পানছড়ি প্রেসক্লাব সভাপতিকে কুপিয়ে জখম, আটক ৩

শংকর চৌধুরী : তরুণ রাজনীতিক নব্বই দশকে যিনি একজন অসাধারণ ভালো রিপোর্টার ছিলেন। বিগত দশকেও তিনি সক্রিয় ছিলেন সাংবাদিকতায়। কাজ করেছেন সাপ্তাহিক পার্বতী, দৈনিক পূর্বকোণ, ভোরের কাগজ, অরণ্যবার্তা এবং সর্বশেষ দৈনিক প্রথম আলোতে। যাঁর হাত ধরে পানছড়িতে অনেক তরুণ শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়ায় উজ্জীবিত। প্রাণবন্তু অসাম্প্রদায়িক মানুষটির নাম জয়নাথ দেব। পানছড়ি প্রেস ক্লাবের সাবেক সভাপতির ওপর এমন বর্বর কাপুরুষোচিত হামলার প্রতিবাদ সারা জেলা জুড়ে।

খাগড়াছড়ির পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জয়নাথ দেবকে কুপিয়ে গুরুতর আহত করেছে দূর্বৃত্তরা। শুক্রবার (২৯ ডিসেম্বর) রাত সাড়ে ১১টার দিকে উপজেলা চত্ত্বর এলাকায় এই ঘটনা ঘটে। ঘটনার সাথে জড়িত অভিযোগে ৩ জনকে আটক করেছে পুলিশ।

পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাহার মিয়া বলেন, শুক্রবার রাতে পানছড়ি উপজেলা পরিষদ মাঠে আয়োজিত বিজয় মেলা থেকে ঘরে ফেরার পথে মুখোশ পড়া একদল সন্ত্রাসী জয় নাথের উপর অতর্কিত হামলা চালিয়ে, ধারালো অস্ত্র দিয়ে তাঁর মাথায় আঘাত করে পালিয়ে যায়। এ সময় পথচারীরা রক্তাত্ত অবস্থায় রাস্তার পাশে পড়ে থাকতে দেখে তাকে উদ্ধার করে পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণ করে।

খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডাক্তার নয়ন ময় ত্রিপুরা জানান, আহত ব্যক্তির মাথায় ধারালো অস্ত্রদিয়ে কুপিয়ে আঘাত করা হয়েছে এবং অতিরিক্ত রক্তক্ষরণ ও অবস্থা গুরুতর দেখে রাতেই উন্নত চিকিৎসার জন্যে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

দলীয় শৃংখলা ভঙ্গ করে চাঁদা বাজি ও সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগে উপজেলা আওয়ামীলীগ থেকে বহিস্কৃত সাংগঠনিক সম্পাদক আবু তাহের (প্রকাশ লেংরা তাহের) ও তাঁর অনুসারীরা এই হামলা করেছে বলে দায়ী করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাহার মিয়া।

পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান জানায়, ঘটনার পর পরই পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে মো. জব্বার মেম্বার(৩৬), মোঃ তোফাজ্জল হোসেন মায়া (২৭) ও মোঃ মনোয়ার হোসেনকে (৩২) আটক করা হয়েছে। এ ঘটনায় উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব বাদী হয়ে পানছড়ি থানায় একটি মামলা দায়ের করেছে বলেও জানান ওসি।

এদিকে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জয়নাথ দেব’র ওপর হামলার প্রতিবাদে শনিবার (৩০ ডিসেম্বর) পানছড়ি বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিল শেষে মুক্তিযোদ্ধা স্কয়ারে আয়েজিত সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. বাহার মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ও ৩নং সদর ইউপি চেয়ারম্যান মো. নাজির হোসেন ও ছাত্রলীগ সভাপতি শ্রীকান্ত দেব মানিক প্রমুখ। এ সময় পানছড়ি প্রেসক্লাবের সাবেক সভাপতি জয়নাথ দেবের ওপর হামলাকারিদের শাস্তির দাবি জানিয়েছে বর্তমান প্রেসক্লাব সভাপতি নূতন ধন চাকমা ও সাধারণ সম্পাদক শাহ জাহান কবির সাজু।