বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবিদের স্মরণ
খাগড়াছড়ি মুক্ত দিবস আজ

খাগড়াছড়ি : আজ খাগড়াছড়ি মুক্ত দিবস। পাহাড়, ঝর্ণার অপরূপ সৌন্দর্যের লীলা ভূমি পর্যটন নগরী পার্বত্য জেলা খাগড়াছড়ি হানাদারমুক্ত হয়েছিল ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর। ১৯৭১ সালের ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধশেষে ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার ও তার দোসরদের হটিয়ে ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি এসে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধারা।

দিবসটি পালন উপলক্ষে খাগড়াছড়ি জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ সহযোগী সংগঠন ও মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড’র উদ্যোগে নেওয়া হয়েছে বর্ণাঢ্য কর্মসূচি।

তৎকালীন সাব-ডিভিশন কমান্ডার দোস্ত মোহাম্মদ চৌধুরী বলেন, ৭১ এর ১৪ ডিসেম্বর জেলা সদরের ভাইবোনছড়া এলাকায় প্রতিরক্ষা ঘাঁটি থেকে মিত্রবাহিনীর ক্যাপ্টেন অশোক দাসগুপ্ত’র নেতৃত্বে দেড় শতাধিক মুক্তিযোদ্ধা ফাইটিং ফোর্স নিয়ে খাগড়াছড়ির দিকে অগ্রসর হতে থাকে। দূর্গম কুকিছড়া অতিক্রম করে গাছবান এলাকায় পা রাখার সঙ্গে সঙ্গে উঁচু পাহাড় থেকে পাকহানাদার ও তাদের দোসর মিজোরা গুলিবর্ষণ করতে থাকে। শুরু হয় তুমুল যুদ্ধ। শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের প্রতিরোধে টিকতে না পেরে মিজো ও পাকসেনারা পিছু হঁটতে বাধ্য হয়। পরের দিন ১৫ ডিসেম্বর সকালে ক্যাপ্টেন অশোক দাসগুপ্তের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ভাইবোনছড়া থেকে খাগড়াছড়ি পুরো এলাকাকে শত্র“মুক্ত করেন এবং ওইদিন বেলা ১১টায় এ অঞ্চলের সাব-ডিভিশন কমান্ডার মুক্তিযোদ্ধা হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরী মুক্তিযোদ্ধাদের নিয়ে আনুষ্ঠানিক ভাবে স্থানীয় সাব-ডিভিশন অফিসে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। সেদিন থেকে জেলা প্রশাসন এবং সরকারি-বেসরকারি উদ্যোগে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও বিভিন্ন রাজনৈতিক দল ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি মুক্ত দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে।

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবিদের স্মরণ : শ্রদ্ধা-ভালবাসায় স্মরণ করে জাতির শ্রেষ্ঠ সন্তান ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন খাগড়াছড়ি জেলা প্রশাসন, পার্বত্য জেলা পরিষদ, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টায় পৌর টাউন হল চত্তরে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
এর পরপর পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক রাশেদুল ইসলাম, পুলিশ সুপারসহ সরকারি
প্রতিষ্ঠানের কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপজাতিয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মককর্তা মো. নুরুজ্জামান, পুলিশ সুপার আলী আহাম্মদ খান, অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউছারসহ মুক্তিযোদ্ধা কমান্ডার রইস উদ্দিন, জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, খোকনেশ্বর ত্রিপুরা, আশুতোষ চাকমা, জুয়েল চাকমা, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী জীবন রোয়াজাসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কদমতলিস্থ খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয় থেকে
বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর টাউনহলে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুস্তস্তবক অপর্ণ শেষে ১মিনিট নীরবতা পালন করেন, জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা রণবিক্রম ত্রিপুরা, জেলা আ’লীগের উপদেষ্টা নুরুন্নবী চৌধুরী, জেলা আ’লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এবং পাজেপ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, খগেশ্বর ত্রিপুরা, শতরূপা চাকমা প্রমূখ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, পাক হানাদাররা পরাজিত হবে জানতে পারে বিজয়ের আগমূর্হুতে বাঙালী জাতির বুদ্ধিজীবীদের খুঁজে খুঁজে হত্যা করেছে। স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে তাদের শুন্যস্থান পূরণ জাতির পক্ষে খুব কষ্টসাধ্য বলে মন্তব্য করেন বক্তারা।