শিশুর অধিকার এবং সামাজিক দায়িত্ব

মাহমুদুল হক আনসারী : প্রতিটি মানুষই একদিন শিশু ছিল। শিশু ছাড়া কেউ মানুষ হতে পারেনা। শিশু থেকে একজন পুরুষ যুবক, ছাত্র, শিক্ষক, অভিভাবক। প্রত্যেক শিশুর কাছে সৃষ্টিকর্তা প্রদত্ত প্রতিভা বিদ্যমান। জন্মের পর থেকে শিশুর প্রতি মাতা ও পিতার কতিপয় দায়িত্ব ও কর্তব্য থাকে। শিশুর জন্মকে পৃথিবীতে স্বাগত জানিয়ে তাকে অতি যত্নের সাথে পালন করতে হয়। শিশুকে জন্মের পরেই মায়ের বুকের শালদুধ খাওয়াতে হবে। পর্যায়ক্রমে দুই বছরের অধিক সময় মায়ের বুকের দুধ খাওয়াতে হয়। মায়ের বুকের দুধ শিশুর অধিকার। অতি যত্নের সাথে বাচ্চাকে দুধ পান করাতে হবে। পর্যায়ক্রমে বাচ্চার বেড়ে উঠার সাথে সাথে তাকে আদর যত্নে খেলায় হাসি কান্নায় চর্চায় রাখতে হবে। শিশুর প্রতি পারিবারিক ও সামাজিক অনেকগুলো দায়িত্ব আছে। ক. তাকে পূর্ণ আড়াই বছর মায়ের বুকের দুধ পান করানো। খ. তার প্রতি পরিবারের সকলের আন্তরিক ভালোবাসা ও স্নেহশীল হওয়া। গ. আড়াই বছর পর্যন্ত তাকে শিশুর সবগুলো টিকা সঠিক সময়ে স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে প্রদান করা। ঘ.তার জন্ম নিবন্ধন সমাপ্ত করা। ঙ.পাঁচ বছর পূর্ণ হলে তাকে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করা। চ. ইসলাম ধর্মের অনুসারী হলে তাকে কোরআন শরীফ শিখার ব্যবস্থা করা। ছ. তার প্রতি স্বাস্থ্যসম্মত সব ধরনের দায়িত্ব পালন করা। জ. অসুখে বিসুখে ডাক্তারের স্মরণাপন্ন হওয়া। ঝ. কোনো অবস্থায় অসুস্থতার অজুহাতে ঝাড়ফুঁকের আশ্রয় নিয়ে বাচ্চার জীবনকে ঝুঁকিপূর্ণ না করা। ঞ. তার বয়স বাড়ার সাথে সাথে খেলাধুলা ও আচার ব্যবহারে মিথ্যার আশ্রয় না নেয়া। ট. সামর্থনুপাতে স্কুলে ভর্তি করে লেখাপড়ায় যুক্ত করা। ঠ. আগুন পানি ঠান্ডা গরম থেকে শিশুকে সর্বদা নজরে রাখা। ড. ঝুঁকিপূর্ণ কোনো প্রকারের শ্রম কাজে ব্যবহার না করা। ঢ. শিশুকে সত্য মিথ্যা নৈতিকতা পরিবার থেকে শিক্ষা দেয়া। ণ. যার যার ধর্ম মতে শিশুদের ধর্মীয় মূল্যবোধে তৈরী করে তোলা। ত. সাত বছরের পৌছাঁলে নামাজ, রোজা, হজ্ব, যাকাত বিষয়ে জ্ঞাত করা। থ. নামাজ ও কোরআন তেলাওয়াত হাদিস শিক্ষার প্রতি উদ্বুদ্ব করা। দ. পিতা বা অভিভাবকের সাথে ভালো ও আদর্শময় ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে উপস্থিতির চেষ্টা করা। ধ. মুরুব্বী ও বড়জনদের সাথে আচার ব্যবহার সালাম এর শিক্ষা প্রদান করা। ন. রাস্তায় চলাচল সহপাঠিদের সাথে মত বিনিময়ের কৌশল আদব শিক্ষা দেয়া।

এসব বিষয়ে একজন শিশুকে পরিবার হতে তৈরী করলে সে শিশু বড় হয়ে পরিবার সমাজ ও রাষ্ট্রেবিরোধী কোনো কর্মকান্ডে জড়িয়ে পড়তে পারেনা। দেশের আইনে আঠার বছর পর্যন্ত একটা শিশুর বয়স থাকে। এসময়টুকু তাকে শরীয়ত, মানবিক, মানসিক শিক্ষা গঠনে তৈরী করার দায়িত্ব পরিবার ও সমাজের। এ বয়সে তাকে সঠিকভাবে তৈরী করতে ব্যর্থ হলে তার জীবন সঠিক ও কল্যাণকর হয়ে ওঠেনা। সমাজে অনেক চেষ্টা ও আইন থাকার পরও শিশুশ্রম বন্ধ হচ্ছেনা। অসচ্ছল বহু পরিবারের শিশুরা নানা কারণে শিশুশ্রমে লিপ্ত হতে দেখা যায়। আবার কতিপয় ধর্মীয় প্রতিষ্ঠান শিক্ষার নামে প্রতিষ্ঠানের ছাত্রদের মানুষের কাছে চাঁদার নামে হাত পাতার কাজে ব্যবহার করছে। শিক্ষা শিশুর নৈতিক সামাজিক অধিকার। সমাজের দায়িত্ব শিশুদের শিক্ষার অধিকার বাস্তবায়ন করা। সাংবিধানিক এ অধিকারে শিশু বা শিক্ষার্থীর সব ধরনের সুযোগ সুবিধা থাকা চাই। বই, খাতা, কলম, শিক্ষা উপকরণ সবই রাষ্ট্রের পক্ষ হতে ন্যায্যমূল্য সরবরাহ থাকতে হবে। সরকারী বেসরকারী সব শিক্ষালয়ে অন্যায্য অতিরিক্ত বেতন ফি বন্ধ করতে হবে। শিক্ষা নিয়ে সবধরনের দুর্নীতি বাণিজ্য বন্ধে রাষ্ট্রের তদারকী জোরদার করতে হবে। দুনিয়ার বিভিন্ন দেশে শিশুদের প্রতি নির্যাতনের সহিংস হওয়ার ঘটনায় মর্মাহত না হয়ে পারা যায়না।

গত ২৫ আগস্ট থেকে বার্মায় হাজার হাজার শিশুর মর্মান্তিক নির্যাতনে দুনিয়ার বিবেকবান মানুষ হতভম্ব। অবাক হয়ে অশ্রু ঢেলে সে নির্যাতনের প্রতিবাদ করেছে। দেশের মাননীয় প্রধানমন্ত্রী জনগণের ও রাষ্ট্রের পক্ষে টেকনাফের কুতুবপালংয়ে বার্মার নির্যাতিত লাখ লাখ শিশু নারী রোহিঙ্গাদের সহানুভূতি ও মানবিক বিপর্যয় সরেজমিনে পর্যবেক্ষণ করেছেন। ১২ সেপ্টেম্বর তিনি সেখানে গিয়ে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সকলের পক্ষে তাদের পাশে দাঁড়িয়েছেন। সেদিন তিনি শিশুদের নির্যাতনের কথা শুনে নিজের কান্না ধরে রাখতে পারেননি। মানবতার দরদী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিশুদের পাশে দাঁড়িয়ে বিশ্ববাসীর কাছে নির্যাতিত মানুষের মুক্তির কথা বলেছেন। তাদের অধিকার রক্ষার কথা বলেছেন। তাদেরকে তাদের দেশ বার্মায় ফিরিয়ে নিতে সেদেশ ও বিশ্ববাসীর নিকট আহবান জানিয়েছেন।

নিরপরাধ নিস্পাপ শিশুদের লোমহর্ষক নির্যাতন হত্যার কথা শুনে তিনি ৭৫‘র তাঁর পরিবার সদস্যদের নিষ্ঠুর ও নির্মমভাবে শহীদ হওয়ার কথা জাতিকে আরেকবার স্মরণ করিয়েছেন। নিষ্ঠুর হত্যার জ্বালা যন্ত্রণা তিনি বুঝতে পেরে সেদিন নিজকে সংবরণ করতে পারেননি। দুনিয়া আজ মানবতা আর বিজ্ঞান প্রযুক্তির কথা বল্লেও বাস্তবে কিছু কিছু দুনিয়ার শাসকগোষ্ঠী মানবতা ও মানবাধিকারের তোয়াক্কা করছেনা। শিশুর প্রতি দায়িত্ববোধ কর্তব্য পালনে পরিবার সমাজ ও বিশ্বকে আরো এগিয়ে আসতে হবে।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক,গবেষক,কলামিষ্ট, মোবাইল : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন