রাঙ্গামাটিতে ছাত্রলীগ-পুলিশ সংঘর্ষ, ৩ সাংবাদিক আহত

রাঙ্গামাটিতে সন্ত্রাসী হামলায় আহত তিন সাংবাদিক।

রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটিতে ছাত্রলীগের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হয়েছেন তিন সাংবাদিক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় ও মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় আলাদা দুই হামলার ঘটনায় তারা আহত হন। আহতরা হলেন একুশে টিভির রাঙ্গামাটি প্রতিনিধি সত্রং চাকমা, দৈনিক পূর্বদেশ এর রাঙ্গামাটি প্রতিনিধি ও অনলাইন টেলিভিশন সিএইচটি লাইভ টিভির বিশেষ প্রতিনিধি এম. কামাল উদ্দিন এবং স্থানীয় দৈনিক পার্বত্য চট্টগ্রামের রিপোর্টার সাইফুল ইসলাম। এদের মধ্যে সত্রং চাকমা ও এম.কামাল উদ্দিন রাঙামাটি সদর হাসপাতালে ভর্তি রয়েছেন। অপরজন চিকিৎসা নিয়ে বাসায় অবস্থান করছেন।

হামলার শিকার সংবাদ কর্মীরা ও রাঙ্গামাটির সাংবাদিক নেতারা এ ঘটনার জন্য ছাত্রলীগকে দায়ী করেছেন। এ ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে রাঙামাটিতে কর্মরত সাংবাদিকরা ছাত্রলীগকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় আওয়ামীলীগের সংবাদ বর্জনসহ আরো কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারী দেয়া হয়। মঙ্গলবার বিকেলে রাঙামাটিতে কর্মরত সাংবাদিকদের এক বৈঠক থেকে এ সিদ্ধান্তের কথা জানান রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল।

বৈঠকে রাঙ্গামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ সোলায়মান, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক ফজলুর রহমান রাজন, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিমেল চাকমা, সিনিয়র সাংবাদিক সামশুল ইসলাম, চৌধুরী হারুনুর রশীদ, সুপ্রীয় চাকমা সহ অন্যান্য সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

হামলার শিকার সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগ নেতা সুপায়ন চাকমার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সোমবার সন্ধ্যায় রাঙামাটি শহরে বিক্ষোভ করার সময় ছাত্রলীগের সাথে পুলিশের সংঘর্ষ বেধে যায়। এ সময় সংবাদ সংগ্রহের কাজে যাওয়ার সময় একুশে টিভির প্রতিনিধি সত্রং চাকমার উপর শহরের বনরুপায় অবস্থানরত ছাত্রলীগের কর্মীদের মধ্য থেকে হামলা হয়। হামলাকরীদের হাত থেকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোঃ জামাল উদ্দিন রক্ষা করার চেষ্টা চালালেও হামলাকারীরা তার উপর ঝাপিয়ে পড়ে। এদিকে মঙ্গলবার ছাত্রলীগের ডাকে রাঙামাটি শহরে হরতাল পালন শেষে বিকেল ৪টায় বনরুপায় আলিফ মার্কেটের সামনে ছাত্রলীগের সমাবেশ শুরুর আগে পুলিশের সাথে ছাত্রলীগের আবারো সংঘর্ষ হয়। এ সময় ছবি তুলতে গিয়ে সাংবাদিক এম.কামাল উদ্দিন ও সাইফুল ইসলামের উপর হামলা হয়।

আহত সাংবাদিকদের দেখতে রাঙামাটি সদর হাসপাতালে ছুটে যান জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজন, সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা, সহ সভাপতি রাশেদুল ইসলাম সহ সিনিয়র নেতারা ছুটে যান। এ সময় তারা এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। তারা ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। জেলা প্রশাসক মানজারুল মান্নান, কেন্দ্রীয় বিএনপির নেতা এডভোকেট দীপেন দেওয়ান আহত সাংবাদিকদের দেখতে হাসপাতালে যান।