সোনার সিঁড়ি নিয়ে সৌদি বাদশাহ’র রাশিয়া সফরে ১৫শ’ সঙ্গী

বিমান থেকে নামার সোনার সিঁড়ি এবং ১৫শ’ সফরসঙ্গী নিয়ে রাশিয়া সফর করছেন সৌদি বাদশা সালমান। এই প্রথম কোন সৌদি বাদশা রাশিয়া রফস করছেন। যে কারণে বিষয়টি দু’দেশ বেশ গুরুত্বের সাথে বিবেচনা করছে। আর সৌদি বাদশার বিলাসিতা নিয়ে সমালোচনা শুরু হয়েছে এই সফর ঘিরেই। খবর ব্লুমবার্গের

সফরের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, গত বুধবার মস্কোর বিমানবন্দরে পৌছায় বাদশাহ সালমানকে বহনকারী বিমান। তখন তিনি সোনার তৈরি সিড়ি দিয়ে নামেন। কিন্তু মাঝে এসেই সিঁড়িটি বন্ধ হয়ে যায়। বাকি পথটা ৮১ বছর বয়সী বাদশাহকে হেঁটেই নামতে হয়।

এরপর রুশ পুলিশের একটি বিশেষ দল তাকে শহরে নিয়ে যায়। বাদশাহ’র এই সফরে রাশিয়া থেকে অস্ত্র ক্রয় এবং তেলের বাজার স্থিতিশীলতা নিয়ে সমঝোতা চুক্তি হতে পারে। রাশিয়া সফর করলেও সৌদি বাদশাহ মস্কোকে একরকম নিজের দেশই বানিয়ে নিয়েছেন। কারণ প্রতিদিনই তার প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করতে একটি বিমান রিয়াদ এবং মস্কোর মধ্যে চলাচল করছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, ইতোমধ্যে ৮শ’ কেজি খাবার আনা হয়েছে। বাদশাহ’র সফরসঙ্গীদের অনেকেও নিজের কর্মচারী নিয়ে এসেছেন।

আর বাদশাহ যে ফোর সিজনস হোটেলে আছেন সেখানে নিজস্ব আসবাবপত্র নিয়ে এসেছেন। সৌদি সরকার দুটি বিলাসবহুল হোটেল দ্য রিটজ কার্লটন এবং ফোর সিজনস সম্পর্ণূ ভাড়া করেছেন। সেখানে আগে যারা বুকিং দিয়ে রেখেছিলেন সেগুলো বাতিল করা হয়েছে। আগামী অক্টোবর পর্যন্ত সাধারণের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে হোটেল দুটিতে। তবে এই সম্পর্কে হোটেল কর্তৃপক্ষ এবং রিয়াদ সরকার কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।