পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই দশক পূর্তি উদযাপনে বর্ণাঢ্য আয়োজন

শংকর চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির দুই দশক পূর্তি।

শুক্রবার (১ ডিসেম্বর) সকালে পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে কেক কেটে ও বেলুন উড়িয়ে দিন ব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

উদ্বোধনী অনুষ্ঠানে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পার্বত্য শান্তি চুক্তির মাধ্যমে পাহাড়ে দুই দশকের ভ্রাতিঘাতি সংঘাতের অবসান হয়েছে। চুক্তি বাস্তবায়ন ও পাহাড়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, ডিজিএফআই অধিনায়ক কর্ণেল মো. মাহবুবুর রহমান সিদ্দিকী, সদর জোন কমান্ডার লে. কর্ণেল হাসান মাহমুদ, জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার মো. আলী আহমেদ খান, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মো. নাজমুস সালেহীন সৌরভসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে চেঙ্গী স্কোয়ার শাপলা চত্ত্বর হয়ে টাউন হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে। এতে বিভিন্ন জাতিগোষ্ঠী নিজস্ব পোশাক পরিচ্ছদ পরে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

২ ডিসেম্বর পবিত্র ঈদুল মিলাদুন্নবী হওয়ায় সংস্কৃতিক মন্ত্রণালয়ের নির্দেশে, র‌্যালি শেষে ১ ডিসেম্বর বিকালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরবর্তী অস্ত্র সমর্পনস্থল খাগড়াছড়ির ঐতিহাসিক স্টেডিয়ামে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। এতে বাংলাদেশের অন্যতম জীবনমুখী শিল্পী হায়দার হোসেন ও দেশের জনপ্রিয় ব্যান্ডদল মাইল্স দর্শকদের মাতান। এছাড়াও স্থানীয় ও চট্টগ্রামের শিল্পীরাও এতে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাথে চুক্তি স্বাক্ষর করে দীর্ঘ ২ যুগের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটায় তৎকালীন আওয়ামীলীগ সরকার।

শেয়ার করুন