পার্বত্যাঞ্চলের প্রথম হানাদার মুক্ত শহর রামগড়: মংসুইপ্রু চৌধুরী

শংকর চৌধুরী, খাগড়াছড়ি : খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এবং পার্বত্য জেলা পরিষদের অন্যতম সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু বলেছেন, পার্বত্যাঞ্চলের পাহাড়ি জনপদে প্রথম পাকিস্তানী শত্রু মুক্ত হয় খাগড়াছড়ির মহকুমা শহর রামগড়। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর রামগড়ের আকাশে উড়েছিল স্বাধীন দেশের বিজয় নিশান।

শুক্রবার (৮ ডিসেম্বর) দিবসটি পালন উপলক্ষে মুক্তিযোদ্ধের বিজয় ভাস্কয্য চত্ত্বরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বিএনপি-জামাতের জ্বালাও পুরাও করে মানুষ হত্যা করার অপরাজনীতিকে প্রত্যাখ্যান করে আগামী নির্বাচনে আবারও নৌকায় ভোট দিয়ে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে চলমান উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ঐকবদ্ধ থাকারও আহবান জানান মংসুইপ্রু চৌধুরী।

এর আগে সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রামগড় লেক পাড়ে বিজয় ভাস্কর্য্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মুক্তিযোদ্ধাদের স্মরণে স্থাপিত বিজয় ভাস্কর্য পাদদেশে রামগড় উপজেলা নির্বাহী অফিসার মো. আল মামুন মিয়ার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো: রইচ উদ্দিন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো: মফিজুর রহমান ও রামগড় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: আবদুল কাদের প্রমুখ। রামগড় হানাদার মুক্ত দিবসকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা সদর ও মাটিরাঙ্গা উপজেলা থেকে কয়েক‘শ মুক্তিযোদ্ধা বর্ণাঢ্য শোভাযাত্রা করে আলোচনা সভায় যোগ দেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ৮ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় দুইটি ভারতীয় জঙ্গী বিমান সমগ্র রামগড় পরিক্রম করে নির্ভিগ্নে ঘাটিতে পৌঁছে রামগড়কে হানাদার মুক্ত করে। এদিন বিকালে মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামীলীগ নেতা প্রয়াত সুলতান আহমদ মহকুমা শহর রামগড়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।