বান্দরবানে ঐতিহ্যবাহী অনুষ্ঠান রাজ পুণ্যাহ ২১ ডিসেম্বর

আল ফয়সাল বিকাশ, বান্দরবান : বর্তমান বোমাং রাজার ৪র্থ এবং রাজপরিবারের বংশ পরস্পরায় ১৪০তম রাজপুণ্যাহ মেলা শুরু আগামী ২১ নভেম্বর। মেলায় বান্দরবানের ১০৯ মৌজার হেডম্যান কারবারীদের কাছ থেকে জুম খাজনা আদায় ছাড়াও রয়েছে বিনোদনমুলক নানা অনুষ্ঠান, খেলাধুলা, মৃত্যুকুপ, বিচিত্রানুষ্ঠান।

বুধবার (২২ নভেম্বর) সকালে বোমাং সার্কেলের বোমাং রাজা উ চ প্রু রাজ দরবার হলে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে এই তারিখ ঘোষণা করেন। এ সময় বিভিন্ন মৌজার হেডম্যান ও রাজপরিবারের সদস্যসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বর্তমান বোমাং রাজার ৪র্থ এবং রাজপরিবারের বংশ পরস্পরায় ১৪০তম রাজপুণ্যাহ মেলা। প্রতিবছর ডিসেম্বর মাসের একটি শুভ দিন দেখে রাজপুণ্যাহ মেলার তারিখ ঘোষনা করা হয়। ৩দিন ব্যাপী অনুষ্ঠিত মেলায় বিনোদনমুলক নানা ধরনের খেলাধুলা, মৃত্যুকুপ, বিচিত্রানুষ্ঠান, নাগরদোলা এবং যাত্রাপালাসহ বিভিন্ন পণ্যের দোকানের সমারোহ ঘটে।

সাংবাদিক সম্মেলনে ১৭তম বোমাং রাজা উ চ প্রু জানান, বোমাং সার্কেলের ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছর জুম খাজনা আদায়ের অনুষ্ঠান রাজপুণ্যাহ’র ধারাবাহিকতা ধরে রাখা হবে। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’র সফল প্রচেষ্টায় বর্তমান সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবারের রাজপুণ্যাহ মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
১৬তম বোমাং রাজা ক্য সাইন প্রু ( কেএসপ্রু) ২০১৩ সালের ফেব্রুয়ারীতে মৃত্যুবরণ করার পর ১৭তম বোমাং রাজা হিসেবে প্রকৌশলী উ চ প্রু রাজ পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্য হিসেবে ২০১৩ সালের মার্চ মাসে দায়িত্বভার গ্রহণ করেন।