হাটহাজারীতে মাদ্রাসায় সন্ত্রাসী হামলা ও ভাংচুর

আসলাম পারভেজ : হাটহাজারী পৌরসভার পশ্চিমে দেওয়াননগর গ্রামের জমিরিয়া ইসলামীয়া মাদ্রাসা হেফজখানা ও এতিমখানায় একদল যুবক হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে বলে জানা যায়।

শনিবার (৩ ফেব্রুয়ারী) সকাল আটটায় প্রকাশ্য দিবালোকে প্রায় ২০-২৫ জন যুবক ধারালো কিরিচ ও দেশীয় অস্ত্র সহকারে এই হামলা চালিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। খবর পেয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আকতার উননেছা শিউলী এবং হাটহাজারী মডেল থানার এএসআই আরিফ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এব্যাপারে মামলার প্রস্তুতি চলছে।

মাদ্রাসার সেক্রেটারী মমতাজ মিয়া জানান, প্রতিদিনের মত মাদ্রাসার হেফজ বিভাগসহ অন্যান্য বিভাগের নিয়মিত পাঠদান চলছিল। সকাল আটটার দিকে ২০-২৫ জন্য যুবক লোহার রড, ধারালো কিরিচ ও অন্যান্য দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মাদ্রাসায় হামলা চালায়। তারা প্রথমে মাদ্রাসার পরিচালক জমির উদ্দীনসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীদের ভয় ভীতি দেখিয়ে মোবাইল ফোন কেড়ে নেয়। এরপর মাদ্রাসার নতুন নির্মিত হেফজ বিভাগের একটি টিন নির্মিত ঘর সর্ম্পূন কুপিয়ে ভেঙ্গে ফেলে। এসময় তারা ঐ কক্ষে রক্ষিত কিতাব ও অন্যান্য আসবাবপত্র ভাংচুর ও তছনছ করে।

তিনি আরো বলেন, হামলাকারীদের বেশ কয়েকজনকে আমি চিনতে পেরেছি। তারা সম্প্রতি সরকারী জমির উপর নির্মিত এই মাদ্রাসার জমি নিজেদের জমি দাবী করে আসছিল। এটা নিয়ে থানায় ও ইউএনওর কার্যালয়ে একাধিকবার বৈঠক করা হলেও তারা সেখানে তাদের দাবী প্রমাণ করতে না পেরে এ হামলা চালিয়েছে। হামলায় প্রায় ৬-৭ লক্ষ টাকার মালামাল ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

এব্যাপারে হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল উদ্দীন জাহাঙ্গীর জানান, মাদ্রাসা কর্তৃপক্ষ মামলা দায়ের করলে তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শনকালে সাংবাদিকদের জানান, মাদ্রাসাটি সরকারী খাস জমির উপর নির্মিত। আমি মাদ্রাসা কর্তৃপক্ষকে বলেছি তারা আবেদন করলে মাদ্রাসার জমিটি মাদ্রাসার নামে বন্দোবস্ত প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।