বাংলাদেশ টেলিভিশনের লোক লোকালয়ের ৩৫ বর্ষপুর্তি উদযাপন খাগড়াছড়িতে

খাগড়াছড়ি : ৬ জানুয়ারী বাংলাদেশ টেলিভিশনের লোক লোকালয় অনুষ্ঠানের মাধ্যমে দেশের নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ উদ্যোগের ৩৫ বছরপুর্তি।

সারাদেশের মতো খাগড়াছড়িতেও বিভিন্ন পর্যায়ের শিল্পী, সাংস্কৃতিক সংগঠক, বিশিষ্ট নাগরিক, সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক সম্মিলিতভাবে প্রতি বছরের মতো এবারও আনন্দঘন অনুষ্ঠানের মাধ্যমে মাধ্যমে দেশের নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণের উদ্যোগ বাংলাদেশ টেলিভিশনের লোক লোকালয় অনুষ্ঠানের ৩৫ বছরপূর্তি উপলক্ষে এথনিক কালচার প্রমোশন ডে হিসাবে উদযাপন করা করেছে।

লোক লোকালয়ের ৩৫ বছরপুর্তি উপলক্ষে শনিবার (৭ জানুয়ারী) সকাল ১১টায় আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে খাগড়াছড়ি প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়। প্রেস ক্লাবে হলরুমে বর্ষপূর্তির কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

পরে লোক লোকালয়ের দীর্ঘ ৩৫ বছরের সাফল্য ও স্মৃতি কথা নিয়ে আলোচনা সভা অনষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট শিল্পী মো: আবুল কাসেম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিসয়ক সম্পাদক এবং পার্বত্য জেলা পরিষদ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশ টেলিভিশনের সংবাদ এবং অনুষ্ঠানের মাধ্যমে ৩৫ বছর আগে থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি-সংস্কৃতি, উৎসব, ঐতিহ্য, বর্ণিল জীবন যাত্রা পর্যটন সম্ভাবনা সম্প্রচারের উদ্যোগ নেয়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর বৈচিত্রময় জীবন ও নান্দনিক সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য সুরক্ষা পেয়েছে। শিক্ষা সংস্কৃতিসহ সার্বিক জীবনধারায় অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে। আজ যেসব পাহাড়ী শিল্পীরা দেশে বিদেশে জনপ্রিয় হয়ে উঠেছেন, পার্বত্য অঞ্চলের পর্যটন স্পটগুলো পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, অগ্রগতি ও সম্প্রীতির ভিত্তি অপেক্ষাকৃত মজবুত হয়েছে।

সফলতার পেছনে বাংলাদেশ টেলিভিশনের সংবাদ এবং অনুষ্ঠানের বিরাট অবদান রয়েছে। এজন্য পাহাড়ী বিশিষ্ট নাগরিক ও শিল্পীরা বিটিভির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জন বৈচিত্র এবং জন সংস্কৃতি সুরক্ষার মাধ্যমে আমাদের বহুমাত্রিক সংস্কৃতির এই বাংলাদেশে সংস্কৃতির মাধ্যমে শান্তি এই দৃষ্টিভঙ্গিকে সামনে রেখে লোক লোকালয়ের যাত্রা শুরু হয়। তাই দেশের অভ্যন্তরে লুকিয়ে থাকা এসব সংস্কৃতি হারিয়ে যাওয়ার আশংকা অনেক কমে গেছে। আর এই গৌরবময় অনুষ্ঠানের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও লালনে কৃতিত্বের দাবিদার বাংলাদেশ টেলিভিশন।

উল্লেখ্য, সারা দেশের ক্ষদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর বৈচিত্রময় জীবন ও নান্দনিক সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য যেন হারিয়ে না যায় সেই লক্ষ্যকে সামনে রেখে অনুষ্ঠান সংগঠক, গবেষক ও বিশিষ্ট সাংবাদিক চৌধুরী আতাউর রহমান বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সংস্কৃতি সংরক্ষণের ধারার সূচনা করেন। প্রথমে এই অনুষ্ঠানটি পরিচালিত হতো বনফুল নামে। পরবর্তীতে লোক লোকালয় নাম করন করা হয়।

চাক্মা, মারমা, ত্রিপুরা, সাঁওতাল, ওঁরাও, গারো হাজং, মনিপুরীসহ সারাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনের ছন্দ আনন্দ লোক লোকালয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে দীর্ঘ ৩৫ টি বছর। খাগড়াছড়ি ছাড়াও রাঙ্গামাটি, বান্দরবান, কুমিল­া, সিলেট, মংমনসিংহের হালুয়াঘাট, শেরপুরের রাংটিয়া এবং নাটোর, রাজশাহী সদর ও সাতবাড়িয়া গ্রামসহ দেশের নৃ-গোষ্ঠী অধ্যুষিত বিভিন্ন এলাকায় দিবসটিকে আনন্দঘন পরিবেশে উদযাপন করা হয়েছে বলে জানা গেছে।