সিভাসুতে তৃতীয় জাতীয় ডিভিএম ইন্টার্ন গবেষণা সম্মেলন অনুষ্ঠিত
“শিক্ষা ও দক্ষতায় সিভাসু’র শিক্ষার্থীরা কোনো অংশে কম নয়”

আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট তৈরির লক্ষে ঢাকার পূর্বাচলে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের একটি আধুনিক পেট এনিম্যাল হাসপাতাল ও রিসার্চ সেন্টারের যাত্রা শুরু হতে যাচ্ছে। প্রায় ৪৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ হাসপাতালের ব্যবহারিক কার্যক্রম আগামী মার্চের মধ্যে শুরু হবে।

শনিবার (১৮ নভেম্বর) সকাল ৯টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত ৩য় জাতীয় ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ইন্টার্ন গবেষণা সম্মেলন ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এ কথা বলেন।

দিনব্যাপি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. এ হালিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক উপাচার্য ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কোঅর্ডিনেটর প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ, যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনির্ভাসিটির ভেটেরিনারি স্কুলের ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার ও চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস। স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. আহসানুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. এ কে এম সাইফুদ্দীন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেয়াজুল হক।

উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণা ও শিক্ষা বিনিময়ের মাধ্যমে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করা হবে। ইতোমধ্যে এ বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশীপ গ্রহণের সুযোগ পাচ্ছে। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভারতে এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন, ফুড সায়েন্স এবং ফিশারিজ অনুষদের শিক্ষার্থীরা ইন্টার্ন প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে যোগ্যতর হিসেবে গড়ে তোলার সুযোগ পাচ্ছে। ভবিষ্যতে এ ধরণের সুযোগ আরও বৃদ্ধি করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. শওকত আনোয়ার বলেন, “গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনির্ভাসিটি ও সিভাসু’র শিক্ষা বিনিময় কার্যক্রম পরিচালনা করে আমি দেখেছি-সিভাসু’র শিক্ষার্থীরা শিক্ষা ও দক্ষতায় টাফ্টস ইউনির্ভাসিটির শিক্ষার্থীদের চেয়ে কোনো অংশে কম নয়। বরং কোনো কোনো ক্ষেত্রে সিভাসু’র শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে, কারণ এদেশের শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে কাজ করার সুযোগ তাদের চেয়ে বেশি।”

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর অতিথিবৃন্দ প্রশাসনিক ভবন চত্বরে আয়োজিত ঔষধ মেলা এবং পোস্টার প্রেজেন্টেশন ঘুরে দেখেন। এরপর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ভেটেরিনারি হাসপাতালে ছাগলের কৃত্রিম প্রজনন কার্যক্রম উদ্বোধন করেন।

সম্মেলনে “প্রাণি ও জনস্বাস্থ্য উন্নয়নে দক্ষতা বৃদ্ধি (Day 1 competency in improving animal and public health)” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনির্ভাসিটির ভেটেরিনারি স্কুলের ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার। এরপর কয়েকটি কারিগরি পর্বে প্রাণি চিকিৎসা ও পশু পালন বিষয়ে ২৮টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ৫টি ব্যাচের ১৬ জন শিক্ষার্থীকে ‘ডিনস এপ্রিসিয়েশন এওয়ার্ড ২০১৭’ এবং ৫ জনকে ‘ক্লিনিক্যাল এওয়ার্ড ২০১৭’ প্রদান করা হয়।

শেয়ার করুন