মেয়রের নাম ভাঙ্গিয়ে বিল-মিলিন্ডা গেটস ফাউন্ডেশন জায়গা দখল করছে চট্টগ্রামে

প্রজেক্ট সাইটে টাঙানো সাইনবোর্ড। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : আদালতের আদেশ উপেক্ষা করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছিরের নাম ভাঙ্গিয়ে জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করছে বিল এণ্ড মিলিন্ডাগেটস ফাউন্ডেশন নামের একটি এনজিও সংস্থা। আর পুরো নির্মাণ কাজ পরিচালনা করছেন চসিক’র প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকী (জিশু)।

নগরীর বায়েজিদ বোস্তামী থানার আরেফিন নগরের কেন্দ্রীয় কবরস্থান এলাকায় গত দুই সপ্তাহ ধরে এ দখল উৎসব চলছে।

জানতে চাইলে শফিকুল মান্নান ছিদ্দিকী জিশু বলেন-‘একটি এনজিও সংস্থা প্রকল্পটি বাস্তবায়ন করছে। আমি পুরো বিষয়টি তদারকি করছি। মেয়রের নির্দেশনা রয়েছে বলেই কাজ চলছে।’ তবে জায়গার মালিকের আপত্তি থাকলে আমরা তিন বছর পর উঠে যাব। প্রজেক্টটি তিন বছরের বলে উল্লেখ করেন তিনি। ব্যক্তি মালিকানা জায়গায় এনজিও’র স্থাপনা কেন?_এমন প্রশ্নের উত্তর দেননি ওই কর্মকর্তা। এনজিও কর্মকর্তাদের সাথে কথা বলতে নিষেধ করেন তিনি বলেন-‘আমার সাথে কথা বললে হবে, এনজিও’র কারোর সাথে কথা বলার দরকার নেই।’

আদালতের আদেশ উপেক্ষা করে চলছে নির্মাণ কাজ। ছবি : নয়াবাংলা

এর আগে একটি ভুয়া প্লট নাম্বার সম্বলিত সাইনবোর্ড টাঙিয়ে বুলডুজার দিয়ে তিনটি বাড়ি ভেঙ্গে স্থাপনা নির্মাণ শুরু করে চসিক’র লোকজন। যেখানে নেতৃত্বে ছিল চসিক কর্মচারী বাহার উদ্দিন রকি, মোহাম্মদ মহিউদ্দিন, আতিকুল ইসলাম বাবু। বিষয়টি জেনে জায়গার মালিক পক্ষের লোকজন ঘটনাস্থলে ছুটে গেলে তাদের নাজেহাল করে চসিক কর্মীরা। নানা ভয়ভীতি দেখায়। মেয়রের নির্দেশনা রয়েছে বলে হুমকি দেয়। পরে ভীত-সন্ত্রস্ত ভুক্তভোগী অব: সেনাসদস্য ওয়াজিউল্ল্যা আদালতের শরণাপন্ন হলে আদালত বাদীর অভিযোগ গ্রহণ করে আলোচ্য জায়গায় শান্তি-শৃংখলা বজায় রেখে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। বায়েজিদ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। তবে সকল আইন-কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নির্মাণ কাজ করছে সংস্থাটি।

বিষয়টি জানতে চাইলে বায়েজিদ থানা পুলিশের উপ-পরিদর্শক রুবেল বলেন-বাদীর আবেদনের প্রেক্ষিতে আদালতের একটি আদেশ পেয়েছি। আদালত আলোচ্য জায়গায় শান্তি-শৃংখলা বজায় রেখে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ফলে বিরোধপূর্ণ জায়গায় চলমান নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।’

সরেজমিন গিয়ে দেখা যায়, নির্মাণ কাজে ব্যস্ত শ্রমিক। তাদের তদারকি করছেন চসিক কর্মচারী বাহার উদ্দিন রকি। এনজিও’র দায়িত্বপ্রাপ্ত কারোর সাথে কথা বলতে দেননি। পাশেই একটি সাইনবোর্ড টাঙানো আছে। ওই সাইনবোর্ডে লেখা আছে, প্রজেক্ট : এক্টিভেটিং দ্যা আরবান অন-সাইট সেনিটেশন মার্কেট। উইথ নিউ টেকনোলজি। লোকেশন : বিএস প্লট-১২৯, মৌজা জালালাবাদ….। এসময় স্থানীয় বাসিন্দা হযরত আলী জানান, সাইনবোর্ডে লেখা প্লট নাম্বারটি (বিএস-১২৯) ভুয়া। জিশু নামের এক কর্মকর্তা জোর করে মানুষের জায়গা দখল করছে সিটি মেয়রের নাম ভাঙ্গিয়ে। কয়েক দিন আগে রাত অনুমান সাড়ে এগারটার দিকে আমার বাসায় এসে আমাকে হুমকি-ধমকি দিয়ে গেছে উঠে যাওয়ার জন্য। এর আগে শাহাবুদ্দিন এবং আব্বাস উদ্দিন নামের দুইজনের ঘর ভেঙ্গে দেয় জিশু ও তার দলের লোকজন।

ভুক্তভোগীদের দাবী-কোন এনজিও সংস্থা উন্নয়ন কাজ করতে চাইলে যথাযথ নিয়ম মেনেই করবে। এটাই নিয়ম। আর মেয়র যদি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কোন জায়গা কোন এনজিওকে দিতে চায় সেটাও মেয়রের বিষয়। তবে মেয়রের নাম ভাঙ্গিয়ে সাধারণ মানুষের জায়গা দখল কিংবা হুমকি ধমকি দেয়ার বিষয়টি দুঃখজনক।

শেয়ার করুন