ফোর্স রেজিস্ট্রেশন
মিনিটেই সাড়ে ৩২ কোটি টাকা লুটছে গ্রামীণফোন

দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোন প্রতি সেকেন্ডে লুটে নিচ্ছে সাড়ে ৩২ কোটি টাকা। এভাবে প্রতি বছর গ্রামীণ ফোন গ্রাহক থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছে নরওয়ের মালিকানাধীন এই কোম্পানিটি। গ্রামীণ ফোনে প্রায় ৩৫ শতাংশ শেয়ার রয়েছে নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনূসের।

সংশ্লিষ্ট ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, গ্রাহককে বিভিন্ন কন্টেটেন্টের জন্য ফোর্স রেজিষ্ট্রেশন (ইচ্ছা না থাকা স্বত্ত্বেও) করাচ্ছে গ্রামীণফোন। বিভিন্ন কলসেন্টারের মাধ্যমে গ্রামীণফোন সম্পূর্ণ বেআইনিভাবে গ্রাহকের অনুমতি না নিয়ে পণ্যের ভোক্তা তৈরির কথা বলে মোবাইল ফোনে একটি মেসেজ দেয়। এর পরপরই আরেকটি মেসেজ দিয়ে গ্রাহককে জানায় তার রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। এভাবে গ্রাহককে প্রথমে ফোর্স রেজিষ্ট্রেশন করে এক দফা টাকা কেটে নিচ্ছে। এরপর আরেকটি মেসেজ দিয়ে বলা হয়- আপনি যদি গ্রাহক হতে না চান, তাহলে আপনাকে একটা এসএমএস পাঠাতে হবে (আপনি বাধ্য)। এই এসএমএস বাবদ আপনার একাউন্ট থেকে ২ টাকা ৪৪ পয়সা কেটে নেয়া হবে। এভাবে গ্রাহককে ফোর্স রেজিষ্ট্রেশন করে প্রথমে ২ টাকা ৪৪ পয়সা কেটে নিচ্ছে। এরপর আবার বন্ধ করতে কেটে নিচ্ছে ২ টাকা ৪৪ পয়সা। এক সেকেন্ডের মধ্যেই একজন গ্রাহকের কাছ থেকে তারা পাচ্ছে প্রায় ৫ টাকা। সাড়ে ৬ কোটি গ্রাহক থেকে নিমিষেই সাড়ে ৩২ কোটি টাকা চলে যাচ্ছে গ্রামীণফোনের পকেটে। আর এটা বন্ধ করতে এসএমএস না দিলে প্রতিদিনই একাউন্ট থেকে ২ টাকা ৪৪ পয়সা করে কেটে নেবে গ্রামীণফোন। প্রতিদিন এভাবে তারা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। ফোর্স রেজিষ্ট্রেশন করা ভোক্তা আইনে দন্ডনীয় অপরাধ জেনেও গ্রামীণফোন চালিয়ে যাচ্ছে এই প্রতারণা।

জানা গেছে, গ্রামীণ ফোন একজন গ্রাহকের বছরজুড়ে পালাক্রমে অন্তত ২০টি পণ্যের এবং আরো ২০টি অনলাইন সার্ভিসের জন্য ফোর্স রেজিষ্ট্রেশন করে। এভাবে একজন গ্রাহকের পকেট থেকে বছরে অন্তত ১০০ টাকা হাতিয়ে নেয়া হয়। এ হিসাবে গ্রামীণফোন তাদের সাড়ে ৬ কোটি গ্রাহকের কাছ থেকে বছরে অন্তত সাড়ে ৬শ’ কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। বছরের পর বছর এভাবে গ্রামীণফোন গ্রাহকের সঙ্গে প্রতারণা করে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিলেও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যেন চোখ বন্ধ করে রেখেছে। বিষয়টি বন্ধেরও কোন পদক্ষেপ নেই।

শেয়ার করুন