দুর্ঘটনায় যানমালের ক্ষয়ক্ষতির আশংকা
হাটহাজারী বাজারের কোন মার্কেটে অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই

অগ্নিনির্বাপক এমন যন্ত্র কোন মার্কেটেই দেখা যায় না।

আসলাম পারভেজ : চট্টগ্রামের হাটহাজারী পৌরসদর বাজারের কোন মার্কেটে অগ্নিনিবার্পক ব্যবস্থা না থাকায় যেকোন সময় দুর্ঘটনায় যানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা প্রকাশ করছেন সচেতনমহল। উপজেলা সদর বাজারে অন্তত ২৫টি বহুতল মার্কেট রয়েছে। এসব মার্কেটে অগ্নিনিবার্পনের কোন ব্যবস্থা নেই।

জানা যায়, পৌরসদরের কলেজ গেইট, কাচারী সড়ক, থানা সংলগ্ন এলাকা, মেডিকেল গেইট, বাসস্টেশন ও কলাবাগান এলাকায় ২৫টি বহুতল মার্কেট রয়েছে।

এসব মার্কেট নির্মাণের সময় যাবতীয় নিরাপত্তার ব্যবস্থা ও গাড়ী পাকিং করার কথা বলে মার্কেট নির্মাণের অনুমতি নেওয়া হয়েছিল। বিভিন্ন জনের সাথে কথা বলে জানা গেছে, কোন মার্কেটে অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। তাছাড়া গাড়ী পার্কিং এর জন্য মার্কেটের নিচ তলায় যে স্থান নির্ধারিত ছিল সেখানেও ব্যবসা প্রতিষ্ঠানের জন্য মার্কেটের মালিকেরা ভাড়া দিয়েছে। এ কারণে গত বছর বাসস্টেশন এলাকায় একটি মার্কেটে পিডিবির ট্রান্সফরমারে আগুন লেগে মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তাছাড়া গত বছরের মাঝামাঝি সময়ে থানা সংলগ্ন এলাকায় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগলেও ব্যবস্থা না থাকায় তড়িত আগুন নিয়ন্ত্রণের জন্য কোন পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। পরে বিষয়টি ফায়ার সার্ভিস অবহিত হয়ে সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। বিষয়টি হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা জাকের হোসেন সম্প্রতি উপজেলা আইনশৃংঙ্খলা বিষয়ক কমিটির সভায় উপস্থাপন করে মার্কেট মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের প্রস্তাব করেন।