আলোচিত ৮ ফেব্রুয়ারি
চট্টগ্রামের রাজপথে থাকবে আওয়ামী লীগ-বিএনপি

চট্টগ্রাম : রাজনৈতিক অঙ্গণজুড়ে কি ঘটতে চলেছে ৮ ফেব্রুয়ারি। আতঙ্ক-উৎকণ্ঠিত দেশবাসীর সাথে চট্টগ্রামেও ছড়াচ্ছে উৎকণ্ঠা। জানা গেছে, আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়াপার্সন খালেদা জিয়ার মামলার রায়কে ঘিরে উত্তাপ ছড়াচ্ছে চট্টগ্রামের রাজনীতি। কেন্দ্রীয় নির্দেশনায় চট্টগ্রাম বিএনপির নেতারা প্রতিদিনই দলীয় কার্যালয়ে মিছিল-সমাবেশ করে দলকে আন্দোলনের জন্য সংগঠিত করছেন। থেমে নেই ক্ষমতসীন দল আওয়ামী লীগও। দলীয় সূত্র জানায়, সংগঠনকে আরো শক্তিশালী ও সরকার বিরোধী কর্মকান্ড ঠেকাতে আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা রাজপথে থাকবেন।

মহানগর ছাড়াও জেলা-শহরে আওয়ামীলীগ-বিএনপিসহ সহযোগি সংগঠন বিভিন্নভাবে সভা-সমাবেশ করবে। বড় দু’দলের হুশিয়ারি, পাল্টা হুশিয়ারি এবং পাল্টাপাল্টি অবস্থানে চট্টগ্রামবাসী আতংকিত। তবে নানাবিধ ইস্যু নিয়ে চট্টগ্রাম নগর আওয়ামীলীগ জেলা পরিষদ মিলনায়তনে আজ (সোমবার) জরুরী বর্ধিত সভার আয়োজন করেছে।

কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বাংলাদেশ জানান, জনগণের দাবি আদায়ে প্রতিনিয়ত বিএনপি রাজপথে রয়েছে। বিএনপিসহ দলের অঙ্গ সংগঠন সভা-সমাবেশ করে যাচ্ছি। তিনি বলেন, দলের চেয়ারর্পাসন খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক যড়যন্ত্রমূলক মামলার রায়টি প্রশ্নবিদ্ধ হলে দেশের সাধারণ মানুষকে নিয়ে রাজপথে থাকবো।

চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহবায়ক ফরিদ মাহমুদ বলেন, নগর আওয়ামীলীগের জরুরী বর্ধিত সভায় আওয়ামীলীগসহ সহযোগি সংগঠনের দায়িত্বশীলদের উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। এতে ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার রায়, সংগঠনের নেতারা আরো শক্তিশালী হওয়াসহ সংগঠনের নানাবিধ কর্মকান্ডের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে। তবে দলের কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক চট্টগ্রামেও সকল কর্মকান্ড ও কর্মসূচী পালন করা হবে এবং সরকার বিরোধী যে কোন কর্মকান্ড ঠেকাতে রাজপথে থাকবেন বলেও জানান তিনি।

বিএনপি দলীয় সূত্রে জানা গেছে, নাসিমন ভবনেই গেল ৪ বছর ধরে বন্দী ছিলো বিএনপি’র কার্যক্রম। দলটির নেতাকর্মীরা, রাজপথের বিরোধী দল হিসেবে দাবি করলেও পুলিশি বাধা উপেক্ষা করে চার দেয়ালের বাইরে বের হতে পারেনি। কিন্তু ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপর্সন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে রাজপথ দখলে নিতে চায় দলটি। সে লক্ষ্যেই এখন প্রতিদিনই চলছে সভা, সমাবেশ আর আলোচনা সভা। জামায়াতসহ জোট শরিকদের সঙ্গেও যোগাযোগ বেড়েছে আগের চেয়ে বেশী।

একইভাবে চট্টগ্রাম নগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান দলের সিনিয়র সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। তিনি সংগঠনের দায়িত্ব নেয়ার পর এ প্রথম বর্ধিত সভার আয়োজন করা হয়েছে। এ সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য, থানা, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক বা যুগ্ম আহ্বায়ক ও সহযোগী সংগঠনের সভাপতি বা সাধারণ সম্পাদক, আহ্বায়ক বা যুগ্ম আহ্বায়কদের উপস্থিত থাকতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন