যশোরে উদ্ধার হওয়া সিংহ-বাঘের শাবক গাজীপুর সাফারি পার্কে

যশোরে পাচারকালে সোমবার (১৩ নভেম্বর) উদ্ধার হওয়া দুটি সিংহ ও চিতাবাঘের বাচ্চা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৪টার দিকে ওই প্রাণিগুলো পার্কে পৌঁছেছে। এ নিয়ে সাফারি পার্কে সিংহের সংখ্যা হল- ২১, রয়েল বেঙ্গল ১১টিসহ বাঘের (চিতাবাঘের) সংখ্যা হল-২টি। তবে চিতাবাঘ এ পার্কে এ দুটি প্রথম।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোতালেব হোসেন জানান, যশোরের চাঁচড়া চেক পোস্টে একটি প্রাডো গাড়িযোগে পাচারকালে পুলিশ দুটি কাঠের বাক্সের মধ্যে লুকিয়ে রাখা প্রাণিগুলো উদ্ধার করে। থানায় মামলা করে আদালতের মাধ্যমে শাবকগুলোকে সোমবার বিকালে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে হস্তান্তর করা হয়। তারা রাতেই বাচ্চাগুলো বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের উদ্দেশ্যে পাঠিয়ে দেয়।

পরে মঙ্গলবার ভোর সোয়া ৪টার দিকে তা সাফারি পার্কে পৌঁছে। প্রাণী চারটির মধ্যে দুটি সিংহ বাচ্চা এবং অপর দুটি চিতাবাঘের বাচ্চা রয়েছে। সিংহের ছানা দুটির বয়স আড়াই থেকে তিন মাস এবং চিতাবাঘের বাচ্চাটির বয়স দেড় মাস হবে বলে মনে করছেন তারা। ফিডারের সাহায্যে শাবকগুলোকে দুধ খাওয়ানো হচ্ছে এবং পার্কের দুটি কক্ষে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।