দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইরান

 

দূরপাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘খোররামশাহর’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরান। রাজধানী তেহরানে শুক্রবার এক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর এটি পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করে ইরান। এটির পাল্লা ২,০০০ কিলোমিটার বলে জানানো হয়েছে।

ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’তে প্রকাশিত ভিডিওতে চারটি আলাদা অ্যাঙ্গেল থেকে টেলিমেট্রি ক্যামেরার মাধ্যমে ক্ষেপণাস্ত্র পরীক্ষার আলাদা আলাদা ফুটেজ ধারণ করা হয়। ভিডিও ফুটেজে দেখা যায়, একটি অজ্ঞাত স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি আকাশে নিক্ষেপ করা হচ্ছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিচালক জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র থেকে ওয়ারহেড বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মুহূর্তটিও ভিডিওতে ধারণ করা হয়েছে।

এর আগে শুক্রবার সকালে প্রেসিডেন্ট হাসান রুহানি এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়। ‘খোররামশাহর’ হচ্ছে ইরানের ২,০০০ পাল্লার তৃতীয় ক্ষেপণাস্ত্র। কয়েক বছর আগে একই পাল্লার ‘কাদ্‌র-৫’ এবং ‘সেজ্জিল’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিযাদেহ বলেছেন, আগের দুই ক্ষেপণাস্ত্রের চেয়ে এটি আকারে ছোট এবং বেশি কার্যকর।