পার্বত্য জেলা পরিষদে দূর্নীতি
খাগড়াছড়িতে দুদকের মামলা ৬জনের বিরুদ্ধে, ১জন আটক

শংকর চৌধুরী : খাগড়াছড়ি জেলার স্বাস্থ্য বিভাগে নিয়োগ বানিজ্য দূর্নীতির অভিযোগে সাবেক জেলা পরিষদ সদস্যসহ ৬ কর্মকর্তা কর্মচারি বিরুদ্ধে মামলা করেছে দুদক। পরে বাবুছড়া ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের ফার্মাসিস্ট উদয়ন চাকমাকে দীঘিনালা থেকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করে। বাকী আসামীদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে। তবে কোটি কোটি টাকার পাহাড় গড়েও ধরাছোঁয়ার বাহিরে রয়ে গেছে জেলার অনেক প্রভাবশালী দূর্নীতিবাজ।

দুদক জানান, ২০১৩ সালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ নিয়ন্ত্রিত স্বাস্থ্য বিভাগে ফার্মাসিস্ট পদে নিয়োগে সনদ জালিয়াতি করে টাকার বিনিময়ে আওয়ামীলীগ নেতা ও তৎকালীন পার্বত্য জেলা পরিষদ সদস্য বীর কিশোর চাকমা অটল, তৎকালীন সিভিল সার্জন ডাক্তার নারায়ণ চন্দ্র দাশ, নিয়োগ বোর্ডের সদস্য ও বর্তমান রাঙামাটি জেলার সিভিল সার্জন ডাক্তার শহীদ তালুকদার, জেলা পরিষদের বর্তমান প্রশাসনিক কর্মকর্তা প্রিয় কুমার চাকমা, অনিয়ম করে উদয়ন চাকমা ও সুমন চাকমাকে ফার্মাসিস্ট পদে নিয়োগ দেয়।

অভিযোগের দীর্ঘ তদন্তের পর বিষয়টি প্রমাণিত হওয়ায় বুধবার (৩১ জানুয়ারি) খাগড়াছড়ি সদর থানায় দুদকের সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলা দায়ের পর বাবুছড়া ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের ফার্মাসিস্ট উদয়ন চাকমাকে দীঘিনালা থেকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করে। বাকী আসামীদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান মামলার সত্যতা স্বীকার করে বলেন, দুদকের সহকারী পরিচালক বাদী হয়ে ৬ জনের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন।

মামলার এজাহারে উল্লে­খ করা হয়, দুর্নীতি ও প্রতারণার মাধ্যমে অবৈধভাবে লাভবান হওয়ায় উপরোক্ত আসামীদের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।

জানা গেছে, পার্বত্যাঞ্চলে বসবাসরতদের শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ও জীবনমান উন্নয়নে কর্মসংস্থান সৃষ্টি করাসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নের মাধ্যমে এই অঞ্চলের মানুষের ভাগ্যবদলে কাজ করে পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে। এ পর্যন্ত ২৪টি দপ্তরের দায়িত্ব দেওয়া হয় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদকে। কিন্তু দলীয় সিদ্ধান্তে অনির্বাচিতদের হাতে এই মহান দায়িত্ব দেওয়ায়, বিভিন্ন দপ্তরে ব্যাপক অনিয়ম দুর্নীতি, নিয়োগ বানিজ্য, টেন্ডারবাজিসহ নানা অভিযোগ রয়েছে।