ভাষা শহীদদের স্মরণ
খাগড়াছড়ি শহীদ বেদিতে সর্বস্তরের শ্রদ্ধা

ভাষা শহীদদের স্মরণে খাগড়াছড়িতে একুশের প্রথম প্রহরে সর্বস্তরের শ্রদ্ধায় সিক্ত শহীদ বেদি।

শংকর চৌধুরী : মাতৃভাষা বাংলাকে রাষ্ট্র ভাষার মর্যাদা লাভের লড়াইয়ে বাংলা মায়ের দামাল ছেলেরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলো রাজপথে। অকুতোভয় সেইসব আত্মদানকারি বীর শহীদদের স্মরণে সারা দেশের মতো খাগড়াছড়িতে একুশের প্রথম প্রহরে শহীদ বেদি সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধায় সিক্ত।

রাত ১২টা ১মিনিটে শহীদ মিনারে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন (প্রতিমন্ত্রী মর্যাদাসম্পন্ন) ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এরপর খাগড়াছড়ি সেনা রিজিয়নের কমান্ডার ব্রি: জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ পিএসসি, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইছ উদ্দিন, পুলিশ সুপার আলী আহমদ খান, পৌর মেয়র রফিকুল আলম, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে), সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী ও সামাজিক সংগঠনের অংশগ্রহণে প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। এছাড়া জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে।

খাগড়াছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

এছাড়াও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা। জেলা শহর মুক্তমঞ্চ এলাকায় একত্রিত হয়ে সকল জাতিসত্তার ভাষা-সংস্কৃতি, ইতিহাস সুরক্ষিত হোক! ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা এই শ্লোগানে প্রভাত ফেরী করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

প্রভাতফেরীতে পিসিপি খাগড়াছড়ি জেলা সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, সহ-সাধারণ সম্পাদক এলটন চাকমা, সাংগঠনিক সম্পদাক রুপেশ চাকমা, অর্থ সম্পাদক জহেল চাকমা, সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক জেসীম চাকমা, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ শাখার সভাপতি রনেল চাকমা উপস্থিত ছিলেন। পরে একে একে ফুল দিয়ে শতাধিক নেতা-কর্মী, শুভাকাঙ্খি, সমর্থক ও সাধারণ শিক্ষার্থীরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও একই স্লোগানে স্ব-স্ব শাখার ব্যানারে পানছড়ি, মহালছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি ও লক্ষীছড়ি উপজেলা সদরগুলোতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন পিসিপি’র নেতা-কর্মীরা।

বিকেলে খাগড়াছড়ি পৌর টাউন হলে শুরু হয়েছে ৮ দিন ব্যাপী অমর একুশে বই মেলা।