স্মরণ : সম্পাদক ও স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী

চট্টগ্রামের মানুষের স্মরণে থাকবে এই সদা সাদা মানুষ সম্পাদক ও স্থপতি সতলিমউদ্দিন চৌধুরী

মাহমুদুল হক আনসারী : দৈনিক পূর্বকোণ সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী একটি প্রতিষ্ঠান। তিনি তাঁর পিতা মরহুম ইউসুফ চৌধুরীর পদাঙ্ক অনুসরণ করে চট্টগ্রামের সার্বিক উন্নয়ন অগ্রগতিতে অবদান রেখেছেন। চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম পরিষদ এর মাধ্যমে চট্টগ্রামের নাগরিক অধিকার বাস্তবায়নে বহু সভা সেমিনার সিম্পোজিয়াম করে চট্টগ্রামের মানুষের কথা বলেছেন। তাঁর সম্পাদনায় দৈনিক পূূর্বকোণ পত্রিকার মাধ্যমে চট্টগ্রামের অবকাঠামো উন্নয়ন, শিক্ষা সংস্কার চট্টগ্রামের স্বার্থ রক্ষায় সর্বদা কথা বলেছেন। তিনি দৈনিক পূর্বকোণ পত্রিকাকে বৃহত্তর চট্টগ্রামের মানুষের সুখ দুঃখের কথা বলতে সক্ষম হয়েছেন। বাণিজ্যিক অধিকার বাস্তবায়নে বহু সংখ্যক সভা সেমিনার আহ্বান করে চট্টগ্রামের মানুষের অধিকার বাস্তবায়নে তার অবদান চীর স্বরণীয় বরণীয় হয়ে থাকবে। তিনি চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠান স্কুল কলেজ মাদ্রাসা বিশ্ব বিদ্যালয়ে শিক্ষার পূর্ণাঙ্গ মান প্রতিষ্ঠার কথা বলেছেন। রাস্তাঘাট উন্নয়ন, যানজট ভোগান্তি পরিবহণ সংকট নিয়ে আন্দোলন করেছেন।

সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মান ও অগ্রগতিতে কথা বলেছেন। ব্যাবসায়ী, শিল্পপতি শিক্ষাবিদ, সংগঠক, লেখক বুদ্ধিজীবীদের একত্রিত করে চট্টগ্রামের ব্যাপক সার্বিক উন্নয়নের কথা বলেছেন। তিনি ছিলেন মানবতাবাদী জনপ্রিয় মিষ্টভাষী একজন মহৎ মনের মানুষ। তাঁর অনাডম্বর জীবন সারাক্ষণ চট্টগ্রামের মানুষের সুখ-দুঃখের কথা চিন্তা করেছেন। জনদরদী মানব ও সমাজ প্রিয় মানুষ বললে তাঁর বেলায় বেশী বলা হবেনা। এ অঞ্চলের যে কোনো সংকটে তিনি চট্টগ্রামের গণমানুষের কথা চিন্তা করেছেন। চট্টগ্রাম শহর ও গ্রামে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়ীত ছিলেন। ধর্মীয় দিক দিয়ে তিনি ধর্মপরায়ণ ছিলেন। ইসলামের ফরজ ওয়াজিব, সুন্নাত অনুসরণ অনুকরণ ছিলো তাঁর নিত্যদিনের সঙ্গী। পাঁচওয়াক্ত নামাজ আদায় করতেন। পবিত্র হজ্ব পালন করেছেন। রোজা ও নামাজ ইবাদাত বন্দেগীতে তিনি কখনো সময় ক্ষেপণ করতেন না। অত্যান্ত মিষ্টভাষী সদালাপী গুণী ও মানবতাবাদী অসংখ্য গুণের সমহার ছিলো তাঁর জীবনে। দৈনিক পূর্বকোণ পত্রিকাকে তিনি গণমানুষের চাহিদার কথা চিন্তা করে নানাভাবে সাজাতে সক্ষম হয়েছেন।

আজ দৈনিক পূর্বকোণ চাহিদা প্রতিটি লেখা কলাম, সংবাদ বস্তুনিষ্ঠতার কারণে বৃহত্তর চট্টগ্রামে উন্নতির শিখরে পৌঁছতে সক্ষম হয়েছে। পত্রিকার প্রতিটি কলাম ও সংবাদ সমাজ ও মানুষের কথা বলছে, সম্পাদকীয় উপসম্পাদকীয় চিঠিপত্র অষ্টম কলাম পত্রিকার সমস্ত সেটিং মানুষের মন ও অন্তর জয় করতে সক্ষম হয়েছে। পিতার আদর্শ নীতি অনুসরণ অনুকরণে তিনি বলতে দেখা গেছে। মানুষ মরণশীল, জন্মিলেই মরতে হবে। পবিত্র ইসলাম ধর্মে বলা হয়েছে মানুষের জন্মের সাথে মৃত্যুকে তৈরী করে রাখা হয়েছে। জন্ম আর মৃত্যু কাছাকাছি। কখন মৃত্যু হবে মানুষ সেটা জানেনা। অসুখ ব্যাধী একটা কারণ মাত্র। মানুষ যেনো বলতে পারে এই রোগে সেই রোগে মারা গেছে। সেটা একটা কারণ মাত্র। প্রকৃতপক্ষে মৃত্যুমুখী মানুষের বয়স ছিলো ততটুক মাত্র। মৃত্যুকে প্রতিরোধ করার মতো কোনো মেডিসিন আবিস্কার হয়নি। কেউ আবিস্কার করতে ও পারবেনা। যার যতটুকু জীবন সৃষ্টিকর্তা থেকে বাজেট করতে পেরেছেন তিনি ততদিন দুনিয়ায় বাঁচতে সক্ষম হবেন। এর বাইরে এক সেকেন্ড ও কাউকে রাখা যাবেনা।

স্থপতি ও সম্পাদক তসলিমউদ্দিন চৌধুরী যতটুকু হায়াত সৃষ্টিকর্তা থেকে পেয়েছেন এর বাইরে কেউ তাঁকে বাঁচিয়ে রাখতে পারবেনা। এই নির্দিষ্ট সময় অতিবাহিত করে তাঁকে তাঁর আসল ঠিকানা পর পারে চলে যেতে হয়েছে। দুনিয়া ও মানুষ সহ সব সৃষ্টির আদি থেকে সৃষ্টিকর্তা এভাবেই তাঁর সৃষ্টিকে চালিয়ে যাচ্ছেন। পৃথিবী যতদিন থাকবে দুনিয়ার সৃষ্টিকে এভাবেই সৃষ্টিকর্তা চালাবেন। আলহাজ্ব তসলিমউদ্দিন চৌধুরী যতগুলো ভালো কর্ম করেছেন নামাজ, রোজা ফরজ ওয়াজিব নফল ধর্মচর্চা তিনি সবই পাবেন। মহান সৃষ্টি কর্তা তাঁর সমস্ত নেক আমল তাঁর হিসেবে যোগ করবেন। মানবতার কল্যাণ ও উপকারে তিনি যাই করেছেন একটা পুরস্কার ও সেখানে বৃথা যাবেনা। মানুষ মানুষের সুখ দুঃখের সাথী হয়। কোনো আপন মানুষের মৃত্যু হলে সেখানে অন্যরা শোক সংবরণ করতে পারেনা। মৃত্যুর সময় যখন ঘনিয়ে আসবে বয়স যখন শেষ হয়ে আসবে তখন কোনো ডাক্তার আর মেডিসিন কাজ করবেনা। এটায় হলো সত্যি কথা। এর উপর বিশ্বাস করার নামই হলো অন্যতম ঈমান। মুসলমানদেরকে এ বিষয়ের উপর নির্ভুলভাবে ঈমান রাখতে হয়।

স্থপতি সম্পাদক তসলিম উদ্দিন চৌধুরী সমাজ হতে বিদায় নিয়ে পরপারে চলে গেছেন এটায় স্বাভাবিক সত্যি। সকল জীবনকে এভাবে নির্দিষ্ট সময় চলে যেতে হবে। সে চলে যাবার জীবনটা যেনো সুন্দর কল্যাণময় ও মানব উপকারে হয়, সেটায় মানুষের দেখা দরকার। যার যে অবদান সমাজের জন্য থাকবে সমাজ কখনো তাঁর অবদান অস্বীকার করতে পারবেনা। তিনি আমাদের চক্ষু অন্তরাল হয়েছেন। কিন্তু তাঁর অমূল্য কর্ম আদর্শ ত্যাগ মানুষের মাঝে অম্লান হয়ে থাকবে। এসব কল্যাণময় কাজের প্রতিদান তিনি অবশ্যই সৃষ্টিকর্তার নিকট পাবেন। আল্লাহ তাঁকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন এবং শোক সন্তপ্ত পরিবার পরিজন আত্মীয় স্বজনকে ধৈর্য্যধারণ করার তাওফীক দান করুন। আমীন।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট, মোবইলঃ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন