রাজনীতিকদের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়া যাবে না : সিইসি

আগামী জাতীয় নির্বাচনে রাজনৈতিক পরিচয়ধারী কাউকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ না দিতে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোকে পক্ষপাতহীনভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।
রবিবার (২২ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময়কালে সিইসি এ কথা বলেন। মতবিনিময় সভায় পর্যবেক্ষক সংস্থার ৩০ জন প্রতিনিধি উপস্থিত আছেন।

সভায় সিইসি বলেন, ‘আমরা আপনাদের পরামর্শ নিয়েই নীতিমালা প্রণয়ন করেছি। যাদেরকে নির্বাচনি দায়িত্ব পালনে মাঠে পাঠাবেন, তাদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে দেবেন বলেই আশা করি। পর্যবেক্ষণের দায়িত্ব পালন করতে গিয়ে যেনও সামগ্রিক ভোট কার্যক্রম বাধাগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।’
তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময়কালে নেতারা নির্বাচন পর্যবেক্ষকদের ভূমিকা নিয়ে আলোচনা করেছেন। নির্বাচন পর্যবেক্ষকরা যাতে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেন সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।
পর্যবেক্ষক সংস্থা নিরপেক্ষ ও পক্ষপাতহীনভাবে দায়িত্ব পালন করবে বলে আশা প্রকাশ করেছেন সিইসি।
একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে সিইসি নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন রাজনৈতিক দলসহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে সংলাপ করছে।
৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধি এবং ২৪ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক মত বিনিময় করে এ সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
এছাড়া আগামীকাল সোমবার নারী নেত্রী এবং মঙ্গলবার নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে।

শেয়ার করুন