চট্টগ্রামে দুটি ট্যানারিতে স্থাপিত হচ্ছে ইটিপি
নগদ মূল্যে কাঁচা চামড়া কিনবে রিফ লেদার ও মদিনা ট্যানারি

চট্টগ্রামের দুটি ট্যানারি শিল্প প্রতিষ্ঠানকে ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপনের অনুমতি দিয়েছে পরিবেশ অধিদপ্তর। একটিতে ইটিপি স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। আরেকটিতে স্থাপন করা হবে শীঘ্রই। ফলে প্রতিষ্ঠান দুটি চট্টগ্রামের আড়তদারদের কাছ থেকে নগদে ৪০ ভাগ কাঁচা চামড়া ক্রয় করবে। এতে আড়তদাররা লোকসান থেকে রক্ষা পাবেন বলে জানিয়েছেন আড়তদার সমিতির নেতারা। ঢাকার ট্যানারিগুলো বাকিতে চামড়া ক্রয় করে। আর চট্টগ্রামের ট্যানারি মালিকরা নগদে চামড়া ক্রয় করবেন। এতে আড়তদাররা সন্তুষ্ট।

সংশ্লিষ্টা জানিয়েছে, রিফ লেদার ও মদিনা ট্যানারি দীর্ঘদিন থেকে চট্টগ্রামের কোরবানির চামড়ার ৪০ ভাগ নগদে ক্রয় করে আসছে। তবে গত দুই বছর ধরে মদিনা ট্যানারিকে ইটিপি করার জন্য পরিবেশ অধিদপ্তর বার বার চাপ দিয়ে আসছে। ইটিপি না করায় গত বছর মদিনা ট্যানারি বন্ধ করে দেয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা মুসলিম উদ্দিন জানান, এবার রিফ লেদার ৩০ ভাগ চামড়া নগদে ক্রয় করবে। তারা ইটিপি বসিয়েছে। মদিনা ট্যানারিও পরিবেশ অধিদপ্তর খুলে দিয়েছে। তারাও ইটিপি বসাবে।

রিফ লেদারের পরিচালক (অপারেশন অ্যান্ড সেলস) মোহাম্মদ মোখলেসুর রহমান বলেন-আমাদের ইটিপির কাজ প্রায় শেষ পর্যায়ে। এবার আমরা চট্টগ্রামের আড়তদারদের কাছ থেকে প্রায় ৩০ ভাগ কাঁচা চামড়া কিনব। ৭–৮ জন আড়তদার আমাদের নিয়মিত কাঁচা চামড়া দেয়। এবার আমরা ছোট–খাট কিছু আড়তদার এবং ছোট ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া নেব। নগদ টাকায় চামড়া কেনা হবে বলেও জানান তিনি।

চট্টগ্রামের কাঁচা চামড়া দেশের অন্যান্য স্থানের তুলনায় ভালো উল্লেখ করে তিনি জানান, চট্টগ্রামে বড় এবং মোটা চামড়া পাওয়া যায়। চামড়া সেক্টরকে কীভাবে আরো উন্নত করা যায় আমরা সেই চিন্তা করছি। এ জন্য ইটিপি বসাচ্ছি। ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তর বেশ কয়েকবার এসে দেখে গেছে। তারাও খুশি।

মদিনা ট্যানারির ব্যবস্থাপনা পরিচালক আবু মোহাম্মদ জানান, ইটিপির জন্য পরিবেশ অধিদপ্তর আমাদের কারখানা বন্ধ করে দিয়েছিল। এখন আবার খুলে দিয়েছে। ইটিপি করার পর চট্টগ্রামের আড়তদারদের কাছ থেকে আগের মতোই চামড়া নেব। আগের অনেক মাল স্টক আছে। আগে সেগুলো রপ্তানির চেষ্টা করব।

গরু, মহিষ, ছাগল ও ভেড়া মিলিয়ে এবার সাড়ে ৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহের টার্গেট ছিল চট্টগ্রামের আড়তদারদের। কিন্তু গতকাল পর্যন্ত আতুরার ডিপো এবং পোস্তারপাড়ে এসেছে মাত্র সাড়ে তিন লাখ চামড়া। তবে এবার এক পিস চামড়াও নষ্ট হয়নি বলে জানিয়েছেন আড়তদার সমিতির নেতারা। শহরের আড়তের পাশাপাশি গ্রামেও বেপারিরা লবণ দিয়ে রেখেছেন। চামড়া কিনতে আগামী সপ্তাহ থেকে ঢাকার ট্যানারি মালিকরা চট্টগ্রামে আসবেন। এ সময় গ্রামে লবণ দিয়ে রাখা চামড়াগুলো নগরীর আড়তে চলে আসবে।

জানা যায়, ২৫ কোটি টাকা ব্যয়ে ইটিপি বাস্তবায়নসহ নতুন আঙ্গিকে যাত্রা শুরু করতে যাচ্ছে রিফ লেদার। আগামী মাসেই কালুরঘাট শিল্প এলাকার এ কারখানায় দেশের সবচেয়ে বড় ও স্বয়ংসম্পূর্ণ ইটিপি প্ল্যান্ট পুরোদমে চালু হচ্ছে। একইভাবে মদিনা ট্যানারিও স্বয়ংসম্পূর্ণ ইটিপি প্ল্যান্ট বাস্তবায়ন করতে যাচ্ছে।

শেয়ার করুন