এইচএস কোড জটিলতা
চসিকের ১৩টি বর্জ্যবাহী গাড়ি আড়াই মাস আটকে আছে বন্দরে

চসিকের ১৩টি বর্জ্যবাহী গাড়ি আড়াই মাস আটকে আছে বন্দরে

চট্টগ্রাম : এইচএস কোড জটিলতায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রায় ৯ কোটি টাকার ১৩টি কইনটেইনার ক্যারিয়ার (আবর্জনাবাহী গাড়ি) আড়াই মাস চট্টগ্রাম বন্দরে আটকে আছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভুলে বিশেষ কোড থেকে গাড়িগুলো বাদ দেওয়ায় এ জটিলতা সৃষ্টি হয়েছে। গত ১১ নভেম্বর থেকে আটকে থাকা এসব গাড়ি ছাড় না হওয়ায় পোর্ট ও ডেমারেজ চার্জ এসেছে প্রায় কোটি টাকা। চসিকের প্রকৌশলীরা বলছেন, গাড়িগুলো পেলে আবর্জনা অপসারণে আমূল পরিবর্তন হবে।

গাড়িগুলো ছাড় করতে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং চট্টগ্রাম সিটি করপোরেশন উদ্যোগী হয়েছে। ইতিমধ্যে গাড়িগুলোকে স্পেশাল পারপার্স মোটর ভেহিইকেলস কোডে আনতে এবং পোর্ট ও ডেমারেজ চার্জ মওকুফ করতে জাতীয় রাজস্ব বোর্ড, নৌ-পরিবহন মন্ত্রণালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মেয়র আ জ ম নাছির উদ্দীনও পোর্ট ও ডেমারেজ চার্জ ছাড়া গাড়িগুলো ছাড় করতে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করছেন।

প্রকৌশলী মির্জা ফজুলল কাদের বলেন, ‘বন্দরে আসা কনটেইনার লোডারগুলো সাধারণ পরিবহন নয়। এগুলো আবর্জনীবাহী গাড়ি। এ গাড়িগুলো সাধারণ পণ্য পরিবহন কাজে ব্যবহার করা সম্ভব নয়। তাই এগুলো স্পেশাল পারপার্স মোটর ভেহিইকেলস এইচএস কোড-৮৭ দশমিক শুন্য ৫ এর আওতায় পড়ে। কিন’ জাতীয় রাজস্ব বোর্ড তা না করে সাধারণ পণ্য পরিবহন গাড়ির জন্য ব্যবহৃত ৮৭ দশমিক শুন্য ৪ এর আওতায় ফেলেছে। ফলে পোর্ট ও ডেমারেজ চার্জ অনেক বেড়ে গেছে। এনবিআর এ কাজটা ইচ্ছে করে না কী ভুলে করেছে, তা আমাদের বোধগম্য নয়।’

চসিক সূত্রে জানা যায়, ২০১৩ সাল থেকে এসব গাড়ি আসার প্রক্রিয়া শুরু হয়। প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম ও প্রকৌশলী মির্জা ফজলুল কাদেরের উদ্যোগে তৎকালীন মেয়র জাইকাকে গাড়ি সরবরাহের প্রস্তাব দেন। পরবর্তীতে জাইকা এসব গাড়ির যৌক্তিকতা ও চসিকের সক্ষমতা জরিপ করে। এরপর জাইকা প্রস্তাব গ্রহণ করে গাড়ি সরবরাহের বিষয়ে ২০১৫ সালের ৫ মে বাংলাদেশ সরকারের সাথে চুক্তি করে। চুক্তি অনুযায়ী অনুদান হিসেবে জাইকা ‘প্রকিউরমেন্ট অব ইকুইপমেন্ট ফর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প’ এর আওতায় ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য ১৫০টি বর্জ্যবাহী বাড়ি সরবরাহ করবে। এরমধ্যে প্রায় ২৫ কোটি টাকা মূল্যের ৩৮টি গাড়ি পাবে চসিক। গাড়িগুলোর মধ্যে কম্পেকটর, ড্রাম ট্রাক ও কনটেইনার লোডার রয়েছে। ইতিমধ্যে বন্দরে ৫৭টি গাড়ি পৌঁছেছে, এর মধ্যে প্রায় ৯ কোটি টাকার ১৩টি কনটেইনার ক্যারিয়ার চট্টগ্রাম সিটি করপোরেশনের।

শেয়ার করুন