রোহিঙ্গা ইস্যুতে অবস্থান বদলের ইঙ্গিত ভারতের

অবশেষে রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান বদলের ইঙ্গিত দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, বাংলাদেশের কূটনৈতিক তত্পরতার মুখে ভারত তাদের অবস্থান থেকে সরে আসছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যমে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা মুসলিমদের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে মিয়ানমারকে জোরালোভাবে বলার জন্য ভারতকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ভারতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেছেন-ভারতের সঙ্গে মিয়ানমারের উষ্ণ সম্পর্ক রয়েছে। দুই দেশই বিমসটেকের সদস্য। রোহিঙ্গা মুসলিমদের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে মিয়ানমারকে জোরালোভাবে বলা উচিত ভারতের। তিনি বলেন, ভয়াবহ বন্যার পর বিরাট সংখ্যক রোহিঙ্গার অনুপ্রবেশ বাংলাদেশকে কঠিন পরিস্থিতির মুখে ফেলেছে। হাইকমিশনার বলেন, মিয়ানমারকে অবশ্যই বাংলাদেশের সঙ্গে কাজ করা উচিত এবং কফি আনান কমিশনের দেওয়া প্রস্তাব অনুসরণ করা উচিত।

সম্প্রতি মিয়ানমার সফরকালে অং সান সু চির সঙ্গে বৈঠক শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ সাংবাদিক সম্মেলনে বলেন, যখন দেশটি একটি শান্তি প্রক্রিয়ায় আসছে অথবা সমস্যা সমাধানের পথে আছে, তখন আমরা চাই মিয়ানমারের ঐক্য ও সার্বভৌমত্বের জন্য সব পক্ষ একসঙ্গে কাজ করবে।

মিয়ানমার সফরে গিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাখাইন পরিস্থিতি সংক্রান্ত বক্তব্যের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত রবিবার এক বিবৃতিতে বলা হয়, রাখাইনে যা ঘটছে তা নিয়ে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। রাজ্যটিতে সহিংসতা বন্ধ করে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা জরুরি বলে ভারত জানায়। এর প্রেক্ষিতে কয়েকটি ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে ঢাকার তত্পরতায় রোহিঙ্গা ইস্যুতে ভারত তাদের অবস্থান বদলাচ্ছে।

এ বিষয়ে ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস-এর এক খবরে দাবি করা হয়েছে, মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে শনিবার ঢাকার পক্ষ থেকে নয়াদিল্লির সঙ্গে যোগাযোগ করা হয়। বাংলাদেশ সরকারের একটি শীর্ষ স্থানীয় সূত্রকে উদ্ধৃত করে তারা বলেছে, বর্তমান সঙ্কট নিয়ে ভারত সরকারের কাছে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা সংকটের ব্যাখ্যা দেওয়া হয়েছে। বাংলাদেশের হাই কমিশনার মুয়াজ্জেম আলী ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্করকে বলেছেন, এ অবস্থায় বাংলাদেশ ভয়াবহ এক ধকলের মুখে আছে। এ সময় মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের বিষয়টি তুলে ধরে বাংলাদেশ। একইসঙ্গে শরণার্থীর ঢল থামাতে আহ্বান জানানো হয়। ইন্ডিয়ান এক্সপ্রেসের ভাষ্য, ওই আহ্বানে সাড়া দিয়েই মিয়ানমার সংক্রান্ত নতুন বিবৃতি দিয়েছে ভারত।

হিন্দুস্থান টাইমসের খবরেও নতুন বিবৃতির পেছনে বাংলাদেশের ভূমিকা সম্পর্কে ধারণা পাওয়া গেছে। এতে বলা হয়, রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় বাংলাদেশ ভারতকে পাশে চায়।