জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘বৈষম্যমূলক’ ধারা বাতিলের দাবিতে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রণয়ন করা রেগুলেশনের ‘ছ’ ও ‘জ’ ধারাকে ‘বৈষম্যমূলক’ দাবি করে মানববন্ধন করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের (কুভিক) শিক্ষার্থীরা।

সোমবার (৩০ অক্টোবর) সকালে বিভিন্ন শিক্ষাবর্ষের কয়েকশ শিক্ষার্থী এ মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন কর্মসূচি শেষে কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে স্মারকলিপি পাঠানো হয়।

মানববন্ধনে জানানো হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২-এর ৪৬ ধারা অনুযায়ী ২০০৯-১০ সেশনের অনার্স পরীক্ষার জন্য সংশোধিত রেগুলেশন প্রণয়ন করা হয়। এর ‘ছ’ ধারায় বলা আছে, প্রথম বর্ষের প্রতিটি কোর্সে শিক্ষার্থীরা ‘ডি’ গ্রেড বা এর চেয়ে বেশি ভালো ফল না করা পর্যন্ত তৃতীয় বর্ষে পরীক্ষা দিতে পারবে; তবে ফলাফল স্থগিত থাকবে। একই রেগুলেশনের ‘জ’ ধারায় বলা আছে, প্রথম ও দ্বিতীয় বর্ষে ‘ডি’ গ্রেড বা এর বেশি না পেলে কোনও শিক্ষার্থী চতুর্থ বর্ষে পরীক্ষা দিতে পারবে না। ২০০৯-১০ সেশন থেকে এই রেগুলেশন চালু হওয়ায় কথা থাকলেও তা বাস্তবায়ন করতে পারেনি জাতীয় বিশ্ববিদ্যালয়। পরে কোনও ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থীদের ওপর এই রেগুলেশন কার্যকর করা হয়েছে বলে অভিযোগ করেন কুভিক শিক্ষার্থীরা।

তাদের দাবি, অনার্স পরীক্ষার জন্য কোনো নোটিশ ছাড়াই ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দেওয়া এই রেগুলেশনের দুই ধারা অবিলম্বে বাতিলের দাবি জানান তারা। আগামী এক সপ্তাহের মধ্যে এসব ধারা বাতিল না করলে লাগাতার কর্মসূচি পালনসহ সড়ক-মহাসড়ক ও রেললাইন অবরোধের হুমকিও দিয়েছেন শিক্ষার্থীরা। এছাড়া সিলেবাস শেষ না হওয়ার আগেই পরীক্ষা নেওয়াকেও অগ্রহণযোগ্য বলে দাবি করেন তারা।

শেয়ার করুন