মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান

মিয়ানমারে মার্কিন সহায়তা বন্ধ ও নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকারের উপর চাপ প্রয়োগ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রতিনিধিরা। তারা বলেছেন, রোহিঙ্গা নিধন অপরাধে জড়িতদের অবশ্যই শাস্তি দিতে হবে। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে রোহিঙ্গা ইস্যুতে ফরেন অ্যাফেয়ার্স কমিটির শুনানি, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের আশঙ্কা।

এদিকে রোহিঙ্গা সংকট বিষয়ক এ শুনানিতে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযানের কারণে স্থানীয়ভাবে অস্থিতিশীলতা তৈরি ও একই সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ উত্থানের আশঙ্কা প্রকাশ করা হয়েছে বলে বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গাদের উপর মিয়ানমারের সরকারি বাহিনীর হামলা বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ফরেন অ্যাফেয়ার্স কমিটির এক শুনানিতে দেশটির পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত উপমন্ত্রী প্যাট্রিক মার্ফি বলেন, ‘আমরা এমন কিছু করতে চাই না যাতে রোহিঙ্গাদের দুর্দশা বেড়ে যায়। আমরা পরিস্থিতি জটিল করতে চাই না।’ কমিটির ডেমোক্রেটদের শীর্ষনেতা এলিয়ট অ্যাঞ্জেল বলেন, ‘ওয়াশিংটনের উচিত মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর উপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিলকরণের বিষয়টি পুনর্বিবেচনা করা।’ এছাড়া আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মিয়ানমারের রাখাইন রাজ্যে যাওয়ার সুযোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে কমিটির পক্ষ থেকে।

২৫ আগস্ট রাখাইন রাজ্যে সামরিক অভিযানের মুখে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর এই নিপীড়নকে জাতিসংঘ ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে উল্লেখ করেছে। তবে মিয়ানমার এই দাবি অস্বীকার করে বলেছে, সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে তারা। এই সহিংসতা শুরু হওয়ার পর প্যাট্রিক মার্ফি মিয়ানমার সফর করেছেন।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রের ফরেন অ্যাফেয়ার্স কমিটির রিপাবলিকান চেয়ারম্যান এড রয়েস বলেছেন, ‘সু চি জাতিগত নিধনযজ্ঞের কথা অস্বীকার করলেও বিষয়টি সত্য। এটা নিয়ে তার কথা বলা উচিত।’ তিনি আরও বলেন, ‘এই অপরাধে জড়িতদের অবশ্যই শাস্তি দিতে হবে। এটা অবশ্যই জাতিগত নিধনযজ্ঞ।’

রিপাবলিকান প্রতিনিধি স্কট পেরি বলেন,‘আমরা এখানে সাদা শার্ট ও স্যুট পরে বসে আছি। আর ওখানে মানুষকে হত্যা করা হচ্ছে ও দেশ থেকে বিতাড়ন করা হচ্ছে। কাউকে না কাউকে পদক্ষেপ নিতেই হবে।’ এসময় মার্ফি জানান, ‘এই মানবাধিকার লঙ্ঘনে জড়িত ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।’ ফরেন কমিটি প্যানেলের এশিয়া সাব-কমিটির চেয়ারম্যান টেড ইউহো প্রশ্ন তুলেন, রাখাইনে জাতিসংঘ পর্যবেক্ষকদের তদন্তের অনুমতি দেওয়ার আগ পর্যন্ত মিয়ানমারে মার্কিন সহায়তা বন্ধ করলে তা কার্যকর হবে কিনা। হত্যাযজ্ঞের প্রত্যক্ষদর্শী আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মার্কিন সংস্থা ইউএসএইড-র কেট সোমভংসিরি জানান, বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তিনি বলেন, পরিস্থিতির ভয়াবহতায় আমাদের অবশ্যই সবগুলো উপায় বিবেচনায় রাখতে হবে।

প্রসঙ্গত, রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, সেনাবাহিনী রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে। রোহিঙ্গা নারীদের ধর্ষণ করা হচ্ছে, জ্বালিয়ে দেওয়া হচ্ছে গ্রামের পর গ্রাম। তবে এত কিছুর পরও রোহিঙ্গা অনুপ্রবেশ থামছে না। প্রতিদিন গড়ে ২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকছে বলে জানা গেছে।

শেয়ার করুন