গার্মেন্টস ব্যবসা ক্ষতিগ্রস্থ করবে ইলেক্ট্রনিক সীল ও লক সেবা বিধিমালা

বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরামের মতবিনিময় সভা। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে কোনরূপ আলোচনা না করে জারীকৃত আমদানি রপ্তানি পণ্যের ক্ষেত্রে ইলেক্ট্রনিক সীল ও লক সেবা বিধিমালা বাতিলের দাবী জানিয়েছে বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরাম। ফোরাম নেতৃবৃন্দ বলেন, ইলেক্ট্রনিক সীল ও লক সেবা চালু করার কারণে ব্যবসায়ীরা কোনভাবেই উপকৃত হবে না, বরং বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে লীড টাইম বৃদ্ধি পাওয়ার ফলে গার্মেন্টস ব্যবসা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে। জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের বৃহত্তর স্বার্থে এ বিধিমালা বাতিল করা প্রয়োজন।

সোমবার (৪ ডিসেম্বর) অপরাহ্নে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরামের এক মতবিনিময় সভায় বক্তারা এ দাবী জানান।

ফোরাম চেয়ারম্যান ও চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ফোরামের সদস্য সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন, শিপিং এজেন্ট এসোসিয়েশন, মাস্টার স্টীভিডোর্স এসোসিয়েশন, চট্টগ্রাম বন্দর লাইটারেজ ঠিকাদার সমিতি, বন্দর ট্রাক মালিক ও কন্ট্রাক্টর এসোসিয়েশন, ইনল্যান্ড ভেসেল ওনার্স এসোসিয়েশন ও আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কভার্ডভ্যান মালিক সমিতি, প্রাইম মুভার এসোসিয়েশনসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বর্তমান সরকারকে ব্যবসা ও জনবান্ধব উল্লেখ করে পোর্ট ইউজার্স ফোরাম চেয়ারম্যান মাহবুবুল আলম বলেন, সরকার যেখানে আমদানি-রপ্তানি কার্যক্রমকে গতিশীল করতে বন্দর ও কাস্টমসকে ২৪ ঘন্টা খোলা রাখার অনুশাসন প্রদানসহ কস্ট অব ডুয়িং বিজনেস কমিয়ে আনার ব্যাপারে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, সেখানে জাতীয় রাজস্ব বোর্ড (কাস্টমস) কর্তৃক চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানিকৃত বা রপ্তানিতব্য পণ্য চট্টগ্রাম জেলায় অবস্থিত আইসিডি বা অফডকে পরিবহনের লক্ষ্যে ইলেক্ট্রনিক সীল ও লক সেবা চালু করেছে তা কোনভাবে গ্রহণযোগ্য নয়।

সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে কোনরূপ আলোচনা না করে জারীকৃত বিধিমালা জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের বৃহত্তর স্বার্থে বাতিলের জন্য সর্বসম্মতভাবে আহবান জানানো হয়। ফোরাম চেয়ারম্যান বেসরকারী খাতকে সরকারের সহায়ক এবং দেশের অর্থনীতির অগ্রযাত্রায় বলিষ্ঠ ভূমিকা পালনকারী উল্লেখ করে এ অযৌক্তিক, অপ্রয়োজনীয়, ব্যয়বহুল ও সময়ক্ষেপণকারী পদক্ষেপ দেশের আমদানি-রপ্তানি কার্যক্রমকে চরমভাবে ব্যাহত করবে বলে মনে করেন।

অন্যদিকে আন্তর্জাতিক কন্টেইনার পণ্য পরিবহন ওজন নীতি অনুসরণের লক্ষ্যে মোটরযানের এক্সেল লোড নিয়ন্ত্রণে সড়ক পরিবহন মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত নির্দেশনা আগামী ৩ মাসের জন্য স্থগিত করার অনুরোধ জানান চেম্বার সভাপতি।

বিজিএমইএ’র সাবেক ১ম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন-ইলেক্ট্রনিক সীল ও লক সেবা চালু করার কারণে ব্যবসায়ীরা কোনভাবেই উপকৃত হবে না, বরং বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে লীড টাইম বৃদ্ধি পাওয়ার ফলে গার্মেন্টস ব্যবসা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র ভারপ্রাপ্ত সভাপতি এ. এম. মাহবুব চৌধুরী বন্দর হতে প্রতিদিন ২ হাজার কন্টেইনারে এ সীল লাগাতে গেলে সৃষ্ট জটের কারণে বন্দর অচল হয়ে পড়বে বলে আশংকা প্রকাশ করেন। বন্দর লাইটারেজ ঠিকাদার সমিতির সভাপতি হাজী শফিক আহমেদ বহির্নোঙ্গরে লাইটারেজ জাহাজ সংকটের কারণে মাদার ভ্যাসেল’র ডেমারেজ নির্ধারণ তদন্ত করার জন্য অত্র চেম্বারকে অনুরোধ জানান। বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন’র চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী বলেন-নতুন এ ইলেকট্রনিক সীল ব্যবহারের ফলে রপ্তানীকারকদের পণ্যের লীড টাইম ও ব্যয় বেড়ে যাবে। তদুপরি এ ধরণের লক-এর ব্যবহার বিশ্বের অন্য কোন দেশে এত স্বল্প দূরত্বের জন্য সচরাচর লক্ষ্য করা যায় না বলে মন্তব্য করেন। চেম্বার পরিচালক ও সিএন্ডএফ’র সভাপতি এ. কে. এম. আক্তার হোসেন এ লক বিধিমালা বাস্তবায়ন করার ফলে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার ও জাহাজজট বৃদ্ধি, বিদেশী এমএলও কর্তৃক সারচার্জ আরোপসহ বন্দর বয়কটেরও আশংকা করেন। চেম্বারের প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি এম. এ. ছালাম এসআরও-কে সম্পূর্ণ চট্টগ্রাম বন্দর বিদ্বেষী উল্লেখ করে এ সার্কুলারের বিরুদ্ধে সকলকে একমত হয়ে তা রহিত করার অনুরোধ জানান। সভায় আরো বক্তব্য রাখেন চেম্বার পরিচালক অঞ্জন শেখর, সদ্যবিদায়ী পরিচালক মাহফুজুল হক শাহ, বিকেএমইএ’র পরিচালক শহিদ উদ্দিন আহমেদ আজাদ, সিএন্ডএফ’র ১ম যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু ও বন্দর বিষয়ক সম্পাদক মোঃ লিয়াকত আলী হাওলাদার, প্রাইম মুভার এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র অমিয় শংকর বর্মন, আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির যুগ্ম সম্পাদক ইউছুফ মজুমদার মানিক, বিজিএপিএমইএ’র পরিচালক কে.এইচ. লতিফুর রহমান (আজিম) ও প্রেসটিজ কর্পোরেশন লিঃ’র চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম মোমিন। এ সময় উপস্থিত ছিলেন চেম্বার পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), এম. এ. মোতালেব, ছৈয়দ ছগীর আহমদ, মোঃ রকিবুর রহমান (টুটুল), মোঃ জাহেদুল হক, মোঃ আবদুল মান্নান সোহেল এবং ওমর হাজ্জাজ।

শেয়ার করুন