আধিপত্য দ্বন্দ্বের জেরে হত্যার পর লাশ গুম
সীতাকুণ্ডে ছোটনের লাশ উদ্ধার করেছে পুলিশ

শাহাদাত হোসেন ছোটন

চট্টগ্রাম : শাহাদাত হোসেন ছোটন হত্যাকান্ডের ১৪ মাস পর অবশেষে তার লাশের সন্ধান পেয়েছে নগর গোয়েন্দা পুলিশ। পরে বুধবার (২০ সেপ্টেম্বর) রাতে সীতাকুন্ডর জঙ্গল সলিমপুরের কেরাটি পাহাড়ের নিচ থেকে ছোটনের লাশ উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে নিহত ছোটনের ভাই মাসুদ বলেন-১৪ মাস অপেক্ষার পর ভাইয়ের লাশের খোঁজ পেয়েছি।এতে স্থানীয় হাবিব নামের এক শারীরিক প্রতিবন্ধি যুবক গোয়েন্দা পুলিশকে সহযোগিতা করেছে। পরে গোয়েন্দা কর্মকর্তা মো. শরীফ বুধবার রাতে ছোটনের লাশ উদ্ধার করে ডিএনএ টেস্টের জন্য পাঠান।

জানতে চাইলে নগর সিআইডি পুলিশের কর্মকর্তা জানান, বিশ্বস্থ সূত্রে সংবাদ পেয়ে লাশটি উদ্ধার করে ডিএনএ টেস্টের জন্য পাঠানো হয়েছে। ডিএনএ পরীক্ষায় ম্যাচিং এর মাধ্যমেই বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে বলে মনে করেন ওই কর্মকর্তা।

সন্দ্বীপ থানার ৮নং হরিশপুর ইউনিয়নের মোস্তাফিজুর রহমানের ছেলে সাহাদাৎ হোসেন ছোটন (৪০)। সীতাকুন্ডের জঙ্গল লতিফপুর ৬নং ওয়ার্ডে ৩ মেয়ে ও ২ ছেলে এবং পরিবার নিয়ে বসবাস করতেন ছোটন। গত বছরের ১১ জুলাই রাতে ঘর থেকে ডেকে নিয়ে নির্মম নির্যাতনের পর তাকে হত্যা করা হয়। পরে লাশটি গুম করে সন্ত্রাসীরা। অনেক অনুসন্ধান করেও লাশের সন্ধান পায়নি পুলিশ। স্থানীয়রা জানান, মূলত ওই এলাকায় দুর্ধর্ষ সন্ত্রাসীদের ভয়ে ঘটনার প্রত্যক্ষদর্শীদের কেউ মুখ খুলতে সাহস করেনি।

মামলা সূত্রে জানা গেছে, নিহত শাহাদাৎ হোসেন ছোটন স›দ্বীপ থানার হরিশপুর গ্রামের মো: মোস্তাফিজুর রহমানের ছেলে। ১৫ বছর যাবৎ সীতাকুন্ড থানার জঙ্গল সলিমপুর এলাকায় স্ত্রী-সন্তানদের নিয়ে বসবাস করতেন। সিঙ্গাপুর মার্কেটের সভাপতি নাসির উদ্দিনের মালিকানাধীন জঙ্গল সলিমপুরস্থ বিভিন্ন ফার্ম ও জায়গা সম্পত্তি দেখা শুনার দায়িত্বে ছিলেন। মামলার আসামীরা বিভিন্ন সময়ে নাসিরের জায়গা জোরপূর্বক দখল করার চেষ্টা করলে ছোটন তাদের বাধা দিতেন। এতে আসামীরা বিভিন্ন সময় ছোটনকে হুমকি দেয়। গত ১১ জুলাই রাত আনুমানিক ১ টায় মামলার আসামীরাসহ অজ্ঞাতনামা আরো ১৫/২০ জন লোক দেশীয় অস্ত্র নিয়ে ছোটনকে এশিয়ান হাইওয়ে রোডের পূর্ব দিকে ব্রীজের পার্শ্বে রফিক মিস্ত্রি বাড়ির বালইংগার ভাড়া ঘর থেকে ছোটনকে হত্যার উদ্দেশ্যে অপরহরণ করা হয়।

শাহাদাৎ হোসেন ছোটনকে আসামীগণ অপহরণ করে নিয়ে যাওয়ার পর হত্যা করে লাশ গুম করেছেন বলেও মামলার আরজিতে উল্লেখ রয়েছে। ব্যাপক অনুসন্ধানের পর গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (২০ সেপ্টেম্বর) রাতে ছোটনের লাশ উদ্ধার করা হয়।

মামলার আসামীরা হলেন-ছিন্নমূলের মশিউর বাহিনীর প্রধান মশিউর রহমান (৪৮), একই এলাকার আমান উল্যার ছেলে আরমান হোসেন (৪০), সাহেব আলীর ছেলে কামাল প্রকাশ টিন চোর কামাল (৩৫), সীতাকুন্ডের ফকিরহাট, কাজী পাড়ার দরবেশ বাড়ীর মৃত সালেহ আহম্মদ ড্রাইভারের ছেলে গোলাম মহিউদ্দিন (৫০), আকবর শাহ থানার বিশ্ব কলোনী কাঁচা বাজার এলাকার মৃত ইয়ার আহাম্মদেও ছেলে শফি প্রকাশ নাক বোচা শফি (৩৮), সীতাকুন্ডের জঙ্গল সলিমপুর ছিলন্নমূল এলাকার খলিলুর রহমানের ছেলে আল আমিন (৩২), সীতাকুন্ডের ফকিরহাট কাজীপাড়া দোয়াজী বাড়ির মৃত আলমগীরের ছেলে শাহাদাৎ হোসেন (৩৫), একই এলাকার দরবেশ বাড়ীর জয়নালের ছেলে টিুট (৩০) একই বাড়ীর মৃত আলমগীরের ছেলে আমজাদ হোসেন (২৮), সীতাকুন্ডের ছিন্নমূল এলাকার মশিউরের ছেলে শিবলু (২৮) এবং সীতাকুন্ড থানার ফকিরহাট (কাজী পাড়া) দক্ষিণ সলিমপুরের মৃত নুরুল আলমের ছেলে আলাউদ্দিন (৩৩)।

শেয়ার করুন