সেভ দ্য চিলড্রেন এর তথ্য
৫০ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নেবে এ বছর

চলতি বছর বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারীরা অন্তত ৫০ হাজার সন্তান জন্ম দেবেন_এমন তথ্যই জানিয়েছে শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন। সংস্থাটির তথ্যমতে, ২০১৮ সালে প্রায় ৫০ হাজার শিশু জন্ম নেবে রোহিঙ্গা ক্যাম্পে, দিনের হিসাবে ধরা হলে প্রতিদিন অন্তত ১৩০ জন শিশু পৃথিবীর আলো দেখবে। ইতিমধ্যে সেখানে জন্ম নেওয়া বহু শিশু নানা রোগে ভুগছে। তারপরও সেখানে নতুন প্রাণ জন্মানোর ধারা থেমে নেই।

তাদেরই একজন দুই মাস বয়সী আসিসের জন্ম কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের পাশেই নোম্যান্স ল্যান্ডে। বাঁশ আর ত্রিপল দিয়ে বানানো তাঁবুতে কোনো চিকিৎসা কর্মী ছাড়াই আসিসের জন্ম দেন ২০ বছর বয়সী রোহিঙ্গা নারি আনোয়ারা বেগম।

আনোয়ারা বেগম যখন মিয়ানমার থেকে পালিয়ে জঙ্গলের মধ্য দিয়ে ১৫ দিন ধরে হাঁটতে হাঁটতে বাংলাদেশে আসেন তখন তিনি আট মাসের গর্ভবতী। মেয়েকে নিয়ে তার স্বপ্নের কথা জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘তাকে ভালো শিক্ষা দেওয়া এবং একটি শান্তিপূর্ণ দেশে থাকতে পারা।’

এইড গ্রুপের মাতৃত্বকালীন নার্সরা নিয়মিত তাঁবুগুলোতে গিয়ে প্রসূতিদের শারীরিক অবস্থা পরীক্ষা করছেন এবং স্তনপান ও পুষ্টি বিষয়ে পরামর্শ দিচ্ছেন। তারপরও নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে শিশুরা।

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনের শিকার হয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। গণহত্যা, ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেওয়া এবং পুড়িয়ে ফেলা, নারীদের ধর্ষণ ও অগ্নিসংযোগের ঘটনায় শিশুকে পুড়ে ফেলার মতো সহিংসতার শিকার হয় রোহিঙ্গারা।

শেয়ার করুন