আনোয়ারায় মুক্তিযুদ্ধের বিজয় মেলায় সাফিয়া খাতুন
পারিবারিকভাবে বিকশিত হোক মুক্তিযুদ্ধের চেতনা

আনোয়ারায় মুক্তিযুদ্ধের বিজয় মেলায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগ সভাপতি সাফিয়া খাতুন। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : পরিবার হচ্ছে সমাজের ক্ষুদ্রতম একক এবং সামাজিককরণ প্রক্রিয়ার মূল নিয়ামক। পরিবারের মধ্য দিয়েই আবর্তিত হয় মানুষের সামাজিক জীবন। পারিবারিক মূল্যবোধেই তৈরি হয় মানুষের সামাজিক মূল্যবোধ। শিশুর মানসিক বিকাশের মূল ভিত্তি এই পরিবার। এই পরিবারের মাধ্যমে শিশুর আচরণগত যে পরিবর্তন বা শিক্ষা লাভ হয় পরবর্তী সমাজ জীবনে তাই প্রতিফলিত হয়। এই পরিবারের মাধ্যমেই শিশুর আচরণগত, নৈতিকতাবোধ, আদর্শবোধ, ভালোমন্দ বিচারবোধ ও মূল্যবোধ তৈরি হয়।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় আনোয়ারায় মুক্তিযুদ্ধের বিজয় মেলায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক নারী সাংসদ সাফিয়া খাতুন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ আমাদের গর্বের, আমাদের চেতনার, আমাদের অহংকার। প্রতিবাদী চেতনার মধ্য দিয়ে আপন স্বাধীন সত্তা বিকাশের বোধ তৈরি হয়। আর ভাষা আন্দোলনের মধ্য দিয়েই সে বীজ রোপিত হয়েছে। পরিবার-পরিজন, মা-বাবা, ভাই বোন-সন্তান ফেলে রেখে জন্মভূমির মুক্তির জন্য যুদ্ধে যোগদান করেছে মুক্তিযোদ্ধারা। পুরুষের সঙ্গে নারীরাও সম্মুখযুদ্ধে অংশ নিয়েছে। আমি নিজেও একজন মুক্তিযোদ্ধা। শিশুরা অনুকরণপ্রিয়। তাই তো জ্ঞান বিকাশের পর্যায়ে পারিবারিকভাবেই মুক্তিযুদ্ধের ইতিহাস, মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা গল্পে গল্পে, আলোচনার মাধ্যমে শিশুদের জানানো হোক।

প্রধান অতিথির বক্তব্যে সাফিয়া খাতুন আরো বলেন, আজ মুক্তিযুদ্ধে চেতনা ফিরে এসেছে। প্রজন্ম জানতে পারছে। হৃদয়ে গ্রথিত হোক এ মহান অর্জন। তাই শিশুরা পরিবার থেকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে শিখুক। এর ফলে আমরা আদর্শ, উন্নত চেতনা সম্পন্ন একটি জাতি পাব। এক সময় দেখব মুক্তিযুদ্ধের চেতনাসম্পন্ন দুর্নীতিমুক্ত বাংলাদেশ।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত বিজয় মঞ্চে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি কোহিনুর হোসেন খান, যুগ্ম সাধারণ সম্পাদক শিরিন রুখসানা, সাংগঠনিক সম্পাদক সোহেলী পারভিন রানু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক তাহমিনা খানম, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, উত্তর জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য শাহিদা আকতার জাহান, রেহেনা ফেরদৌস চৌধুরী।

আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ মালেকের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট চুমকি চৌধুরী হানিফ, আনোয়ারা উপজেলা মহিলা আওয়ামীলীগ নেত্রী সাজিয়া সুলতানা ও পারভিন হাবিব।