রোহিঙ্গা ক্যাম্পে নিরাপদ পানি সরবরাহে কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ

আল ফয়সাল বিকাশ :
বান্দরবান : প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করছে। এসব রোহিঙ্গাদের নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে রাত-দিন কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। যেখানে পানির লেয়ার পাচ্ছে না সেখানে পুকুরের পানি মোবাইল ট্রিটমেন্ট প্লান্ট এর মাধ্যমে বিশুদ্ধ করে সরবরাহ করা হচ্ছে।

মিয়ানমারে নিরাপত্তা বাহিনী ও রাখাইন বৌদ্ধদের যৌথ অত্যাচার, ধর্ষণ ও গুলির তোপের মুখ থেকে বাঁচতে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা এখনো বাংলাদেশে ঢুকছে। ইতি মধ্যে ৬ লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে অবস্থান নিয়েছে বান্দরবান ও কক্সবাজার জেলার বিস্তৃর্ণ বনভুমিতে। রোহিঙ্গারা যাতে পানি বাহিত রোগে আক্রান্ত হতে না পারে সে জন্য তড়িৎ গতিতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ শরানার্থী ক্যাম্প গুলোতে নিরাপদ পানি ও স্যানিটেশনের ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। একই সাথে ছোট-বড় ১২টি শরনার্থী ক্যাম্পের যেখানে নলকুপ বসানো যাচ্ছে না সেখানে পানির ভাইচারে করে দৈনিক গড়ে ৪০ হাজার লিটার পুকুরের পানি মোবাইল ট্রিটমেন্ট প্লান্ট এর মাধ্যমে বিশুদ্ধ করে সরবরাহ করে যাচ্ছে। প্রতিদিন নতুন করে রোহিঙ্গার ঢল নামাতে শরনার্থী ক্যাম্প গুলোতে নিরাপদ পানি ও লেট্রিনের চাহিদা বাড়ছে। রোহিঙ্গারা জানান, পানি এবং লেট্রিনের সংকট মেটাতে প্রতিটি ক্যাম্পে নলকুপ ও লেট্রিন বসানো হয়েছে। কিন্তু সংকট নিরসনে আরো পর্যাপ্ত লেট্রিন ও নলকুপের প্রয়োজন।

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন জানান, ইতিমধ্যে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে ৫ হাজার লেট্রিনের মধ্যে ২৮’শ ৩৮টি স্থাপন করা হয়েছে এবং কাজ চলমান রয়েছে। এ ছাড়াও ৩ হাজার নলকুপের মধ্যে গতকাল পর্যন্ত ১৯’শ ১৮টি নলকুপ স্থাপন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ ফিরোজ আলম জানান, নারী ও শিশুদেরকে টার্গেট করে ৩ কক্ষ বিশিষ্ট পর্যাপ্ত গোসল খানা এবং টিউব ওয়েলের ব্যবস্থা করা হয়েছে। তারা অনেকদিন গোসল না করতে পারার কারণে চর্ম রোগসহ বিভিন্ন ব্যধি সৃষ্টি হচ্ছে। এই কারণে ৩টি-৩টি করে একসাথে গোসলখানা এবং টিউব ওয়ের স্থাপন করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম অঞ্চলের তত্বাবধায়ক প্রকৌশলী জহির উদ্দিন দেওয়ান জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয় বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে। এই কাজে মন্ত্রনালয়সহ দপ্তরের ১৫০ জন কর্মকর্তা কর্মচারী নিয়োজিত আছে। চীফ ইঞ্জিনিয়ারও সার্বক্ষণিকভাবে অবস্থান করছেন এখানে। তিনি আরো জানান, টেকনাফ এবং উখিয়ায় ১২টি শরনার্থী ক্যাম্প আছে। বিভিন্ন ক্যাম্পে পানি এবং স্যানিটেশন কাজ করে যাচ্ছি। যেসব এলাকায় পানির লেয়ার নেই, টিউব ওয়েলের পানি পাওয়া যাচ্ছে না, সেই সব এলাকায় নিরাপদ পানি দেওয়ার জন্য এই ট্রিটমেন্ট প্লান্ট ব্যবহার করছি। ৭টি ভাইচারের মাধ্যমে যেখানে তলদেশের পানি নেই উখিয়া ও টেকনাফে সেখানে এই নিরাপদ পানি সরবরাহ করা হচ্ছে।

শেয়ার করুন