গাজীপুরে ভাংচুরের জেরে ডুয়েট বন্ধ, শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ

গাজীপুরে ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা পিছানোর দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসের অফিস ও যানবাহন ভাংচুরের জের ধরে একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং বুধবার (১ নভেম্বর) বিকাল সাড়ে ৩টার মধ্যে ছাত্রদের এবং বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ৮টার মধ্যে ছাত্রীদের হলত্যাগের নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিভিন্ন বর্ষের ছাত্ররা তাদের সেমিস্টার পরীক্ষা পিছানোর দাবিতে গেল রাত থেকে গাজীপুর শিমুলতলী সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে। এসময় শিক্ষকরা বাইরে অবস্থানরত কয়েক ছাত্রকে জিঙ্গাসাবাদ করার জন্যে বিশ্ববিদ্যালয়ে ডেকে আনলে পরে গভীর রাতে উত্তেজিত শিক্ষার্থীরা মুখোশ পরে ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করে ভিসির অফিস ও শিক্ষকদের বাসভবনের জানালা কাঁচ ভাংচুর করে এবং ৭টি গাড়ি ভাংচুর করে। এসময় শিক্ষার্থীদের ছোড়া ইটের আঘাতে কয়েকজন শিক্ষক আহত হয়।

এদিকে ঘটনার সাথে জড়িত শিক্ষার্থীদের বিচারের দাবিতে একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেন শিক্ষকরা।

এদিকে এ ঘটনার পর বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় উদ্বুত পরিস্থিতির কারণে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। ছাত্রদের আজ বুধবার বেলা সাড়ে তিনটার মধ্যে ও ছাত্রীদের বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যে হলত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিষ্টার মোঃ মনিরুজ্জামান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।