বাবরি মসজিদের মতো ধ্বংস হতে পারে তাজমহলও!

কয়েক দিন ধরেই বিতর্কের কেন্দ্রে রয়েছে সম্রাট শাহজাহানের প্রেমের সৌধ তাজমহল।

সম্প্রতি উত্তরপ্রদেশে ঐতিহাসিক স্থাপনার একটি বুকলেট বের করা হয়। তালিকায় মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যে মন্দিরের প্রধান গোরক্ষপুরের সেই গোরখনাথ মন্দিরের নাম থাকলেও বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলের নাম রাখা হয়নি। এর পর থেকেই বিতর্ক শুরু হয়েছে।

সেই বিতর্কে এ বার নতুন মাত্রা যোগ করলেন ভারতের উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির সিনিয়র নেতা ও রাজ্যের সাবেক মন্ত্রী আজম খান।

তিনি বলেন, ভারতে মোগল ঐতিহ্যের প্রতীক বাবরি মসজিদের মতো সম্রাট শাহজাহানের প্রেমের সৌধ তাজমহলকেও উগ্র হিন্দুত্ববাদীরা ধ্বংস করে ফেলতে পারেন। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। দেশের কোনো সৌধই এখন আর নিরাপদ নয়।

তিনি আরও বলেন, তাজমহলের আন্তর্জাতিক খ্যাতি রয়েছে বলেই ওই সৌধ এখনও দাঁড়িয়ে রয়েছে। কিন্তু রাম মন্দিরের নামে যারা বাবরি মসজিদ ভাঙতে পারেন, তারা সবই করতে পারেন।

তাজমহল নিয়ে আদিত্যনাথ সরকারের আচরণে ভারতজুড়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ নিয়ে ক্ষোভ জানিয়ে উত্তরপ্রদেশের বিজেপির এমপি সঙ্গীত সোম বলেন, তাজমহল ভারতীয় সংস্কৃতিতে কলঙ্কের চিহ্ন।

তবে সোমের বক্তব্যের জবাবে আজম খান যে কঠোর জবাব দিয়েছেন তাতে বিজেপি সরকার ও উগ্র হিন্দুত্ববাদীরা বেশ বিপাকে পড়েছেন। কারণ তিনি বলেছেন, শুধু তাজমহল কেন, ভারতের পার্লামেন্ট ভবন, রাষ্ট্রপতি ভবন, লালকেল্লাও গুঁড়িয়ে দেওয়া হোক। কারণ সেগুলো দাসত্বের প্রতীক- বহন করছে গোলামির ইতিহাস।

বিজেপির এমপি ও বিশ্ব হিন্দু পরিষদের নেতা বিনয় কাটিয়ার দাবি, তাজমহলের নাম পরিবর্তন করে ‘তেজো মহল’ রাখতে হবে। তার মতে, মন্দির ভেঙে তাজমহল নির্মাণ করা হয়েছে।

বুধবার আরেক বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী দাবি করেন, যে জমিতে তাজমহল দাঁড়িয়ে আছে, তা জয়পুরের রাজাদের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন মোগল সম্রাট শাহজাহান।

স্বামীর মতে, আমার হাতে এমন নথি এসেছে, যা থেকে স্পষ্ট যে জয়পুরের রাজা–মহারাজাদের তাজমহলের জমিটি বিক্রিতে বাধ্য করেছিলেন শাহজাহান। ক্ষতিপূরণ বাবদ সেই রাজাদের ৪০ গ্রামটি দেয়া হয়েছিল। যাকে কোনোভাবেই ওই জমির দামের সঙ্গে তুলনা করা যায় না।

তিনি আরও বলেন, ‘নথিতে আরও দেখা যাচ্ছে- ওই জমিতে একটি মন্দির ছিল। কিন্তু মন্দির ভেঙেই তাজমহল বানানো হয়েছিল, তা অবশ্য স্পষ্ট নয়। শিগগির ওই নথি সংবাদমাধ্যমে প্রকাশ করবেন বলেও জানিয়েছেন স্বামী।

শেয়ার করুন