রাষ্ট্রপতির প্রতি প্রত্যাশা

মাহমুদুল হক আনসারী : মহামান্য রাষ্ট্রপতি মুহাম্মদ আবদুল হামিদ দ্বিতীয়বারের মতো দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় খুশী জনগণ। তিনি একটি দলের পক্ষ হতে রাষ্ট্রপতি মনোনীত হলেও এ প্রস্তাবে দেশের সর্বস্তরের মানুষের মধ্যে সন্তুষ্টি দেখা যাচ্ছে। জনগণের মতে মাননীয় রাষ্ট্রপতি একজন সাদা মনের মানুষ। সাধারণ মানুষের সুখ-দুঃখ অনুধাবন করতে তিনি সক্ষম ও আন্তরিক। সাধারণ মানুষের পরম বন্ধু ভালোবাসা ও আস্থার কেন্দ্র হিসেবে দেখে জনগণ। দেশের সব ধরনের হৈ হাঙ্গামা বিশৃংখলা ও রাজনৈতিক সমঝোতা স্থাপনে রাষ্ট্রপতির ভূমিকাকে জনগণ আশা করে। বীর মুক্তিযোদ্ধা সহসী দেশপ্রেমিক এ রাষ্ট্রপতিকে দেশের সব জাত ও গোত্রের মানুষ পছন্দ করতে শুনতে পাওয়া যায়। তার বক্তব্য সহজ সরল চিন্তা দিক নির্দেশনা দেশের লেখক বুদ্ধিজীবী গবেষককে নতুন করে চিন্তার পথ দেখায়। তিনি রাষ্ট্রপতির ক্ষমতায় আসিন হওয়ার পর হতে যে সমস্ত সভায় ভাষণ প্রদান করেছেন সমস্ত ভাষণে জনগণের প্রতি তাঁর ভালোবাসা ও দায়িত্ববোধ জাগ্রত হয়েছে। দেশ মাটি মানুষকে ভালোবেসে তাঁর ভাষণ ফুটে উঠেছে।

তিনি স্বাধীনতা সার্বভৈৗমত্ব ও মুক্তিযোদ্ধের আদর্শের একজন অকুতোভয় আদর্শের প্রতিক হিসেবে জনসমাদৃত। সাদামাটা তাঁর জীবন চলা ও কথাবার্তায় এ দেশের দুঃখী শ্রমজীবী মানুষ সন্তুষ্ট। তাঁর সমস্ত ভাষণ ও বক্তব্যে গ্রামের খেটে খাওয়া শ্রমজীবী মানুষের চিন্তার প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায়। তাকে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর প্রকৃত চিন্তা চেতনা আদর্শের মডেল হিসেবে চলতে বলতে দেখা যায়। নির্লোভ নিরহংকারী একজন মহৎ ও জনপ্রিয় মানুষ হিসেবে এদেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে তাঁর পুঃনির্বাচন দেশের মানুষ তাঁর প্রতি আন্তরিক ও শ্রদ্ধাশীল। জনগণ মনে করেন তিনি বাংলাদেশ আওয়ামীলীগের মনোনিত রাষ্ট্রপতি হলেও তিনি সর্বজন শ্রদ্ধেয় ও গ্রহণযোগ্য একজন প্রেসিডেন্ট। তাঁর কাছে দলের চেয়ে দেশ বড়। দেশের সব পেশা গোত্র ধর্ম বর্ণ নির্বিশেষে তিনি সমস্ত মানুষের পরম বন্ধু ও আত্মীয়। তাঁর প্রতি অগাধ বিশ্বাস, শ্রদ্ধা ও ভালোবাসার শুভেচ্ছা জানাচ্ছি। তাঁর সুস্বাস্থ্য পারিবারিক সুখ শান্তি কল্যাণময় জীবন কামনা করে দেশের জনগণ। জনগণ মনে করে তিনি এদেশের মানুষের পরম শ্রদ্ধাজন সৎ ও নিষ্ঠাবান জনদরদী নেতা। তাই তাঁকে মন খুলে মনের কথা বল্লে সে কথা তিনি আন্তরিকভাবে শুনবেন, বুঝার ও সমাধান দেয়ার আন্তরিক চেষ্টা করবেন। দেশে বর্তমানে যে রাজনৈতিক সংকট চলছে এ সংকট উত্তরণ করে দেশকে উন্নয়নে এগিয়ে নিতে মহামান্য রাষ্ট্রপতি পারেন সমঝোতার একটা পথ বের করতে। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংকট সমাধান তিনিই করতে পারেন বলে জনগণের প্রত্যাশা। তাঁর প্রতি এ বিষয় দেশের জনগণের পূর্ণ আস্থা দেখতে পাওয়া যায়।

বর্তমানে এসএসসি পরীক্ষা চলছে। জাতীর মেধা বিকাশ দেশ উন্নয়নে আদর্শ সমাজ প্রতিষ্ঠায় শিক্ষার কোনো বিকল্প নেই, কিন্তু এ শিক্ষা কার্যক্রমকে ধ্বংস করতে একটি চক্র অব্যাহত ভাবে প্রশ্নফাঁস করে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। এ মরণ ফাঁদ থেকে শিক্ষার্থী অভিভাবক আপনার কঠোর হস্তক্ষেপের মাধ্যমে বাঁচতে চায়। দেশে ভয়াবহভাবে মাদক পাচার অব্যাহত আছে। এ মাদক পাচার নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা। মাদকের জালে পৃষ্ঠ হয়ে দেশের যুব সমাজ ধ্বংসের দ্বার প্রান্তে। মাদক পাচারের সাথে কতিপয় প্রশাসনের দুষ্ঠ চক্র জড়িত আছে, এমন সংবাদ ও খবরের কাগজে আসছে। মাদক নির্মূল ও এর শাস্তিকে কঠোরভাবে প্রয়োগ করে যুব সমাজকে রক্ষার সবিনয় আবেদন করছি। দেশে কোটি কোটি বেকারের মধ্যে অধিক সংখ্যক শিক্ষিত বেকারের সংখ্যা রয়েছে। এ সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। উন্নয়ন ও অগ্রগতির সাথে বেকারদের কর্মসংস্থান সৃষ্টির প্রতি আপনার কঠোর মনোভাব ও বাস্তবায়ন চায় জনগণ। এতে করে প্রজন্ম ও আগামী প্রজন্ম আপনার প্রতি চীরঋণী থাকবে। দেশের সমস্ত সরকারী দপ্তর গুলোতে ঘুষ ছাড়া জনগণ কোনো সেবা পায়না। বিশেষ করে ভূমি সংক্রান্ত বিভাগে। সাধারণ কৃষক ভূমি মালিকদের কল্যাণে কঠোর হস্তক্ষেপ কামনা করে দেশের ভূমি মালিকগণ। সরকারী স্কুল কলেজ যে পরিমানে রয়েছে জনস্ংখ্যার অনুপাতে তা অপ্রতুল। সেখানে দেখা যায় দেশের কৃষক গরীব দুঃখী মানুষের সন্তানরা পড়তে পারেনা। যাদের নিকট প্রচুর অর্থ আছে তারাই তাদের সন্তানদের অবৈধ অর্থ দিয়ে বেশীর ভাগ সময় সিট দখল করে নেয়। সরকারী প্রাইমারী স্কুলে যেভাবে গরীব সন্তানদের জন্য ভর্তির সুযোগ হয়, একইভাবে উচ্চশিক্ষার বিদ্যাপীঠ যেন কৃষক গরীব মানুষের সন্তানগণ পড়তে পারে তার দিকে মাননীয় রাষ্ট্রপতির সু-দৃষ্টি চায় সাধারণ জনগণ। দেশ যেনো সব ধর্ম বর্ণ গোত্র ও পেশার মানুষের জন্য সুন্দর বাসযোগ্য হয়, সে বিষয় চিন্তা করে ভূমি দস্যু সরকারী খাসজমি ছিন্নমূল দুঃস্থ জনগণকে যেনো প্রদান করা হয় সেটাও জনগণের প্রত্যাশা।

আইনশৃংখলা বাহিনী দেশের সম্পদ, দেশকে স্থিতিশীল ও উন্নয়ন ধারা অব্যাহত রাখতে সুশৃংখল আইন শৃংখলা বাহিনী দরকার। এ বাহিনীতে কতিপয় মানুষের কারণে পুরো বাহিনীর প্রতি জনগণ আস্থা হারাতে বসছে। এ বাহিনীর নীতি নৈতিকতার বিষয়ে একটু নজর দেয়া দেশের মানুষ আশা করে। কৃষকের দেশ বাংলাদেশ, নদীমাতৃক দেশ প্রিয় মাতৃভূমি। এদেশকে বাঁচাতে হলে কৃষক ও কর্মজীবী দিন মজুর মানুষদের রক্ষা করতে হবে। তাই তাদের আয়ের সাথে ব্যায়ের সামঞ্জস্য রেখে কঠোর হস্তে বাজার নিয়ন্ত্রণ দাবী করে দেশের মানুষ। আইন যেন সকল মানুষের জন্য সমান ভাবে চলে ও বাস্তবায়ন হয় সেটা দেখতে চায় জনগণ। আইনকে যেনো পক্ষপাত মূলকভাবে ব্যবহার করা না হয়। অন্যায়ভাবে অহেতুক জনহয়রানী স্বাধীনতা ও গণতন্ত্র পরিপন্থি হিসেবে জনগন মনে করে। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশর রাজনীতি যেভাবে অস্থিতিশীল হয়ে উঠছে সে পরিস্থিতিকে স্থিতিশীল ও শান্ত করতে আপনার আন্তরিকতা ও ভালোবাসা পূর্ণ সমঝোতার রাজনীতি আশা করে জনগণ। আপনি দেশ মাটি ও মানুষের ভালোবাসার কেন্দ্র। আপনার প্রতি জনগণের আন্তরিক ও গভীর শ্রদ্ধাবোধ রয়েছে। দেশের বর্তমান সংঘাতময় প্রেক্ষাপটের উত্তরণে আপনার আন্তরিক ভূমিকার বিকল্প নেই। দেশের মানুষ আপনার সু-স্বাস্থ্য ও দীর্ঘ সুন্দর সুস্থ জীবন কামনা করেন। দেশকে এগিয়ে নিতে ও গণতন্ত্র সুরক্ষায় জনগণের আশা পূরণে আপনার দৃঢ় পদক্ষেপ জনপ্রত্যাশা। অহেতুক বিশৃংখলা জনহয়রানী বেআইনী দূর্ণীতি মুক্ত শাসন চায় জনগন। আপনিই পারেন দেশ জাতিকে এ ক্রান্তিকাল থেকে রক্ষা করে শান্তি পূর্ণ বাসযোগ্য একটি সমাজ উপহার দিতে।

 

লেখক : মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক ও গবেষক, মোবাইল: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন