লামায় বৃক্ষ ও বন জরিপ বিষয়ে তথ্য বিনিময় সভা

বৃক্ষ ও বন জরিপ বিষয়ে তথ্য বিনিময় সভায় উপস্থিত অতিথিবৃন্দ

রেহেনা মোস্তফা : বান্দরবানের লামা বন বিভাগের উদ্যোগে বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারী) দুপুরে বন বিভাগের ডাক বাংলো চত্বরে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু’র সভাপতিত্বে তথ্য বিনিময় সভায় বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা, সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদ উল আলম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান বিশেষ অতিথি ছিলেন। এছাড়া স্থানীয় হেডম্যান, কারবারী, জনপ্রতিনিধি ও বিভিন্ন দপ্তর প্রধানদ্বয় তথ্য বিনিময় সভায় অংশগ্রহন করেন।

সভায় বক্তারা বলেন, বনের অবক্ষয় রোধ এবং বন বৃদ্ধির জন্য সরকারের নেওয়া বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপে বিশেষ অবদান রাখবে এই জরিপ। সুন্দরবন থেকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে শুরু হয়েছে এ বৃক্ষ ও বন জরিপ। এক হাজার ৮৫৮টি স্থানে এ জরিপকাজ চলে এখন প্রায় শেষের পর্যায়ে।

এ বিষয়ে লামা বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ জানান, বনজ সম্পদের সুরক্ষা, এর সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত করা, বনের আচ্ছাদন বৃদ্ধি এবং বন মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে এ জরিপ কার্যক্রম শুরু হয়েছে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন অধিদপ্তর এ কার্যক্রম বাস্তবায়ন করছে। তাদের সহযোগিতা করছে স্থানীয় প্রশাসন, স্থানীয় সরকার, এফএও, ইউএসএআইডি ও সিলভাকার্বন। ২০১৮ সালে এ জরিপ কাজ শেষ হবে। এটিই প্রথম পরিপূর্ণ দেশের বনজ সম্পদ জরিপ বা গবেষণা কার্যক্রম। এর আগে ২০০৫ সালে সারাদেশে এ ধরনের জরিপের কাজ চালানো হয়। তবে সেটি পূর্ণাঙ্গ জরিপ কাজ ছিল না। জরিপ কাজের এ গবেষণার মাধ্যমে দেশের প্রকৃত বনজ সম্পদ কতটুকু আছে তা চিহ্নিত করা সম্ভব হবে।

শেয়ার করুন