গণতন্ত্রের দুয়ার খুলে দিন, কথা বলার অধিকার প্রতিষ্ঠা করুন

মাহমুদুল হক আনসারী : গনতন্ত্র প্রতিষ্ঠার উদ্যোগ সকল দলের মধ্যে থাকতে হবে। গণতন্ত্র চর্চায় সকল গণতান্ত্রিক দলের ঐক্যমতে আসতে হবে। একাদশ জাতীয় নির্বাচন আসন্ন। সে নির্বাচনে সব গণতান্ত্রিক দলের অংশগ্রহণ চায় জনগণ। জনগণ ভোটের অধিকার চায়। জনগণ ভোটারবিহীন নির্বাচন চায়না। স্বাধীনতার মাধ্যমে অর্জিত স্বাধীন দেশে জনগণ ভোট প্রয়োগের নির্বাচন চায়। জনগণের প্রত্যাশা স্বাধীনভাবে গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকা। স্বাধীনতার পর যত জাতীয় ও স্থানীয় নির্বাচন হয়েছে সবগুলো নির্বাচনে কিছু কিছু অগণতান্ত্রিক আচরণ দেখা গেছে।

জনগণ সাংবিধানিকভাবে ভোটের অধিকার চায়। জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে হলে রাজনৈতিক দলের গণতান্ত্রিক কর্মসূচী পালনে শাসক দলের সব ধরনের চাপ প্রতিবন্ধকতা বন্ধ করা দরকার। বিগত বছর গুলোতে দেখা গেছে ক্ষমতাসীন দল তাদের কর্মসূচী রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করতে দেখা যাচ্ছে। অপরদিকে বিরোধী দলগুলোকে তাদের রাজনৈতিক কর্মসূচী পালনে বাঁধা প্রদান করতে বেশী দেখা যায়। গণতন্ত্র রক্ষা আর নির্বাচনে অংশগ্রহণ করতে হলে অবশ্যই রাজনৈতিক সুযোগ ও অনুমতি দিতে হবে। দেখা যায় বিরোধীদলকে তাদের গণতান্ত্রিক কর্মসূচী পালনে শাসকদল ও প্রশাসনের পক্ষ হতে অনুমতি দেয়া হয়না। এ সংস্কৃতি লক্ষ্য করার মতো। তাদের অফিস খুলতে দেয়া হয়না। রাজনৈতিক কর্মসূচী পালনে বাঁধা দেয়া হয়। বলা হয় রাজনীতির নামে বিশৃংখলা করবে। তাদের নেতাকর্মীদের বিরুদ্ধে তাদের মতে এ পর্যন্ত ২৫ হাজারের অধিক মামলা দেয়া হয়েছে। অনেক নেতাকর্মী জেল জুলুম ভোগ করছে। মামলার কারণে বাড়ীঘর ত্যাগ করতে হয়েছে। তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। অনেক নেতা কর্মী মামলার কারণে বাড়ীঘরে থাকতে পারছেনা।

বহু দৈনিক সাপ্তাহিক মাসিক পত্রিকা বন্ধ হয়েছে। অনেক নেতাকর্মী শিক্ষক সামাজিক ব্যক্তিত্বকে গুম করা হয়েছে। এখনো অনেক বিশিষ্ট ব্যক্তি ও নাগরিক গুম হয়ে কোথায় আছে তার কোনো হদিস পর্যন্ত প্রশাসন দিতে পারছেনা। যারা রাজনীতি করে অথবা মুক্তভাবে লেখালেখির মাধ্যমে মত প্রকাশ করতে চায় তাদের এক ধরনের চাপে রাখা হয়েছে। তবে কি মিডিয়কে স্বধীনভাবে মত প্রকাশে বাঁধা সৃষ্টি করা হচ্ছে। নতুন নতুন আইন আর ধারা সৃষ্টি করে শাসক দলের সমালোচনা বন্ধ করার আয়োজন অব্যাহত আছে। এ ধরনের কলাকৌশল কখনো গণতন্ত্রের মধ্যে পড়ে বলে মনে হয়না।

বাংলাদেশ স্বাধীন হয়েছে জনগণের স্বাধীন মতামত আর চিন্তা প্রকাশের জন্য। স্বাধীন মত প্রকাশ করা সাংবিধানিক অধিকার। রাজনীতি গণতন্ত্র চর্চা লালন পালন সাংবিধানিক অধিকার। রাজনীতি গণতন্ত্র চর্চা লালন পালন সাংবিধানিক অধিকার। জনগণ যদি গণতন্ত্র রাজনৈতিক চর্চা সঠিকভাবে চালিয়ে যেতে না পারে তাহলে গণতন্ত্র বাঁধাগ্রস্থ হবে। রাজনৈতিক কর্মকান্ড সভা সমাবেশ জনগণ চালাতে চায়। দুর্নীতির সমালোচনা অর্থনৈতিক শৃংখলা রক্ষার কথা রাজনীতিবীদরাই বলবেন। রাজনীতির মাধ্যমে এসব বিষয় আলোচনা সমালোচনা থাকতে হবে। গণতান্ত্রিক কর্মসূচী চর্চাকে বন্ধী করা যায়না। বাংলাদেশের মানুষ গণতন্ত্র ও রাজনীতি প্রিয়। এখানকার জনগণ স্বাধীনভাবে ন্যায় অন্যায় বলতে শিখেছে। বিশৃংখলা আর লুটপাট কখনো মেনে নেয়না। মানতেও তারা অভ্যস্ত নয়। তাহলে সে বিষয়গুলো ক্ষমতাসীন দলের বুঝা নয়।তাহলে সে বিষয়গুলো ক্ষমতাসীন দলের বুঝা উচিৎ। জনগণকে কখনো অন্যায়ভাবে দমন করে রাখা যায়না। সেটায় বাংলাদেশের জনগণের জন্মগত অভ্যাস। এখন এ অভ্যাসকে রাষ্ট্রের শাসক দল যদি বন্ধ করতে চায় তাহলে সেখানে রাজনৈতিক সংকট তৈরী হবে। এ সংকট কোনো পক্ষের জন্য কোনোভাবেই সুফল বয়ে আনবেনা। কারণ ক্ষমতা কখনো কারো জন্য স্থায়ী হয়না। জনগণ সমস্ত ক্ষমতার উৎস। এটা সাংবিধানিক কথা। এ কথায় যদি রাজনৈতিক দলগুলো বিশ্বাস করে থাকেন। তাহলে তাদের উচিৎ হবে জনগণের অধিকারের প্রতি শ্রদ্ধা বোধ দেখানো। গণতান্ত্রিক নিয়ম চালু রাখা।জনগণের কথা বলতে ও শুনতে সমস্ত বাঁধা দূর করুন। প্রশাসনকে জনবান্ধব করুন। প্রশাসন হবে জনগণের সেবক। জনগণের সেবক হিসেবে জনগণকে অন্যায়ভাবে রাজনৈতিক হয়রানী থেকে দূর করুন। রাজনৈতিক চর্চা সকল দলের মতের জন্য উন্মুক্ত করুন। তাহলে একাদশ জাতীয় নির্বচানের দরজা উন্মুক্ত হবে একদিকে নির্বচানে আসার জন্য আহ্বান করবেন।

অন্যদিকে তাদের সভা মিটিং করতে বাঁধা দিবেন সেটা গনতন্ত্রের ধারায় পড়েনা। সকল দল ও মতের সংগঠন যেনো তাদের কথা কর্মসূচী পালন করতে পারে সে উদ্যোগ দেখতে চায় জনগণ। সেটা করার দায়িত্ব ক্ষমতসীন দলের। জনগণ তাদের অধিকার সম্পর্কে বুঝে। কাজের মূল্যায়ন জনগণ অবশ্যই করবে। সে চিন্তা মাথায় রেখে গণতন্ত্রের দুয়ার খুলে দিন। সভা সমাবেশ কথা বলার অধিকার প্রতিষ্ঠা করুন। তাহলে দেখবেন জনগণ সঠিকভাবে রাজনৈতিক দলকে মূল্যায়ন করবে। আসুন গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখতে সহিংস কর্মতৎপরতা প্রতিরোধ করি।

লেখক : মাহমুদুল হক আনসারী, গবেষক, কলামিষ্ট, মোবা: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন