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যথাযথ উদ্যোগ নেওয়া না হলে পরিস্থিতির দ্রুত অবনতি ঘটে পার্শ্ববর্তী দেশগুলোর নিরাপত্তার জন্যও হুমকি হয়ে দাঁড়াবে বলে সতর্ক করেছেন নোবেল জয়ী ওই বাংলাদেশি। তিনি মনে করেন, রোহিঙ্গাদের উপর দশকের পর দশক ধরে চলা নির্যাতন ‘ডিকালাইজেশনের’ জন্ম দিচ্ছে। এই ভীতি থেকে ডিকেলদের দ্বারা মিয়ানমার নিরাপত্তা বাহিনীর উপর আক্রমণ একটি বাস্তবতায় পরিণত হয়েছে।

গত বছরের শেষ দিকেও রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযানে একই ধরনের সংকট তৈরি হলে অপর কয়েকজন নোবেল লরিয়েটের সঙ্গে তিনি জাতিসংঘের হস্তক্ষেপের অনুরোধ জানিয়েছিলেন বলে চিঠিতে উল্লেখ করেন ইউনূস।

ইউনূস লিখেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এই এলাকায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মানবীয় সমস্যা সমাধানে তার ভূমিকা পালন করেছে– এটা দেখার জন্য বিশ্ববাসী অপেক্ষা করছে।

শেয়ার করুন