সিরিজ বোমা হামলা
১৬ জেএমবি সদস্যের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

১৬ জেএমবি সদস্যের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহন শেষে জেল হাজতে প্রেরণ

খাগড়াছড়িতে ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি’র) ১৬ সদস্যেদের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়েছে। মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ রত্নেশ্বর ভট্টাচার্য্যের বিশেষ আদালতে হাজির হয়ে মামলার বাদী পুুলিশ ইন্সপেক্টর আবু সাঈদ, তদন্তকারী কর্মকর্তা মোঃ ইউনুস আলী, আবুল কালাম আজাদ এবং আবুল কাশেম ও সিরাজ মিয়া সাক্ষী দেন।

খাগড়াছড়ির পাবলিক প্রসিকিউটর বিধান কানুনগো জানান, এই মামলার ৪৪ জন সাক্ষীর মধ্যে ১৪ জনের সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়েছে। ২০১৮ সালের ১৬ জানুয়ারী মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করে আসামীদের জবানবন্দী গ্রহণকারী ম্যাজিস্ট্রেটকে ওইদিন আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন বিচারক।

মামলার ১৬ আসামীর মধ্যে ১১জন কারাগারে, ৩জন জামিনে, ১ জন ঢাকার কারাগারে এবং ১জন জামিনের পর পলাতক রয়েছে। মঙ্গলবার সাক্ষ্যগ্রহণ চলাকালীন কারাবন্দী ১১ জনসহ জামিনে থাকা ৩জনও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলার অংশ হিসেবে খাগড়াছড়ি আদালত প্রাঙ্গণ, মুক্তমঞ্চসহ ৪ স্থানে সিরিজ বোমা হামলা করে জেএমবি। এঘটনায় খাগড়াছড়ির পানছড়ির ফাতেমা নগর এলাকা থেকে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার আরিফুল ইসলাম ওরফে নাসিরকে আটক করা হলে বেরিয়ে আসে সারাদেশে সিরিজ বোমা হামলার চাঞ্চল্যকর তথ্য। একে একে ধরা পড়ে শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইসহ জেএমবি’র শীর্ষ নেতারা। ইতিমধ্যে সিরিজ বোমা হামলার মামলার ১৯ আসামীর মধ্যে অন্যতম দুই আসামী শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইয়ের ফাঁসির আদেশ কার্যকর করা হয়েছে। বেলাল হোসেন নামে একজন আসামী পলাতক রয়েছে। আসামীদের মধ্যে ৩ জন জামিনে ও ১১ জন দেশের বিভিন্ন কারাগারে রয়েছে।