গোলাপগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবি
শিক্ষার্থীদের সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ

গোলাপগঞ্জ (সিলেট) : সিলেটের গোলাপগঞ্জের চৌঘরিতে সুরমা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে রানাপিং আদর্শ উচ্চ বিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা ও সদর ইউনিয়নবাসির উদ্যোগে সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে অবরোধকারীরা। বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ অবরোধ চলে। বাংলাদেশ জামাতে ইসলামী ডাকা হরতালে সিলেট-জকিগঞ্জ রোডে তেমন কোন প্রভাব না পড়লেও অবরোধের কারণে অচল ছিল পূর্ব সিলেটের এই গুরুত্বপূর্ণ সড়কটি।

খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মো: শরিফুল ইসলাম ও গোলাপগঞ্জ মডেল থানার ওসি একেএম ফজলুল হক শিবলীসহ জনপ্রতিনিধিরা সকালে অবরোধকারীদের সাথে বৈঠক বসে, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে জরুরী পদক্ষেপ নেয়া হবে বলে আশ্বস্থ করার পর অবরোধকারীরা বেলা ১টার দিকে অবরোধ তুলে নেয় ।

জানা যায়, একটি চক্র বেশ কয়েক মাস ধরে উপজেলার বাঘা ইউনিয়ন, গোলাপগঞ্জ পৌরসভা ও গোলাপগঞ্জ সদর ইউনিয়নের মধ্যভাগ দিয়ে বয়ে যাওয়া সুরমা নদী থেকে বেপোরোয়াভাবে বালু উত্তোলন করছে। চক্রটি সরকারী অনুমোদন ছাড়াই প্রতিদিন প্রায় ৮টি ড্রেজার দিয়ে কয়েক লক্ষ ঘনফুট বালু তুলে নিয়ে যাচ্ছে । ফলে নদী তীরবর্তী বাসিন্দাদের ভিটে বাড়ী, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানও ধর্মীয় প্রতিষ্ঠান হুমকির মুখে পড়েছে ।

উল্লেখ্য যে, এই অবৈধ বালু উত্তোলন বন্ধে গত ৩০ সেপ্টেম্বর শনিবার রাণাপিং আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের হল রুমে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে অবিলম্বে অবৈধভাবে এসব বালু উত্তোলন বন্ধ না হলে সর্বস্থরের জনতাকে নিয়ে সিলেট-জকিগঞ্জ, সিলেট-বিয়ানীবাজার সড়ক অবরোধ করা হবে।