আজ মহানবমী, দেবী দুর্গা কৈলাশে ফিরবেন কাল

শনাতন সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ চতুর্থ দিন, মহানবমী। আগামীকাল বিজয়া দশমী। কাল দেবী দুর্গা মর্ত্য ছেড়ে কৈলাশে ফিরবেন স্বামী গৃহে। মন্ডপে মন্ডপে নবমী তিথিতে অনুষ্ঠিত হবে মহানবমী কল্পারম্ভ বিহিত ও সন্ধি পূজা। নানা আচারের মধ্য দিয়ে মহানবমীর পূজাশেষে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করবেন।

সাধারণত মহাষ্টমীর শেষ এবং মহানবমী তিথির সংযুক্ত সময়ে সন্ধি পূজা অনুষ্ঠিত হয়। বিশেষ কারণে সন্ধি পূজা গুরুত্বপূর্ণ। এই সন্ধিক্ষণেই দেবী দুর্গার হাতে অসুর বধ হয়েছিল।

বৃহস্পতিবার দুর্গোৎসবের মহাষ্টমীতে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ভক্তকুলের পদচারণায় মুখর হয়ে ওঠে দেশের প্রতিটি পূজামণ্ডপ। পূজার্চনার পাশাপাশি আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভক্তিমূলক সংগীতসহ ছিল নানা আয়োজন। আগামীকাল শনিবার পালিত হবে বিজয়া দশমী।

এদিন দেবী দুর্গা মর্ত্য ছেড়ে কৈলাশে ফিরবেন স্বামী গৃহে। বিজয়া দশমীতে আগামীকাল সকালে দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ জানান, এবার সারা দেশে ৩০ হাজার ৭৭টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে সম্মিলিত ও ব্যক্তিগত উদ্যোগে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গেলবারের চেয়ে এবার পূজা বেড়েছে ৬৮২টি। দুর্গোৎসব উপলক্ষে সারা দেশের পূজামণ্ডপগুলোতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

শেয়ার করুন