জাতীয় পরিচয়পত্রে জন্ম-তারিখ ও নাম পরিবর্তন স্পর্শকাতর

জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ দলিল এবং এর তথ্য খুবই স্পর্শকাতর। জন্ম-তারিখ বা নাম পরিবর্তন করে কিছু অসাধু ব্যক্তি অনৈতিক সুবিধা গ্রহণ করতে পারে। নিশ্চিত হয়েই পরিচয়পত্রের জন্ম-তারিখ ও নাম পরিবর্তন করা হয়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মো. আবদুল্লাহর এক প্রশ্নের জবাবে এসব তথ্য তুলে ধরেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

তিনি বলেন, জন্ম-তারিখ ও নাম পরিবর্তন করে অনেকে মামলা মোকদ্দমা হতে অব্যাহতি চাওয়া, জমিজমার মালিকানা হস্তান্তর, চাকরিপ্রাপ্তি ইত্যাদির মতো অনৈতিক সুবিধা নিতে পারে। এ জন্য উপযুক্ত প্রমাণাদি পরীক্ষা-নিরীক্ষা করে সঠিকতা সম্পর্কে নিশ্চিত হয়ে জন্ম-তারিখ বা নাম পরিবর্তনের মতো স্পর্শকাতর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা সমীচীন হবে।

মন্ত্রী আরো জানান, এনআইডি সার্ভিস ইসলামী ফাউন্ডেশন ভবনে থাকাকালে জনবল স্বল্পতা, স্থান সংকটসহ কিছু সীমাবদ্ধতা ছিল, নির্বাচন কমিশন যা শনাক্ত করে ইতিমধ্যে প্রয়োজনীয় জনবল সংগ্রহ, কিউ ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন, আবেদন জমা গ্রহণ ও কার্ড বিতরণ কাউন্টার স্থাপন, সম্মানিত প্রবাসী ও সিনিয়র সিটিজেনদের জন্য আলাদা কাউন্টার স্থাপন, আবেদনকারীদের বসার সুব্যবস্থাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, কাউকে যাতে দূরদূরান্ত হতে কষ্ট করে ঢাকায় আসতে না হয় সে জন্য জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত সব প্রকার সেবা ইতিমধ্যে উপজেলা/থানা পর্যায়ে বিকেন্দ্রীকরণ করা হয়েছে। উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে সব প্রকার আবেদন গ্রহণ এবং জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়ে থাকে। যার জন্য কোনো আবেদনকারীকে সেবা গ্রহণের জন্য নিজ নিজ উপজেলা/থানা নির্বাচন অফিস ছাড়া অন্য কোথাও এমনকি ঢাকার এনআইডি উইং-এর আসার প্রয়োজন হচ্ছে না।

শেয়ার করুন