গণগ্রন্থাগার : কিছু কথা

মাহমুদুল হক আনসারী : আলোকিত মানুষ তৈরী করতে গ্রন্থাগারের বিকল্প নেই। সমাজে আলোকিত ও গুণী মানুষ তৈরীতে গ্রন্থাগারের ভূমিকা উল্লেখযোগ্য। পাচঁ ফেব্রুয়ারী জাতীয়ভাবে দেশে গনগ্রন্থাগার দিবস পালিত হয়েছে। এ দিবসের উদ্দেশ্য ছিলো মানুষ যেনো বইমুখী হয়। পাঠাভ্যাস গড়ে উঠে। বই ও পাঠের প্রতি আকৃষ্ট হয়। শিক্ষক শিক্ষার্থী সর্ব পর্যায়ের মানুষ যেনো পাঠাগার মুখী হয়। এসব বিষয় মাথায় রেখে মহান মাতৃভাষার এ মাসে পালিত হয় গণগ্রন্থাগার দিবস।

এ দিবস পালনের উদ্দেশ্য খুবই স্পষ্ট। বাংলাদেশে সরকারী ভাবে ৭১টি গণগ্রন্থাগার আছে বলে জানা যায়। এসব গনগ্রন্থাগারে হাজার হাজার পাঠক নিয়মিতভাবে পাঠচক্রে অংশগ্রহণ করে থাকে। দেশের প্রায় প্রতিটি জেলায় গ্রন্থাগার প্রতিষ্ঠা আছে। সরকারের নানা প্রকারের উদ্যেগের সাথে পাঠাগার স্থাপন একটি প্রশংসনীয় উদ্যেগ। গণগ্রন্থাগার প্রকল্পকে আরো জোড়ালো করা দরকার। শহর ও জেলা কেন্দ্রীক না রেখে এ প্রকল্প যেনো উপজেলা, থানা, ইউনিয়ন পর্যায়ে পৌঁছে নেয়া যায় সেটায় কর্মসূচীতে রাখা দরকার।

যুব সমাজ, কর্মজীবী নারী পুরুষ সকলেই যেনো পাঠাগারমুখী হয়, সেটা করতে হলে একদম তৃণমূল পর্যায়ে এ পাঠাভ্যাস গড়ে তোলা দরকার। দেশের প্রতিটি উপজেলা সদরে, থানা, এলাকায় একটি করে গণগ্রন্থাগার চাই। এ গ্রন্থাগারকে কেন্দ্র করে এখানে গড়ে তোলা যায় দেশীয় সংস্কৃতির স্তম্ভ। আবহমান কাল হতে গড়ে উঠা আমাদের সংস্কৃতিকে লালন পালনে ও সংরক্ষনে পাঠাগারের ভূমিকা থাকবে। এখানে থাকবে জাতীয় ও স্থানীয় দিবস পালনের কর্মসূচী। সাংস্কৃতিক সামাজিক স্থানীয় অনুষ্ঠানসমূহ হবে। রাষ্টীয় দিবস পালিত হবে। তথ্য প্রযুক্তির সব রকমের সুবিধা জনগণ এখান থেকে গ্রহণ করতে পারবে। তথা জানা ও গ্রহণ করার উদ্যোগ এখানে রাখা যেতে পারে।

যুবসমাজ, বেকার শিক্ষিত মানুষ গুলো এখানে বসেই তাদের সমস্ত তথ্য গ্রহণ করতে পারবে। এ লাইব্রেরী যুবসমাজকে মাদক, নেশা, ইভটিজিং, জঙ্গী ও সন্ত্রসী কর্মকান্ড হতে বিরত রাখতে সাহায্য করবে। যুবসমাজ শিক্ষিত বেকার ও কর্মজীবী মানুষদের অবসর সময় পার করা ও বিনোদন ‍দিতে সাহায্য করবে। খারাপ চিন্তা থেকে সরে মুক্ত ও ভালো চিন্তা করতে সাহায্য করবে। জ্ঞানর্জনের সাথে সমাজ ও মানুষ সম্পৃক্ত থাকবে। সমাজ ও মানুষ আদর্শ সমাজ গড়ার কাজে নিয়োজিত হবে। ন্যায়, অন্যায়, অপরাধ সম্পর্কে সচেতন হবে। ভলো মন্দ বুঝতে সক্ষম হবে। একটি ন্যায় ও আদর্শ কল্যাণময় সমাজ প্রতিষ্ঠায় গ্রন্থাগার অবশ্যই বিশাল ভুমিকা রাখতে পারে। তাই সমাজে বিত্তবান শিক্ষানুরাগী দানবীর সমাজ হিতৈষীদের এ ধরনের মহৎ শিক্ষা কার্যক্রমে এগিয়ে আসা উচিৎ।

সরকারের সাথে বিত্তবান মানুষ শিক্ষার এ খাতে এগিয়ে আসলে অবশ্যই সমাজ হতে অনৈতিক কর্মকান্ড সন্ত্রাস, চুরি, ডাকাতি, খুন খারাবী নির্মূল হতে পারে। এ ক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে একটা সরকারী প্রজ্ঞাপন জারী করে প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দেয়া হলে স্থানীয় ভাবে গ্রাম গঞ্জের অনেক বিত্তবান মানুষ ও শিক্ষানুরাগী ব্যাক্তি এগিয়ে আসবে। প্রশাসনের শুদ্ধ পরিচালনা গাইড়িং থাকলেই চলবে। স্থানীয় লোকেরাই গ্রন্থাগারের মতো আদর্শিক প্রকল্পে এগিয়ে আসবে নিঃসন্দেহে।

আশা করব সরকার শুধুমাত্র নির্দেশ ও লোক দেখানো দিবস পালনে সীমাবদ্ধ না থেকে সত্যিকার অর্থে সারা দেশে এ প্রকল্পের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা জনগনের মধ্যে জাগ্রত ও প্রতিষ্ঠা করবে। এর সাথে দরকার বর্তমানে দেশে চালু থাকা গণগ্রন্থাগারকে আরো সক্রিয় করা। ব্যবস্থাপনা পরিচালয় সমন্বয় ও শৃংখলা আনা দরকার। চট্টগ্রামে যে কয়টি গণগ্রন্থাগার রয়েছে তন্মধ্যে চট্টগ্রাম পাবলিক লাইব্রেরী, সিটি কর্পেরেশন লাইব্রেরী উল্লেখযোগ্য। এখানে প্রতিদিন অনেক পাঠক, বুদ্ধিজীবী, গবেষক, লেখক বিভিন্ন বই, সময়িকী, পত্রিকা পাঠ করার জন্য গিয়ে থাকেন। ২০১৭ সালের নভেম্বর থেকে সিটি কর্পোরেশন লাইব্রেরী বন্ধ রয়েছে। পত্রিকার খবরে জানা যায় ১৯০৪ সালে প্রতিষ্ঠিত এ গ্রন্থাগারে প্রায় ৪৫ হাজার বই সংগ্রহে আছে। এর মধ্যে দেড়শ বছরের প্রচীন বাংলা ইংরেজী বই সাময়িকী বৃটিশ আমলের দলিল গেজেট সহ অনেকগুলো গুরুত্বপূর্ণ তথ্য ভান্ডার রয়েছে। নতুন ভবন তৈরীর কথা বলে বর্তমানে এ লাইব্রেরী বন্ধ। এ বিষয়ে লাইব্রেরী কর্তৃপক্ষের পক্ষ থেকে পাঠকদের চাহিদার চিন্তা না করে এখানকার বইগুলো বস্তা বন্দি করে রাখা হয়েছে। ফলে লেখক, গবেষক, শিক্ষাবিদদের ব্যপক ক্ষতি হচ্ছে।

জানা যায় ২০১৭ সালের ৩০ নভেম্বর সিটি কর্পোরেশন লাইব্রেরীর বহুতল ভবনের জন্য একটি চুক্তি হয়েছে। লালদীঘীর পাড়স্থ ওই লাইব্রেরী ভবন নির্মাণ কাজ শেষ হবে ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারী। এ দীর্ঘ সময় পাঠকদের জন্য কোনো অস্থায়ী পাঠাগার স্থাপন না করায় পাঠকের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। চট্টগ্রাম শহিদ মিনারের সামনে অবস্থিত পাবলিক লাইব্রেরীর নানা অনিয়ম লক্ষনীয়। এখানে দৈনিক পত্রিকা, সাময়িকী রাখা হলেও কয়েক বছর যাবত রাজনৈতিক বিবেচনায় অনেকগুলো পত্রিকা ও সাময়িকী রাখা হয় না। যা রাখা হয় সেখানেও অনেকগুলো জাতীয় স্থানীয় পত্রিকা সাময়িকী পাঠকদের উপস্থাপন করা হয় না। নির্দিষ্ট সময়ে পত্রিকা সাময়িকী পাঠ কক্ষে পাওয়া যায় না। অভিযোগ করলেও সঠিক সমাধান হয়না। এ লাইব্রেরীতে প্রচুর সংখ্যক কর্মকর্তা কর্মচারী থাকলেও দায়িত্ব পালনে অনিয়ম ভরপুর।

চট্টগ্রাম সিটি এলাকায় পাঠকদের চাহিদা পূরণে সরকারী গণগ্রন্থাগারে আরো ব্যাপক ভাবে পাঠকক্ষ সমৃদ্ধ করার দাবী করে আসছে পাঠকগণ। এসব লাইব্রেরী পাঠকদের চাহিদা পূরণে জাতীয়, স্থানীয় পত্রিকা, ম্যগাজিন, সাময়িকী সরবরাহ ও পাওয়ার ণিশ্চয়তা চায়। কোনো কোনো গ্রন্থাগারে তাদের সুষ্ঠু ব্যবস্থাপনা দৈনন্দিন পত্রিকা ঠিক সময়ে না পাওয়া ও না রাখার কারণে পাঠক সংখ্যা হ্রাস পাচ্ছে। পাঠক ওখানে যাওয়ার উৎসাহ হারিয়ে ফেলছে। চট্টগ্রাম সহ সারাদেশে এমন ধরনের অনেক অভিযোগ গ্রন্থাগারে পাঠকদের মধ্যে শুনা যায়। এগুলো দূর করা দরকার। এখানকার কর্মচারী কর্মকর্তাদের ঠিক সময়ে অফিসে আসা যাওয়া পাঠকদের সাথে আচার ব্যবহার নির্দিষ্ট সময়ে পত্রিকা সমূহ পাঠকক্ষে পৌঁছানো ইত্যাদি বিষয় এ সব গনগ্রন্থাগারে নিশ্চিত করা দরকার। পাঠকের জন্য বিশুদ্ধ পানি, লেট্রিন, বিদ্যৎ আলো বাতাসের সু ব্যবস্থা রাখতে হবে। ঠিক সময়ে অফিস ও পাঠাগার খোলার নিয়ম মানতে হবে। রাজনৈতিক হিসেব করে কোনো পত্র পত্রিকা বই পুস্তক না রেখে স্থানীয় ভাবে প্রয়োজনীয় সব ধরনের পত্র পত্রিকা ও ম্যাগাজিন সাহিত্য সাময়িকী রাখার দাবী রাখে পাঠকগন। এ ধরনের পরিকল্পণা ও বাস্তবায়নের মাধ্যমে দেশের প্রতিটি এলাকায় গ্রন্থগার গড়ে উঠলে অবশ্যই মানুষ ও সমাজ আলোকিত হবে। সমাজ হতে সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক, নেশা, ইভটিজিং বেকারত্ব হতে জাতি মুক্তি পাবে। আসুন নিজ নিজ উদ্যেগে এলাকা ভিত্তিক প্রশাসনকে সাথে নিয়ে গ্রন্থাগার, পাঠাগার স্থাপন করে সমাজকে আলোকিত করতে এগিয়ে আসি।

লেখক : প্রাবন্ধিক ও গবেষক, মোবাইল: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন