আধিপত্য দ্বন্দ্বে চট্টগ্রামে খুনের পর খুন

কলেজিয়েট স্কুলের নবম শ্রেণির ছাত্র আদনান ইসপার, কদমতলীর ট্রান্সপোর্ট ব্যবসায়ী হারুনুর রশিদ, কেন্দ্রীয় ছাত্রলীগ সহ-সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাবেক সহ-সভাপতি দিয়াজ ইরফান চৌধুরী, নগর ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস, প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাসিম আহমেদ সোহেল এবং স্বেচ্ছাসেবক লীগ নেতা ইব্রাহীম হোসেন মানিক।

চট্টগ্রাম : একের পর এক খুনের শিকার বিশ্ববিদ্যালয়ের ছাত্র, উঠতি যুবক এবং ব্যবসায়ী। কিলিং মিশনে অংশ নেয়া অপরাধী ধরাও পরছে। তবে নেপথ্যের নায়ক ‘বড় ভাই’রা থেকে যাচ্ছে ধরা-ছোঁয়ার বাইরে। রাজনৈতিক চাপ এসব হত্যাকান্ড তদন্তে প্রভাবিত করছে। উদ্ধার হয়না হত্যাকান্ডে ব্যবহৃত অস্ত্র। পুলিশী তদন্ত প্রতিবেদনও বিলম্বিত। শ্বাসরোধে হত্যার প্রথম ময়না তদন্ত প্রতিবেদনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগ দিয়েছিল আত্মহত্যার প্রতিবেদন। অভিযোগ রয়েছে-প্রত্যেক হত্যাকান্ডেই রয়েছে রাজনৈতিক যোগসূত্র-বড় ভাইদের ইশারা।

এলাকাভিত্তিক চাঁদার নিয়ন্ত্রণ। আধিপত্য বিস্তার। রাজনৈতিক ছত্রছায়ায় দলীয় গ্রুপিং এর শিকার এসব হত্যাকান্ডের কুল-কিনারা পেতে রাত-দিন খাটছে আইন-শৃংখলা বাহিনী।

আলোচিত হত্যাকাণ্ডের মধ্যে উল্লেখযোগ্য কলেজিয়েট স্কুলের নবম শ্রেণির ছাত্র আদনান ইসপার, কদমতলীর ট্রান্সপোর্ট ব্যবসায়ী হারুনুর রশিদ, কেন্দ্রীয় ছাত্রলীগ সহ-সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাবেক সহ-সভাপতি দিয়াজ ইরফান চৌধুরী, নগর ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস, প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাসিম আহমেদ সোহেল এবং স্বেচ্ছাসেবক লীগ নেতা ইব্রাহীম হোসেন মানিক। এদের মধ্যে প্রতিপক্ষের আক্রোশের শিকার হয়েছেন হারুন। বাকীরা খুনের শিকার হয়েছেন গ্রুপিং এবং আধিপত্য দ্বন্দ্বে।

আদনান ইসপার :
১৬ জানুয়ারি (মঙ্গলবার) কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র আদনান ইসপারকে ছুরিকাঘাতে খুন করা হয় নগরীর জামাল খান সড়কের ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে। আদনান ইসপারের বাবা প্রকৌশলী আখতারুল আজম বাদী হয়ে ১৮ জানুয়ারি কোতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।
জামাল খান সড়কে প্রেসক্লাবের পেছনে আম্বিয়া হাইটস ভবনে ইসপার পরিবারের সাথে বসবাস করতেন। আখতারুল আজমের একমাত্র ছেলে আদনান। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় সে গোল্ডেন জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়। আদনান হত্যায় জড়িত থাকার অভিযোগে পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করেছে। আটক পাঁচ কিশোর : মইন খান, এখলাছ উদ্দিন আরমান, সাব্বির খান, আবদুল্লাহ আল সাঈদ ও মুনতাছির মোস্তফা। তারা সবাই নগরীর চন্দনপুরা এলাকার যুবলীগ নেতা আবদুর রউফের অনুসারী। আটকরা আদনান হত্যার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে শুক্রবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

জবানবন্দিতে মঈনখান বলেছে, গত ১৬ জানুয়ারি দুপুর আনুমানিক বারোটার দিকে গণি বেকারির মোড়ে কাজেম আলি স্কুলের মার্কেটরে ভেতরে আড্ডা দিতে আসে। সেখানে মঈনখান ছাড়াও সাব্বির, মুনতাসির, আরমান, সাইদ, গালিব, আবরার ও ইয়াছিন ছিল। এসময় দুই ছোট ভাই এসে তাদের জানায়, বাইরের কিছু ছেলে স্কুলের সামনে একটি ছেলেকে মারধোর করছে। একথা শুনে মঈনখান, সাব্বির ও মুনতাসির, সাইদ ও আরমান দৌঁড়ে আইডিয়াল স্কুলের সামনে যায়। আসার আগে তাদের বড় ভাই সাব্বিরের হাতে একটি পিস্তল দেয় এনাম। তারা ছেলেটিকে মারধর করে। এক পর্যায়ে সাব্বির তার কাছে থাকা পিস্তল বের করে আদনানের মাথায় ঠেকায়। মঈনখান বিপরীত দিকের গ্যারেজ থেকে একটি ছুরি নিয়ে আসে। এ সময় আদনান দৌঁড় দেয়। মুনতাসির আদনানকে পেছন থেকে ধরতে চাইলে তার গেঞ্জি ছিঁড়ে যায়। মঈনখান ছুরি হাতে আদনানকে পেছনে তাড়া করে। এক পর্যায়ে সে রাস্তায় পড়ে যায়। উঠে আবারো দৌঁড় দিতে চাইলে তার রানে একটি ছুরিকাঘাত করে চলে আসে। বিকেলে টেলিভিশন দেখে জানতে পারে আদনান মারা গেছে। পরে তারা সবাই মহসিন কলেজ মাঠে জড়ো হয়। সেখান থেকে বন্ধু জিলহসের পরামর্শে ফটিকছড়ির ফয়সালের বাসায় চলে যায়। তবে পাঁচ কিশোর ধরা পড়লেও উদ্ধার হয়নি সাঈদের কাছে থাকা পিস্তল।

স্থানীদের সাথে কথা বলে জানা গেছে, হত্যাকান্ডের সঙ্গে জড়িতরা চন্দনপুরা এলাকার সন্ত্রাসী আবদুর রউফের অনুসারী। আবদুর রউফের বিরুদ্ধে খুন ও চাঁদাবাজির একাধিক মামলা রয়েছে। তিনি জামাল খান এলাকায় ‘মেজ্জান হাইলে আইয়্যু’ নামের একটি রেস্তোরাঁয় বসে চাঁদাবাজি নিয়ন্ত্রণ করেন। ওই রেস্তোরাঁর ২০ গজের মধ্যেই খুনের ঘটনাটি ঘটে।

কদমতলীর ব্যবসী হারুনুর রশিদ
গত বছরের ২ ডিসেম্বর পুলিশের সমানেই জনসমক্ষে নগরীর কদমতলী এলাকার ট্রান্সপোর্ট ব্যবসায়ী মো. হারুনুর রশিদের বুকে বুকে অস্ত্র ঠেকিয়ে গুলি করে হত্যা করা হয়। আনুমানিক ২৮ বছর বয়সী হারুন প্রয়াত বিএনপি নেতা দস্তগীর চৌধুরীর ভাই আলমগীর চৌধুরীর ছেলে।

নিহত হারুনের পরিবারের দাবি, পরিকল্পিতভাবে এ হত্যাকান্ড ঘটানো হয়েছে। অভিযোগ উঠেছে, বহিষ্কৃত ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম লিমনের অনুসারী মোশাররফ হোসেন লিটনের নেতৃত্বে ৫/৬ জন যুবক হত্যাকান্ডে অংশ নিয়েছে। ঘটনার সময় লিমনও উপস্থিত ছিলেন। নগর বিএনপির দাবি, হারুন সদরঘাট থানা যুবদলের যুগ্ম আহবায়ক ছিলেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসাবে স্বীকৃতি পাওয়ায় চট্টগ্রাম সিটি কপোরেশনের তিন কাউন্সিলর মিলে শুভপুর বাসস্ট্যান্ড এলাকায় আনন্দ সমাবেশ ও শোভাযাত্রার আয়োজন করে। এ শোভযাত্রা থেকে হারুনকে গুলি করা হয়েছে। Ñএমন দাবী প্রত্যক্ষদর্শীদের।

প্রত্যাক্ষদর্শীরা জানান, তিন কাউন্সিলরের উপস্থিতিতে শুভপুর বাস স্ট্যান্ডের পাশে রাহাত সেন্টারের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশশেষে বিকেল আনুমানিক পাঁচটায় একটি মিছিল রাহাত সেন্টারের সামনে থেকে নেওয়াজ হোটেল-কদমতলি মোড় ঘুরে মিছিলটি আবার রাহাত সেন্টারের সামনে আসে। এসময় হারুন তার ব্যবসা প্রতিষ্ঠানে ছিলেন। হঠাৎ কয়েকজন যুবক গিয়ে হারুনকে প্রথমে লোহার পাইপ দিয়ে এলোপাতাড়ি পিটাতে শুরু করে। একপর্যায়ে যুবকদের একজন খুব কাছ থেকে হারুনের বুকের বামপাশে দুটি ও ডান পাশে একটি গুলি কর চলে পালিয়ে যায়।

এ ঘটনায় তার ভাই হুমায়ুন চৌধুরী বাদী হয়ে মোশাররফ হোসেন লিটনসহ দশজনের নামে সদরঘাট থানায় একটি মামলা দায়ের করেন। তবে পুলিশ হারুন হত্যায় এখনো কাউকে গ্রেপ্তার করতে পারেনি।
সন্দেহভাজনরা হলো : জানে আলমের ছেলে মো. আলমগীর ও হৃদয়, মৃত নুরুল আলমের ছেলে মো. কায়সার ও নুরুন্নবী, দেলোয়ার হোসেনের ছেলে মোশারফ হোসেন লিটন, জমির সর্দারের ছেলে মো. শরিফ, মৃত আবু তাহেরের ছেলে মো. জসিম ওরফে তোতলা জসিম, তানভীর হোসেন শাওন, তৌকির হোসেন সেজান ও হাজী মো. সালাউদ্দিন দুলাল। এদের অধিকাংশ সিআরবি জোড়া খুন মামলার আসামি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক (বহিষ্কৃত) সাইফুল আলম লিমনের অনুসারী হিসেবে স্থানীয়ভাবে পরিচিত।

সুদীপ্ত বিশ্বাস :
গত বছরের ৬ অক্টোবর ভোরে সদরঘাটের বাসা থেকে টেনে হিঁচড়ে বের করে লোহার রড দিয়ে পিটিয়ে হত্যা করা হয় নগর ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাসকে। এ ঘটনায় তার বাবা স্কুলশিক্ষক মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে সদরঘাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। চাঞ্চল্যকর এ হত্যায় জড়িত থাকার অভিযোগে পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করেছে। তারা হলো : ফয়সাল আহমেদ পাপ্পু, খাইরুল নুর ইসলাম ওরফে খায়ের, আমির হোসেন বাবু ও মোক্তার হোসেন। এদের মধ্যে পাপ্পু ও মোক্তার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে। তবে সুদীপ্ত হত্যার মূল পরিকল্পনাকারীকে এখনো আইনের আওতায় আনা যায়নি। আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মোক্তার বলেছে, সুদীপ্ত হত্যার পরিকল্পনা হয় লালখানবাজারের একটি বাসায়। ঘটনার আগের রাতে হত্যার পরিকল্পনার পুরো ছক করা হয়। মাটিতে ফেলে চার-পাঁচজন সন্ত্রাসী মিলে কাঠের লাঠি ও লোহার রড দিয়ে ১০ থেকে ১২ সেকেন্ড বেধড়ক পিটুনি দিলে মারা যায় সুদীপ্ত।
সুদীপ্ত হত্যার ঘটনায় সরাসরি অংশ নিয়েছে মোক্তার। মোক্তার লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমের ঘনিষ্ঠ জন হিসেবে এলাকায় ব্যাপক পরিচিত।
চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যায় অংশ নেয় ১৮ জন। সুদীপ্তকে পিটিয়ে তিনজন খুন করলেও ব্যাকআপ হিসেবে ছিল আরও ১৫ জন। লালখান বাজারের যুবলীগ নেতা আইনুল কাদের নিপুর নেতৃত্বে পরিচালিত হয় এই হত্যা মিশন। আদালতে দেওয়া ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এসব কথা জানিয়েছে সুদীপ্ত হত্যা মিশনে অংশ নেওয়া যুবলীগ কর্মী মোক্তার হোসেন। দুই ঘণ্টার জবানবন্দিতে মোক্তার জানায়, সিটি কলেজ ছাত্রলীগের রাজনীতিতে অভ্যন্তরীণ বিরোধ নিয়ে তারা সুদীপ্তকে মারধর করে।
মোক্তার জানায়, সুদীপ্তকে খুনের ঘটনায় সেদিন নগরীর নালাপাড়ায় গিয়ে খুনের ঘটনায় অংশ নিয়েছে যুবলীগ নেতা আইনুল কাদের নিপু, মোরশেদ আলম, মো. আমির হোসেন বাবু, খায়রুল নুর ইসলাম খায়ের, জাহেদুর রহমান জাহিদ ওরফে বেবি জাহিদ, হানিফ, মুরাদ, জিয়াহদ ফয়সাল, রুবেল ওরফে চশমা রুবেল, মো. রুবেল বাপ্পী, শামীম, সুমনসহ ১৮ জন। এরা চারটি ভাগে ভাগ হয়ে সুদীপ্তকে বাসা থেকে ডেকে এনে দেশি অস্ত্র দিয়ে পিটিয়ে হত্যা করে। নালাপাড়ায় যাওয়ার আগে দলগুলো কোথায় থাকবে সেই স্থান ঠিক করে দেয় নিপু। তার নির্দেশনা অনুযায়ী তারা সুদীপ্তকে বাসা থেকে বের করে এনে পেটায়। চলে যাওয়ার সময় ফাঁকা গুলি করে নিরাপদে তারা লালখান বাজারে চলে যায়। তবে নিপু কার নির্দেশে সুদীপ্তকে তার বাসা থেকে ডেকে নিয়ে হত্যার পরিকল্পনা করেছে এ বিষয়ে জবানন্দিতে আসেনি।

দিয়াজ ইরফান চৌধুরী
গেল বছরের ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেট এলাকায় ভাড়া বাসায় নিজ কক্ষ থেকে দিয়াজ ইরফান চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি দিয়াজ কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন।

ঘটনার তিন দিন পর গত বছরের ২৪ নভেম্বর দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী বাদি হয়ে চবির সহকারী প্রক্টর আনোয়ার হোসেনসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে হত্যা মামলা করেন। মামলাটি গ্রহণ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তের নির্দেশ দেন আদালত। সহকারী প্রক্টর আনোয়ার হোসেন ছাড়াও ওই মামলার আসামিরা হলো : ছাত্রলীগের সাবেক নেতা জামশেদুল আলম চৌধুরী, চবি ছাত্রলীগ সভাপতি আলমগীর টিপু, কর্মী রাশেদুল আলম জিশান, আবু তোরাব পরশ, মনসুর আলম, আবদুল মালেক, মিজানুর রহমান, আরিফুল হক অপু ও মোহাম্মদ আরমান। এ ঘটনায় সহকারী প্রক্টর আনোয়ার হোসেন আদালতে আত্মসমপর্ণ করে জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেন। শুনানিশেষে বিজ্ঞ বিচারক জামিন আবেদন বাতিল করে দিয়ে আনোয়ার হোসেনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ময়না তদন্তে হেরফের :
গত বছরের ২১ নভেম্বর দিয়াজের প্রথম ময়নাতদন্ত হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। দুই দিন পর ২৩ নভেম্বর পুলিশ জানায়, চমেকের ফরেনসিক বিভাগের তিন চিকিৎসকের দেওয়া ময়নাতদন্ত প্রতিবেদনে দিয়াজ ‘আত্মহত্যা’ করেছেন বলে উল্লেখ আছে। আদালতের নির্দেশে দিয়াজের লাশের দ্বিতীয়বার ময়নাতদন্ত করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের চিকিৎসকরা। চলতি বছরের ২৭ জুলাই দেওয়া দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদনে দিয়াজের মৃত্যু ‘শ্বাসরোধজনিত হত্যাকাÐ’ বলে উল্লেখ করা হয়। এদিকে দিয়াজের মৃত্যুর পরদিন পুলিশের করা একটি অপমৃত্যুর মামলায় চলতি বছরের ১৩ সেপ্টেম্বর আদালতে দেওয়া চূড়ান্ত প্রতিবেদনে দিয়াজ ‘আত্মহত্যা’ করেছেন বলে উল্লেখ করা হয়।

এ বিষয়ে দিয়াজের পরিবার নারাজি আবেদন উপস্থাপন করলে আদালত গত ৩ অক্টোবর দেওয়া অধিকতর তদন্তের আদেশে দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন অনুসরণ করার নির্দেশ দেন। এর আগে গত ৭ আগস্ট দিয়াজের মায়ের করা আবেদনের প্রেক্ষিতে আদালত আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা এবং গ্রেপ্তারের নির্দেশ দেন।

নাসিম আহমেদ সোহেল
নগরীর ওয়াসা মোড়ে অবস্থিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাসিম আহমেদ সোহেলকে ২০১৬ সালের ২৯ মার্চ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রকাশ্যে উপর্যুপরি ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ ঘটনায় সোহেলের বাবা আবু তাহের বাদী হয়ে নগরীর চকবাজার থানায় ১৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। হত্যাকান্ডে অভিযুক্ত থাকার অপরাধে পুলিশ ছয় ছাত্রকে গ্রেপ্তার করেছে। তারা হলো : আসিফ, তামিম উর আলম প্রকাশ তামিম, আশরাফুল ইসলাম প্রকাশ আশরাফ, ওয়াহিদুজ্জামান প্রকাশ নিশান, জিয়াউল হায়দার চৌধুরী ও এসএম গোলাম মোস্তফা। তবে নাসিম আহমেদ সোহেল হত্যার দেড় বছর পরও মূল হত্যাকারী একই বিশ্ববিদ্যালয়ের বিবিএর ছাত্র ইব্রাহিম সোহানকে ধরতে পারেনি পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, সোহেলকে ছুরিকাঘাত করেছে একই বিশ্ববিদ্যালয়ের বিবিএর ছাত্র ইব্রাহিম সোহান। এজাহারভুক্ত পলাতক আসামিরা হলো : নোয়াখালির শফিক উল্লার ছেলে ই্রবাহিম প্রকাশ সোহান, রামুর শামছুল হকের ছেলে সাইফ উদ্দিন, হাটহাজারীর আবু তালেবের ছেলে আবু জাহের প্রকাশ উজ্জ্বল, শুলকবহরের মহিউদ্দিনের ছেলে নিজাম উদ্দিন প্রকাশ আবিদ, সাতাকানিয়ার বাজালিয়ার সাইকুল মোহাম্মদ তারেক, দেওয়ানবাজারের মৃত হাজী বদিরুল রহমানের ছেলে নুরুল ফয়সাল প্রকাশ স্যাম, সিইপিজেডের জাফর উল্লার ছেলে সাইফুল ইসলাম সাকিব, রামুর সিরাজুল ইসলামের ছেলে আবু ফয়েজ ও আর নিজাম রোডের শামছুল হকের ছেলে রাশেদুল হক প্রকাশ ইরফান ও সাতকানিয়ার মৈশামুড়ার আহমদুল হকের ছেলে নাজমুল হক।

ইব্রাহিম হোসেন মানিক
২০১৬ সালের ১১ ডিসেম্বর সকালে নগরীর কোতোয়ালি থানার আলকরণ মোড়ে বিসমিল্লাহ ঝালমুখ দোকানের সামনে গুলি করে হত্যা করা হয় স্বেচ্ছাসেবক লীগ নেতা ইব্রাহিম হোসেন মানিককে।
ইব্রাহিমের স্ত্রী লুৎফর নাহার শিপা বাদী হয়ে ছয়জনকে আসামি করে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় আসামিরা হলো : পূর্ব মাদারবাড়ি সাহেব পাড়ার মৃত রফিকের ছেলে রানা, একই পাড়ার মোহাম্মদ আলি, রাহুল দাশ, এমরান ওরফে কালাইয়্যা, সুমন ও সুজন। এদের মধ্যে রানাকে ঘটনাস্থল থেকে আটক করেছিল পুলিশ।

বর্তমানে মামলাটি তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পরবর্তীতে জিল্লুর নামে আরো এক যুবককে পুলিশ আটক করে সিআইডির হাতে তুলে দেয়। ইব্রাহিম হত্যার এক বছর পার হলেও উদঘাটিত হয়নি হত্যারহস্য। ধরা পড়েনি মূল খুনি। উদ্ধার হয়নি হত্যায় ব্যবহৃত অস্ত্র।

শেয়ার করুন