তাজমহল ভারতের ‘কলংক’: বিজেপি বিধায়ক

উত্তর প্রদেশ রাজ্যের পর্যটন দপ্তরের সাম্প্রতিক বুকলেটে তাজমহলকে না রাখার পর থেকেই বিশ্ববিখ্যাত এই স্থাপনাটি নিয়ে ভারতে বিতর্ক শুরু হয়েছে।

পৃথিবীর অন্যতম সপ্তম আশ্চর্য তাজমহল ‘বিশ্বাসঘাতক’ দ্বারা নির্মিত হয়েছে এবং এটি ভারতীয় সংস্কৃতির ‘কলংক’ বলে মন্তব্য করেছেন ভারতের শাসক দল বিজেপির বিতর্কিত সংসদ সদস্য সঙ্গীত সোম।

রোববার (১৫ অক্টোবর) মিরাটে একটি র‌্যালিতে অংশ নিয়ে তিনি একথা বলেন।

তিনি বলেছেন, উত্তর প্রদেশের ঐতিহাসিক ট্যুরিজম বুকলেট থেকে তাজমহলের নাম সরিয়ে দেয়ায় অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন। আমরা কোন ইতিহাসের কথা বলছি? যে লোকটি তার বাবাকে বন্দি করে রেখেছিল? যিনি হিন্দুদের গণহত্যা করতে চেয়েছিলেন। যদি এসব মানুষ আমাদের ইতিহাসের অংশ হয়, তাহলে এটা খুবই দুর্ভাগ্যজনক এবং সেই ইতিহাস আমরা বদলে দেবো।’

উত্তর প্রদেশে বিজেপি সরকারের শাসনের ছয় মাস উপলক্ষে রাজ্যের পর্যটন দফতর থেকে সম্প্রতি ঐতিহাসিক স্থাপনার একটি বুকলেট বের করা হয়।

তালিকায় মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যে মন্দিরের প্রধান, গোরক্ষপুরের সেই গোরখনাথ মন্দিরের নাম থাকলেও তাজমহলের নাম রাখা হয়নি। এরপর থেকেই বিতর্ক শুরু হয়েছে।

এ ঘটনায় এর আগে প্রদেশটির মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ বলেছিলেন, তাজমহল ভারতীয় সংস্কৃতির প্রতিফলন ঘটায় না।

মার্বেল পাথরে তৈরি সপ্তদশ শতকের এই স্মৃতিসৌধটি দেখতে বিশ্বের সব অঞ্চলের পর্যটকরা ভারতে যান। মুঘল সম্রাট শাহজাহান এই স্থাপনাটি তৈরি করেন।

শেয়ার করুন