বড়উঠানে সন্ত্রাসী হামলার ঘটনায় পৃথক দুটি মামলা, গ্রেপ্তার-১

কর্ণফুলী উপজেলার বড়উঠানে সন্ত্রাসী হামলা, ভাংচুর ও লুটের ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। মঙ্গলবার সন্ত্রাসী হামলায় জড়িত ১৮ জনকে আসামী করে পটিয়া থানায় মামলাটি দায়ের করেন ভুক্তভোগী আবু তাহের। একই ঘটনায় চাঁদাবাজির অভিযোগে ৪ জনের বিরুদ্ধে বুধবার বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, পটিয়ায় আরেকটি মামলা করেন তিনি। এ ঘটনায় পুলিশ মামলার প্রধান আসামী নাছির উদ্দিনকে (৩৩) গ্রেপ্তার করেছে। সে উপজেলার বড়উঠানের মৃত আবদুল ছবুরের পুত্র বলে জানা গেছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে ধৃত নাছিরকে আদালতে প্রেরণ করেছে পুলিশ।

জানা গেছে, গৃহনির্মাণ কাজে দাবিকৃত চাঁদা না দেয়ায় ফাঁকা গুলি ছুড়তে ছুড়তে ৯ লাখ টাকা মূল্যের ৬টি গরু লুট করেছে দুর্বৃত্তরা। এ সময় বাধা দিতে গেলে ইটপাটকেলের আঘাতে দুই নারীসহ চারজন আহত হয়। আহতরা হলেন, আবু তৈয়ব (৪০), মোহাম্মদ আরিফ (২৫), আনোয়ারা বেগম (৭০) ও রোকেয়া বেগম (৩২)। তাদের মধ্যে দুজন আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছে। গত সোমবার রাত সাড়ে নয়টায় উপজেলার বড়উঠান গ্রামের মুহিবুল্লাহ খানের বাড়িতে ঘটনাটি ঘটে। এ ঘটনার জের ধরে মঙ্গলবার সন্ধ্যার পরও ওই এলাকায় কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা গেছে বলে স্থানীয়রা জানান। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শী আবুল মনসুর জানান, আবু তৈয়ব তার ফার্মের পাশেই পাকা ঘর নির্মাণ করছিলেন। ওই নির্মাণকে কেন্দ্র করে স্থানীয় কিছু যুবক ৩ লাখ টাকা চাঁদা দাবি করে আসছে। তাদের দাবিকৃত চাঁদা না দেয়ায় গত সোমবার সকালে কাজ বন্ধ করে দেয় তারা। এ ঘটনায় ওইদিন দুপুরে পটিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়। তাতে বখাটেরা আরো ক্ষিপ্ত হয়ে রাতে এলাকায় ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে। এরপর ঘরে ভাংচুর করে ৬টি বিদেশি জাতের গরু লুট করে নিয়ে যায়। ঘরের মালিক আবু তৈয়ব বলেন, স্থানীয় সন্ত্রাসী নাছির, আলাউদ্দিন, ফেরদৌস, রনি, সাইফুল, সাহেদ, এনাম ও আজগরের নেতৃত্বে এ ঘটনা ঘটে। এ সময় ৬টি গরুসহ ১০ লক্ষাধিক টাকার মালামাল লুট করেছে বলে তিনি জানান।

ঘটনার সত্যতা স্বীকার করে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ নেয়ামত উল্লাহ বলেন, এ ঘটনায় জড়িত একজনকে গ্রেপ্তার করা হয়েছে। রিমান্ড চেয়ে বৃহস্পতিবার সকালে তাকে আদালতে পাঠানো হয়েছে।