জাতীয় প্রয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সাংবাদিকরা

চট্টগ্রাম : জাতীয় প্রয়োজনে সাংবাদিকরা বরাবরই বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

মঙ্গলবার (৩১ অক্টোবর) চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন, শুধুমাত্র বেতন ভাতার জন্য কাজ করেন না, দেশের নানা প্রয়োজনেও সমানতালে ভূমিকা রেখে চলেছেন সাংবাদিকরা। নবম ওয়েজবোর্ড গঠনে প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতি রয়েছে জানিয়ে তিনি বলেন, এছাড়া মহামান্য রাষ্ট্রপতিও ইতিবাচক সিদ্ধান্ত দিয়েছেন। তাই দ্রুত সময়ের মধ্যে ওয়েজবোর্ড গঠনের কার্যক্রম শুরু হবে।

চট্টগ্রাম প্রেস ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মুক্ত তথ্য প্রবাহের কল্যাণে বর্তমানে ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের সুফল দেশের জনগণ ভোগ করছেন। কিন্তু এই সুবিধাকে অপব্যবহার করে কিছু অশুভ শক্তি কাজ করে যাচ্ছে।

‘তাই একদিকে আমরা যেমন মিডিয়ার স্বাধীনতা চাই, অন্যদিকে মিডিয়া যাতে অপপ্রচার, মিথ্যাচার ও বিভ্রান্তির হাতিয়ার না হয় সেদিকে আমাদের সজাগ থাকতে হবে। আমরা যদিও বলি মিডিয়া নিরপেক্ষ, কিন্তু এটা আপেক্ষিক। এমন কিছু বিষয় আসে যেক্ষেত্রে নিরপেক্ষ থাকার সুযোগ থাকেনা।’

তিনি বলেন, উগ্র সাম্প্রদায়িক শক্তি যদি চলমান সম্প্রীতি বিনষ্ট করতে চায় তাহলে সেগুলোকে রুখে দাঁড়াতে হবে। অগ্রযাত্রার বিরুদ্ধে কোনো শক্তি প্রতিবন্ধকতা সৃষ্টি করলে সেক্ষেত্রে নিরপেক্ষ থাকা যাবে না। সেক্ষেত্রে মিডিয়াকে সাহসী ভূমিকা রাখতে হবে।

অতীতের যেকোনো সরকার প্রধান থেকে বর্তমান প্রধানমন্ত্রী বেশি সাংবাদিকবান্ধব উল্লেখ করে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী যখন ১৯৯৬ সালে প্রথম দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন তখন তিনি মিডিয়ার বিকাশের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। ইলেকট্রনিক মিডিয়াকে সরকারি খাত থেকে ব্যক্তিগত খাতে দিয়ে দিলেন।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম, সিইউজে সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বিএফইউজে যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, দৈনিক প্রথম আলোর উপ বার্তা সম্পাদক ওমর কায়সার প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় প্রেসক্লাবের সহসভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, স্থায়ী সদস্য মোস্তাক আহমদ, নুরুল আমিন, দৈনিক নয়াবাংলা সম্পাদক জিএম এনায়েত উল্লাহ হিরু, নির্মল চন্দ্র দাশ, পংকজ কুমার দস্তিদার, নুর মোহাম্মদ রফিক, এস এম শোয়েব খান, প্রদীপ নন্দী, মিহরাজ রায়হান, শিব্বির আহমদ রাশেদ, প্রণব বল, মোহাম্মদ নাছিরউদ্দিন, জামালুদ্দীন ইউছুফ, নুরউদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন