ব্যাটারি চালিত রিক্সার বিরুদ্ধে অভিযান চলছে

সুমন চৌধুরী চট্টগ্রাম : ব্যাটারী চালিত রিক্সা চলাচল বন্ধে বন্দর নগরীতে দ্বিতীয় দিনে পুলিশের সাঁড়াশি অভিযান চলছে। আদালতের নির্দেশে ব্যাটারি রিকশার বিরুদ্ধে মঙ্গলবার থেকে সাঁড়াশি অভিযানে নেমেছে সিএমপির ট্রাফিক বিভাগ। দুই দিনের অভিযানে মোট ৩১৬ টি ব্যাটারি রিক্সা, ৩৯৭টি মোটর ও ১০২৬ টি মোটর  ও চার্জ দেওয়ার কাজে ব্যবহৃত ১২৫টি মেশিন ও চার্জার জব্দ করা হয়।

গত ১৪ নভেম্বর চট্টগ্রাম মহানগরীতে ব্যাটারি রিকশা চলাচল সংক্রান্ত হাইকোর্টে দায়েরকৃত কনটেম্পট পিটিশন নং – ১৭৮/২০১৭ (রিট পিটিশন নং – ১৯৯৭ এর ২০১৪) এর উপর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ সিএমপি কমিশনার মো: ইকবাল বাহার ও সিএমপির উপ পুলিশ কমিশনার (ট্রাফিক – উত্তর) মো. সুজায়েতুল ইসলামের বিরুদ্ধে কেন কনটেম্পট অব কোর্ট এর অভিযোগে দায়ী করা হবে না, তার কারণ দর্শানোর জন্য শেষবারের মতো আদেশ দেন। আদালতের এ নির্দেশে ব্যাটারি রিক্সার বিরুদ্ধে সাঁড়াশি অভিযানে নেমেছে সিএমপির ট্রাফিক বিভাগ ও ১৬ থানা।

অভিযানে ট্রাফিকের চার অতিরিক্ত উপ পুলিশ কমিশনার ও চার সহকারী পুলিশ কমিশনারের নেতৃত্বে ট্রাফিক বিভাগ উত্তর জোনের চারটি ও বন্দর জোনের চারটি টিম অংশ নেন।

সিএমপির ট্রাফিক পুলিশের প্রসিকিউশন ইনচার্জ আনোয়ারুল হক জানান, বুধবার থেকে পরিচালিত এ অভিযানে ট্রাফিক বিভাগ উত্তর জোনের চারটি ও বন্দর জোনের চারটি টিম অংশ নিয়েছে। ট্রাফিকের চার অতিরিক্ত উপ পুলিশ কমিশনার ও চার সহকারী পুলিশ কমিশনার অভিযানের নেতৃত্বে ছিলেন। অভিযানে ১২৮ টি ব্যাটারি রিকশা, ৪৯৮ টি ব্যাটারি ও ১২৪ টি মোটর জব্দ করা হয়। এসব রিকশা সম্পর্কে আদালতকে অবহিত করা হবে। আদালতের নির্দেশ মোতাবেক পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর চারটি থানার ২১ রুটে ৩২শ’ ব্যাটারি চালিত অবৈধ রিকশা চলছে। তারমধ্যে খুলশী, চান্দগাঁও, বাকলিয়া, বায়েজিদ, পাঁচলাইশ ও হালিশহর থানা এলাকায় বেশী চলাচল করে। ব্যাটারীচালিত এই রিক্সাগুলো নিয়ন্ত্রনে রিকশা চালক মালিক কল্যাণ সমিতি রয়েছে। এছাড়া রিক্সা তদারকির জন্য দুই নম্বর গেট, মুরাদপুর, বহদ্দারহাট কাঁচা বাজার ও খুলশী ঝাউতলা রেলগেট, হালিশহর এলাকায় নিজস্ব লাইনম্যানও রয়েছে। ব্যাটারি চালিত রিক্সাগুলো বিভিন্ন পরিবহন সংগঠনের টোকেন ব্যবহার করে রাস্তায় চলাচল করত। টোকেনে সদস্য নম্বরও দেওয়া থাকত। ব্যাটারি রিক্সা মালিকরা ‘রিকশা চালক মালিক কল্যাণ সমিতি’র লোকজনের কাছ থেকে এক মাস পর পর একটি টোকেন সংগ্রহ করতেন। আর একটি টোকেনের জন্য প্রতি মাসে এলাকাভেদে ৬শ’ থেকে ৯শ’ টাকা পর্যন্ত নেয়া হত। সূত্র জানায়, সংশ্লিষ্ট থানার কথিত দালাল এসব টোকেন সরবরাহ করতো।

এদিকে ডিসি ট্রাফিকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। ব্যাটারী চালিত রিক্সা বন্ধ নয়, এর সাথে যে সকল চক্র জড়িয়ে আছে তাদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন তারা। এছাড়া রিক্সার গেরেজে গেরজে বিদ্যুৎ চুরির হিরিক চোখে পরার মতো, বিদ্যুতের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী করেছেন ভুক্তভোগী সাধারণ মানুষ।

শেয়ার করুন