হাটহাজারীতে মাটি ও বালু উত্তোলনের সরঞ্জাম জব্দ

হাটহাজারী : উপজেলাধীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের মাহমুদাবাদ এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের সরঞ্জামাদি জব্দ করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী।

শুক্রবার (১৩ অক্টোবর) ওই এলাকায় পাহাড়ের পাদদেশ থেকে অভিনব কায়দায় মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছিল একটি প্রভাবশালী চক্র।

প্রত্যক্ষদর্শী ও মডেল থানা পুলিশ সূত্রে জানা যায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী সংঙ্গীয় ফোর্স নিয়ে ওই এলাকায় অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের একটি পাম্প মেশিন ও পাইপ জব্দ করে। এ সময় ওই কাজের সাথে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।
এলাকাবাসী জানান, চসিক ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের ফতেয়াবাদের দানু কোম্পানি নামে এক ব্যক্তির জমি ভাড়া নেন মাহামুদাবাদ এলাকার গুল মোহাম্মদ তালুকদার বাড়ির মুন্সি মিয়ার ভূমিদস্যু মো. মনসুর। সে প্রায় ১ বছর যাবৎ অভিনব কায়দায় পাম্প মেশিন দিয়ে পাহাড়ের পাদদেশের মাটি ও বালু উত্তোলন করে আসছিল। এতে পরিবেশ ও জীববৈচিত্র হুমকির মুখে পতিত হচ্ছিল।

এ ব্যাপারে জানতে চাইলে অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তার উননেছা শিউলী মাটি ও বালু উত্তোলনের সরঞ্জামাদি জব্দ করার কথা স্বীকার করে বলেন, যারা পরিবেশ আইন অমান্য করে পাহাড় কাটার সাথে জড়িত রয়েছে দ্রুত তাদেরকে আইনের আওতায় আনা হবে। এছাড়া তিনি এ কাজের সাথে ওই এলাকার মনসুর নামে এক ব্যক্তি জড়িত রয়েছে বলে সাংবাদিকদের জানান।